নিবন্ধনের মৌখিক পরীক্ষায় প্রশ্ন করা হয়েছে চার খলিফা সম্পর্কে - পরীক্ষা - Dainikshiksha

নিবন্ধনের মৌখিক পরীক্ষায় প্রশ্ন করা হয়েছে চার খলিফা সম্পর্কে

নিজস্ব প্রতিবেদক |

ইসলামের চার খলিফা সম্পর্কে জিজ্ঞেস করেছেন, উমাইয়া শাসন আমল সম্পর্কে জানতে চেয়েছেন, বর্তমান সরকারের সময় পরিবার পরিকল্পনা পদক্ষেপ সম্পর্কে জানতে চেয়েছেন। ঈমান হ্রাস-বৃদ্ধি ঘটে কিনা, মুজাহিদ নামের অর্থ কী, খারিজি মুতাজিলা, শিয়া মতবাদের উৎপত্তি কোথায়, যাকাত কাকে বলে, যাকাতের নিসাব, যাকাত কাকে দিতে হবে, জিজিয়া কাকে বলে, নামাযের ওয়াক্ত, ইসলামের প্রাথমিক যুগে কতটি যুদ্ধ হয়েছিল এবং মহানবি (সঃ) কতটি যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন, হাদিস কত প্রকার, প্রত্যেক প্রকার হাদিসের সংজ্ঞা ইত্যাদি প্রশ্ন করা হয়েছে নিবন্ধনের মৌখিক পরীক্ষা দিতে আসা প্রার্থীদের।

রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে রোববার (২২ জুলাই) ২০তম দিনের মতো নিবন্ধনের মৌখিক পরীক্ষা নেয়া হয়। স্কুল পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং কৃষি বিষয়ের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা দেন প্রার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৩ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা। 

মাদরাসা পর্যায়ে পরীক্ষা দিতে পিরোজপুর থেকে আসা মো: রফিকুল জানান, ইসলামিক স্টাডিজ থেকে জানতে চেয়েছেন, ইসলামের চার খলিফা সম্পর্কে জিজ্ঞেস করেছেন, উমাইয়া শাসন আমল সম্পর্কে জানতে চেয়েছেন, বর্তমান সরকারের সময় পরিবার পরিকল্পনা পদক্ষেপ সম্পর্কে জানতে চেয়েছেন। তার ব্যক্তিগত বা একাডেমিক সম্পর্কে জানতে চাওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কোথায় পড়াশোনা করেছেন, বর্তমানে তিনি কী করেন তা জিজ্ঞেস করেছেন।

নারায়ণগঞ্জ থেকে আসা মুজাহিদ জানান, ঈমান হ্রাস-বৃদ্ধি ঘটে কিনা, মুজাহিদ নামের অর্থ কী তা জানতে চাওয়া হয়েছে, আরও জিজ্ঞেস করা হয়েছে ঈমানের মৌলিক শাখা সম্পর্কে। এছাড়া তাকে তার জেলা সংক্রান্ত কিছু প্রশ্ন করা হয়েছে।

ফকিরাপুল থেকে আসা আবদুর রহমান জানান, হাদিস থেকে হাদিসের আজিজ গারিব সম্পর্কে জানতে চেয়েছেন, খারিজি মুতাজিলা, শিয়া মতবাদের উৎপত্তি কোথায়? এছাড়াও হুদায়বিয়া  সন্ধি সম্পর্কে জিজ্ঞেস করেছেন।

চট্টগ্রাম থেকে আসা মো: ফকরুল ইসলাম জানান, যাকাত কাকে বলে, যাকাতের নিসাব, যাকাত কাকে দিতে হবে, জিজিয়া কাকে বলে জানতে চাওয়া হয়েছে। তার একাডেমিক সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছে তার সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের সম্পর্কে জানতে চেয়েছেন।

কক্সবাজার থেকে আসা মো: নূর জানান, নামাযের ওয়াক্ত, ইসলামে কতটি যুদ্ধ হয়েছিল এবং মহানবি (সঃ) কতটি যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও তার নিজের সম্পর্কে ও তার জেলা সংক্রান্ত জিজ্ঞেস করা হয়েছে।

দিনাজপুর থেকে আসা মো: সামিউর রহমান জানান, ইসলামের পাচঁটি স্তম্ভ, যাকাতের প্রয়োজনীয়তা ও গুরুত্ব, যাকাত কেন দেব। তার নিজের সম্পর্কে জানতে চাওয়া হয়েছে কিনা জানতে চাওয়ায় তিনি বলেন, শুধু তার স্থায়ী ঠিকানা ও একাডেমিক পড়াশোনা সম্পর্কে জিজ্ঞেস করেছেন।

চট্টগ্রাম থেকে আসা মো: আজগর হোসাইন জানান, প্রথমে রেজাল্ট সম্পর্কে জানতে চেয়েছেন, ফাজিলের কিতাবগুলোর নাম জানতে চেয়েছেন, তাফসিরে জালাল শরীফের লেখকের নাম জানতে চেয়েছেন।

সিলেট থেকে আসা মো: মনজুর মাওলা জানান, আরবিতে তার নামের অর্থ কী, হাদিস কত প্রকার, প্রত্যেক প্রকার হাদিসের সংজ্ঞা সম্পর্কে জানতে চেয়েছেন। এছাড়া নিজের সম্পর্কে কিছু জানতে চাওয়া হয়েছে কিনা জিজ্ঞেস করলে তিনি বলেন, তাকে আর কিছু জিজ্ঞেস করা হয়নি। 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম - dainik shiksha বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার - dainik shiksha দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website