নতুন মহাপরিচালক শিক্ষা সাংবাদিকদের যা বললেন - বিবিধ - Dainikshiksha

নতুন মহাপরিচালক শিক্ষা সাংবাদিকদের যা বললেন

নিজস্ব প্রতিবেদক |

সরকারি স্কুল শিক্ষকদের বদলি ও বেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তিতে হয়রানি বন্ধে সব রকমের ব্যবস্থা নেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নব নিযুক্ত মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক। শিক্ষা অধিদপ্তরসহ শিক্ষার আঞ্চলিক অফিস ও জেলা শিক্ষা অফিসগুলোকে দুর্নীতিমুক্ত করতে সাংবাদিকদের সহায়তা চেয়েছেন তিনি। দুর্নীতিবাজদের কোন ছাড় দেয়া হবে না বলেও কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নতুন মহাপরিচালক।

মঙ্গলবার (২০ নভেম্বর) শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন  এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন অব বাংলাদেশের (ইরাব) সভাপতি ও দেশের শিক্ষা বিষয়ক একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষার সম্পাদক সিদ্দিকুর রহমান খানের  নেতৃত্বে কার্যনির্বাহী কমিটির নেতাদের সাথে মহাপরিচালকের সাথে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন। 

মহাপরিচালক শিক্ষা অধিদপ্তরের দৈনন্দিন কাজের সমস্যা ও সেবা নিতে আসা শিক্ষক-কর্মচারী ও সংশ্লিষ্টরা কি ধরনের ভোগান্তির শিকার হন সেসম্পর্কে সার্বক্ষণিক শিক্ষা সাংবাদিকদের কাছ থেকে অবহিত হন। 

মহাপরিচালকের উদ্দেশ্যে দৈনিক শিক্ষার সম্পাদক সিদ্দিকুর রহমান খান বলেন, এমপিও বিকেন্দ্রীকরণের পর দুর্নীতি বেড়েছে, শিক্ষাভবনের ইএমআইএস (এমপিওর তথ্য ভান্ডার) সেলের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে জেলা-উপজেলার এমপিও দালালদের যোগাযোগ রয়েছে। শিক্ষা অধিদপ্তরের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে দালালরা ঐক্যবদ্ধ হয়ে সেবাপ্রত্যাশী শিক্ষক-কর্মচারীদের হয়রানি করেন। সরকারি স্কুল ও কলেজের শিক্ষকদের বদলিতে দুর্নীতি রয়েছে। মহানগরীরর স্কুলগুলোতে ভর্তিতে কতিপয় প্রধান শিক্ষকদের দুর্নীতি রয়েছে। এগুলো বন্ধ করতে নব নিযুক্ত মহাপরিচালকের পদক্ষেপ কামনা করেন দৈনিক শিক্ষার সম্পাদক।

বেসরকারি শিক্ষকদের পাঁচ শতাংশ প্রবৃদ্ধির টাকা নভেম্বর মাসের বেতনের সঙ্গেই দেয়ার আহ্বান জানান দৈনিক শিক্ষার সম্পাদক। এমপিও দুর্নীতি প্রতিরোধ ও শিক্ষকদের হয়রানি দূর করতে মহাপরিচালকের যে কোনও উদ্যোগের সঙ্গে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সমর্থন থাকবে বলেও মহাপরিচালককে আশ্বস্ত করেন সিদ্দিকুর রহমান খান।   

ইরাব সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজ, সহ-সভাপতি মুসতাক আহমদ ও নিজামুল হক, সংগঠনের কোষাধ্যক্ষ শরীফুল আলম সুমন, যুগ্ম-সাধারণ সম্পাদক এম মামুন হোসেন, প্রশিক্ষণ সম্পাদক আখতারুজ্জামান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মুরাদ হোসাইন এবং নির্বাহী সদস্য আমানুর রহমান ও সংগঠনের সদস্য এইচ এম রবিন মত বিনিময়ে উপস্থিত ছিলেন।

সোমবার মহাপরিচালক পদে যোগদান করেন অধ্যাপক গোলাম ফারুক। এর আগে তিনি নায়েমের মহাপরিচালক পদে ছিলেন। তিনি বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ইংরেজির অধ্যাপক।   

স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প - dainik shiksha স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা - dainik shiksha ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর - dainik shiksha গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর সরকারি হচ্ছে আরও দুই কলেজ - dainik shiksha সরকারি হচ্ছে আরও দুই কলেজ কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি - dainik shiksha কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড - dainik shiksha ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু - dainik shiksha স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website