নারীদের কাজ জিডিপির হিসেবে আনা হবে : অর্থমন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

নারীদের কাজ জিডিপির হিসেবে আনা হবে : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশের নারীরা চাকরি, শিক্ষাক্ষেত্র এবং স্থানীয় থেকে জাতীয় সব ধরনের নির্বাচনে এগিয়ে যাচ্ছেন। তারা দেশ ও সমাজ গঠনে নানাভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাই নারীদের কাজ জিডিপির হিসেবে আনার উদ্যোগ নেয়া হবে।

বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক সেন্টার ইন-এ আয়োজিত ‘পলিসি ডায়ালগ-ফরমাল রিকগনিশন অব উইমেন্স অ্যান্ড অ্যাকাউন্টেড কন্ট্রিবিউশন’ শীর্ষক সেমিনারে তিনি প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন। তিনি উল্লেখ করেন, নারীরা অনেক এগিয়ে গেছেন।

অর্থমন্ত্রী বলেন, অর্থনীতির ভাষায়, যেসব কাজ টাকায় পরিমাপ করা যায় না সেগুলো জিডিপিতে কোনো অবদান রাখতে পারে না। অর্থাৎ নারীরা গৃহস্থালি কাজ করলে তাতে যেহেতু অর্থ লেনদেন হয় না তাই এটি জিডিপিতে কোনো ভূমিকা রাখে না। তাই নারীদের যে সব কাজ টাকার অঙ্কে পরিমাপ করতে পারি সেগুলোকে জিডিপিতে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেয়া হবে। আগামী বাজেটে এর একটি প্রতিফলন থাকবে বলেও জানান তিনি।

আন্তর্জাতিকভাবে যে সব স্বীকৃত পদ্ধতি আছে সেগুলো মেনেই হিসাব করতে হবে বলে জানান অর্থমন্ত্রী। নারীদের অস্বীকৃত ও অমূল্যায়িত কাজকে কীভাবে মূল্যায়ন করা যায়- সে বিষয়ে ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমানকে একটি সুপারিশমালা দেয়ার কথা বলেন তিনি।

তিনি বলেন, আগামী বাজেটে উনার সুপারিশমালার একটি অধ্যায় থাকবে। অনুষ্ঠানে ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, ইউএনডিপির দারিদ্র্য বিমোচন বিভাগের সাবেক পরিচালক ড. সেলিম জাহান, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website