নিবন্ধনের মৌখিকে রসায়ন বিষয়ে প্রশ্ন - চাকরির খবর - Dainikshiksha

নিবন্ধনের মৌখিকে রসায়ন বিষয়ে প্রশ্ন

বোরহান হাসান নাঈম |

সোমবার (৬ আগস্ট) শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ৩২তম দিনে পরীক্ষার্থীদের কাছে রসায়ন থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে অনুষ্ঠিত ৩২তম দিনের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন স্কুল পর্যায়-২ এর রসায়ন  বিষয়ের মৌখিক পরীক্ষার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৮ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা।

নওগাঁ থেকে আসা মো: আবু হাসান জানান, আমার কাছে জানতে চেয়েছেন কোথা থেকে অনার্স ও মাস্টার্স করেছি। জানতে চাওয়া হয়েছে রসায়ন শাস্ত্রের বিভিন্ন বিষয়। এছাড়া বৌদ্ধ বিহার কত খ্রিস্টাব্দে স্থাপিত হয়েছে ও বৌদ্ধ বিহার কে নির্মাণ করেন এসব প্রশ্নও করা হয়েছে।

গাইবান্ধা থেকে আসা আরমান হাবিব জানান, আমার কাছে জানতে চেয়েছেন কোথা থেকে এসেছেন, আপনার পছন্দের বিষয় কোনটি অর্গানিক না ইনঅর্গানিক। কিটিন কী, পাইরল সম্পর্কে বলুন, পাইরলের সংকেত কী, অ্যারোমেটিসিটি কী, পাইরল সংকেতে কি অ্যারোমেটিসিটি প্রদর্শন করবে? এছাড়াও জানতে চাওয়া হয়েছে গাইবান্ধা থেকে ঢাকা কীভাবে এসেছি। 

নওগাঁ থেকে আসা মো: ইমরান হোসেন জানান, হেগেল তত্ত্ব কী, এসিড বৃষ্টিপাত কী, বায়ুদূষণ ও শব্দদূষণ সম্পর্কে বলুন। এছাড়াও আমার কাছে জানতে চেয়েছেন কোথায় পড়াশোনা করেছি।

মাগুড়া থেকে আসা মো: সাইফুল ইসলাম জানান, আমার কাছে জানতে চেয়েছেন রসায়নের সংজ্ঞা, সমগোত্র শ্রেণি কাকে বলে, সমগোত্র শ্রেণি কী কী, কয়েকটি যৌগের সংকেত বলুন, বন্ধন কী, কী কী ধরণের বন্ধন আছে, যোজনী কাকে বলে। এছাড়াও জানতে চাওয়া হয়েছে  কোথা থেকে অনার্স ও মাস্টার্স করেছি।

ধানমণ্ডি থেকে আসা শরীফুল ইসলাম জানান, আমার কাছে জানতে চেয়েছেন জৈব ও যৌগিক কী, ক্ষার ও ক্ষারকের পার্থক্য, কিটন কী, হাইড্রোকার্বন কী।

চট্টগ্রাম থেকে আসা দিদারুল আলম জানান, আমার কাছে জানতে চেয়েছেন রেটুপ্রিয়েকশন কী, সমগোত্র শ্রেণি কাকে বলে, কেমিক্যাল কাকে বলে, এসিড বৃষ্টিপাত কী, বায়ুদূষণ ও শব্দদূষণ সম্পর্কে বলুন। এছাড়া আরও জানতে চেয়েছেন একটি প্রতিষ্ঠানে একজন কেমিস্ট হিসেবে কাজ কী হবে।  

পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ  বাতিল - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ বাতিল এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ - dainik shiksha এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা - dainik shiksha ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ - dainik shiksha অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - dainik shiksha আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি - dainik shiksha নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website