নিউজিল্যান্ডের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার রিড মারা গেলেন - খেলাধুলা - দৈনিকশিক্ষা

নিউজিল্যান্ডের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার রিড মারা গেলেন

দৈনিকশিক্ষা ডেস্ক |

নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম টেস্ট জয় তার হাত ধরে, উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের তকমা পেয়েছেন। এমন একজন ক্রিকেটারকে হারালো নিউজিল্যান্ড।

৯২ বছর বয়সে চলে গেলেন কিউই সাবেক অলরাউন্ডার অধিনায়ক জন রিড। কোলোন ক্যান্সারে তার মৃত্যু হয়।
নিউজিল্যান্ডের টেস্ট ক্রিকেটার হয়ে সবচেয়ে বয়স্ক হিসেবে এতদিন বেঁচে ছিলেন রিড। তার মৃত্যুতে শোক জানিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

কিউইদের ক্রিকেট ইতিহাসে সেরা হিসেবেই মানা হতো রিডকে। তবে ডানহাতি এই ব্যাটসম্যানকে সবচেয়ে বেশি মনে রাখা হবে ১৯৫৬ সালের অকল্যান্ড টেস্টের জন্য, সেবার তার নেতৃত্বেই স্ট্যাটাস পাওয়ার ২৬ বছর পর প্রথম টেস্ট জয় পায় দলটি। সেই টেস্টেই প্রথম ইনিংসে ৮৪ রান করেছিলেন, নিয়েছিলেন একটি উইকেটও। এছাড়া ৫৮ টেস্টের ক্যারিয়ারে তিনি জাতীয় দলকে সাদা পোশাকে ৩৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন।

হার্ডহিটার মিডঅর্ডার হিসেবে পরিচিত রিড মিডিয়াম পেস বোলিংও করতেন। যেখানে ইংল্যান্ডের বিপক্ষে ১৯৪৯ সালে ম্যানচেস্টার টেস্টে তার অভিষেক হয়। পরবর্তীতে ১৯৬৫ সাল পর্যন্ত তিনি খেলে যান। তার আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি ৬টি সেঞ্চুরিসহ ৩৩.২৮ গড়ে ৩৪২৮ রান করেছেন। ১৯৬১ সালে জোহান্নেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার ১৪২ রানের ইনিংস ছিল সর্বোচ্চ।

৮৫টি উইকেট পাওয়া রিড ১৯৪৯ সালে ইংল্যান্ডে নিজের শেষ সফরেও উইকেট পেয়েছিলেন। এছাড়া ২৪৬টি প্রথম শ্রেণীর ম্যাচে ১৬ হাজারের বেশি রানের পাশাপাশি ৪৬৬টি উইকেট নেন।

১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু - dainik shiksha ১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা - dainik shiksha সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ - dainik shiksha রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান please click here to view dainikshiksha website