নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - দৈনিকশিক্ষা

নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন

নিজস্ব প্রতিবেদক |

ঊনবিংশ শতাব্দীতে ভারতবর্ষে যেসব মহান পুরুষ নবজাগরণের অগ্রদূত হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পেরেছিলেন, তাঁদের মধ্যে আহমদ ছফা ব্যক্তিগত জীবনে ছিলেন ডিরোজিওর অনুরাগী ভাবশিষ্য। দার্শনিক বার্ট্রান্ড রাসেল ছিলেন তাঁর দার্শনিক গুরু। রোববার (২৩ জুন) জাতীয় জাদুঘর আয়োজিত ‘আহমদ ছফা : মানবিক ও দার্শনিক চিন্তার অগ্রপুরুষ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন অতিথিরা।

বহুমাত্রিক লেখক আহমদ ছফাকে শ্রদ্ধাভরে স্মরণ করে আলোচকরা আরও বলেন, আহমদ ছফা একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিশুসাহিত্যিক। এ ছাড়া বুদ্ধিজীবী ও দার্শনিক হিসেবেও পরিচিত।

তিনি তাঁর লেখনী ও রাজনৈতিক আদর্শ দিয়ে মানুষকে সাম্যের সমাজ গড়ে দেয়ার দর্শনের দীক্ষা নিয়েছিলেন বামপন্থি রাজনীতিক-লেখকদের কাছ থেকে। মানুষের কল্যাণে কাজ করার মধ্য দিয়েই তাকে লালন ও ধারণ করার চেষ্টা করেছেন। সব সময়ই তিনি অসাম্প্রদায়িক ও সম্প্রীতির বাংলাদেশের স্বপ্ন দেখতেন।

বিকেলে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি অসীম সাহা। প্রধান বক্তা ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ। বিশেষ অতিথির বক্তব্য দেন লোকসংগীত শিল্পী ফকির আলমগীর। সভাপতিত্ব করেন জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহম্মদ। স্বাগত বক্তব্য দেন জাদুঘরের জনশিক্ষা বিভাগের কিপার ড. শিহাব শাহরিয়ার।

বিশ্বজিৎ ঘোষ বলেন, কালের এক বহুমাত্রিক মানুষ আহমদ ছফা। অসম্ভব প্রতিভাবান মানুষ ছিলেন তিনি। শিক্ষাবঞ্চিত শিশুদের তিনি ‘অ’ ‘আ’ শেখাতেন। কোনো প্রতিদান ছাড়াই নিজেকে সবার মধ্যে বিলিয়ে দিতেন। তিনি সব সময় অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন। সমাজের বিভিন্ন প্রতিবন্ধকতা সরিয়ে আলোকিত দেশ গড়ার স্বপ্ন  দেখতেন।

আহমদ ছফার বিভিন্ন বিখ্যাত গানের কথা তুলে ধরে ফকির আলমগীর বলেন, তিনি অসংখ্য গান লিখেছেন। আহমদ ছফার স্মরণে তাঁর বিখ্যাত গান ‘ঘর করলাম না, সংসার করলাম না’ গানটির কিছু অংশ গেয়ে শোনান এই শিল্পী।

কবি অসীম সাহা বলেন, মানবিকতার কাছে দায়বদ্ধ লেখক হিসেবে আহমদ ছফা তাঁর বিভিন্ন উপন্যাসের চরিত্র চিত্রণে বেছে নিয়েছেন গ্রামীণ পটভূমিকে। জীবিত অবস্থায় আহমদ ছফার প্রথাবিরোধিতা, স্পষ্টবাদিতা এবং নিজস্ব দার্শনিক দৃষ্টিভঙ্গির জন্য অনেকের কাছেই ছিলেন বিশেষভাবে আলোচিত ও বিতর্কিত। তাঁর মতো সাহসী লেখক ও বুদ্ধিজীবী এ সমাজে সত্যিই বিরল। ব্যক্তিজীবনে যেমন, তেমনি লেখকজীবনে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035719871520996