নবসৃষ্ট পদে নিয়োগ ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - বিবিধ - Dainikshiksha

নবসৃষ্ট পদে নিয়োগ ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয়

রুম্মান তূর্য |

নতুন এমপিওনীতিমালা ও জনবল কাঠামোতে বৃদ্ধিপ্রাপ্ত শিক্ষকতার পদসমূহে কোন বছর কতজন নিয়োগ দেয়া যুক্তিসংগত হবে এবং নিয়োগ দিলে সরকারের মোট কত ব্যয় হবে তা জানতে চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  ৬ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে লেখা চিঠিতে এসব তথ্য মন্ত্রণালয়ে পাঠাতে এবং নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব দৈনিক শিক্ষাকে জানান, নতুন জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কয়েকটি বিষয়ে শিক্ষক-কমর্চারীদের পদবৃদ্ধি ও পদসৃষ্টি করা হয়েছে। বৃদ্ধিপ্রাপ্ত পদে পর্যায়ক্রমের নিয়োগ দেয়া হবে বলেও সিদ্ধান্ত রয়েছে মন্ত্রণালয়ের। কোন বছর কোন পদে নিয়োগ ও এমপিওভুক্ত করা হবে তা পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে।

৬ ডিসেম্বরের চিঠিতে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০১৮ অনুযায়ী বৃদ্ধিপ্রাপ্ত এসব পদের কোনটিতে কোন বছরে নিয়োগদানের অনুমতি প্রদান করা যুক্তিসংগত তা নির্ধারণ করতে বলা হয়েছে অধিদপ্তরকে। বৃদ্ধিপ্রাপ্ত পদে নিয়োগে শিক্ষা মন্ত্রণালয়ের পৃথক আদেশ থাকায় এসব পদে নিয়োগ ও এমপিওভুক্তিতে জটিলতা সৃষ্টি হয়। জটিলতা নিরসনে গত ১৪ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভার সিদ্ধান্তে শিক্ষা মন্ত্রী অনুমোদন করেছেন বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে মন্ত্রণালয়ের একাধিক সূত্র।  

শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো চিঠিতে সভার এসব সিদ্ধান্তের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। 

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস - dainik shiksha জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট - dainik shiksha রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website