নাইজেরিয়ায় স্কুল ভবন ধস, ১০০ শিশুসহ বহু লোক চাপা পড়ার শঙ্কা - স্কুল - Dainikshiksha

নাইজেরিয়ায় স্কুল ভবন ধস, ১০০ শিশুসহ বহু লোক চাপা পড়ার শঙ্কা

দৈনিকশিক্ষা ডেস্ক |

নাইজেরিয়ার বাণিজ্যিক রাজধানী লাগোসে বুধবার একটি প্রাথমিক বিদ্যালয় ভবন ধসে অজ্ঞাত সংখ্যক লোক নিহত ও চাপা পড়াদের মধ্যে অন্তত ১০০ শিশু রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব তথ্য জানা গেছে।

ধ্বংসস্তূপের ভেতর থেকে ১০ বছর বয়সী একটি বালককে উদ্ধার করতে দেখেছেন ঘটনাস্থলে উপস্থিত রয়টার্সের প্রতিবেদক। এরপর আরেকটি শিশুকে উদ্ধার করার পর উপস্থিত লোকজন চিৎকার করে উল্লাস প্রকাশ করেন।

এ পর্যন্ত ১০ জন শিশুকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারস্থলে জড়ো হয়েছে হাজার হাজার লোক। আর কর্মীরা শাবল দিয়ে ইট-পাথরের খোয়া সরিয়ে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন।

দেশটির জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র ইব্রাহীম ফেরিনরয় বলেন, ভবনের ভেতর শিশুসহ বহু লোক আটকা পড়েছেন। তবে হতাহতের সংখ্যা এখনো জানা যায়নি।

স্থানীয়রা বলেন, অন্তত ১০০ শিশু স্কুলে উপস্থিত হয়েছিল। তারা ভবনের তৃতীয়তলায় ক্লাস করছিল।

নাইজেরিয়ায় ভবন ধসের ঘটনা অহরহ। দুর্বল অবকাঠামো সামগ্রী ও নিয়মনীতির শীথিলতার কারণেই এমনটা ঘটছে। ২০১৬ খ্রিষ্টাব্দে উত্তর-পূর্ব নাইজেরিয়ায় ভবন ধসে শতাধিক লোক নিহত হয়েছিল।

লাগোসে ওই বছর পাঁচ তলা একটি ভবন ধসে আরও ৩০ জন নিহত হয়েছিল।

লাগোসের গভর্নর আকিনউইনি অ্যামবোডি ঘটনাস্থল পরিদর্শন করে শোকহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তবে কতজন নিহত হয়েছে, তা তিনি জানাননি।

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স - dainik shiksha সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা - dainik shiksha জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website