নিবন্ধনের মৌখিক পরীক্ষায় প্রশ্ন বাংলা সাহিত্য ও ব্যাকরণ প্রশ্ন - পরীক্ষা - Dainikshiksha

নিবন্ধনের মৌখিক পরীক্ষায় প্রশ্ন বাংলা সাহিত্য ও ব্যাকরণ প্রশ্ন

বোরহান হাসান নাঈম |

এমন একজন কবির নাম বলুন যার মা একজন কবি, সে কবি কে? বাংলা সাহিত্যের যুগ কয়টি, যুগসন্ধির কবি বলা হয় কাকে, আগুনের পরশমনি উপন্যাসের রচিয়তা কে, হুমায়ূন আহমেদের জন্ম কত খ্রিস্টাব্দে, পদ্মা নদীর মাঝির মূল কয়টি চরিত্রের নাম বলুন, মানিক বন্দোপ্যাধ্যায়ের জন্মস্থান কোন জেলায়, ১৯৭২ খ্রিস্টাব্দ বিখ্যাত কেন, বঙ্গবন্ধুর জন্ম তারিখ কত, বঙ্গবন্ধু সর্বমোট কত দিন জেলে ছিলেন, সমাস কাকে বলে, ব্যাকরণ কাকে বলে, কারক কত প্রকার ও কী কী, একটি কারকের উদাহরণ দিন, বাংলা ব্যাকরণে পদ কত প্রকার ও কী কী, ‘আকাশ কুসুম’ বাগধারাটির ব্যাখ্যা করুন,

সাহিত্যিক মুনীর চৌধুরীর জন্ম কত খ্রিস্টাব্দে, কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা ও একটি উপন্যাস সম্পর্কে বলুন, ‘ব্যাঙের সর্দি’ বাগধারাটির ব্যাখ্যা করুন, কবি জীবনানন্দ দাশের বাড়ি কোথায় ও তার মৃত্যু হয়েছিল কত খ্রিস্টাব্দে ইত্যাদি প্রশ্ন করা হয়েছে নিবন্ধন মৌখিক পরীক্ষায়।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ৪১তম দিনে পরীক্ষার্থীদের কাছে বাংলা সাহিত্য ও ব্যাকরণ থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে অনুষ্ঠিত শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন কলেজ পর্যায়ের বাংলা বিষয়ের প্রার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৮ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা।

গাজীপুর থেকে আসা মো: নাজমুল হোসেন জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে এমন একজন কবির নাম বলুন যার মা একজন কবি, বাংলা সাহিত্যের যুগ কয়টি, যুগসন্ধির কবি বলা হয় কাকে? এছাড়াও আরও জানতে চেয়েছেন কোথায় পড়াশোনা করেছি এবং আমার জেলা সম্পর্কে কিছু প্রশ্ন করা হয়েছে।

দিনাজপুর থেকে আসা মো: আকতারুজ্জামান জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে মাস্টার্সে কী কী বিষয় ছিল। আগুনের পরশমনি উপন্যাসের রচয়িতা কে, হুমাযূন আহমেদের জন্ম কত সালে, পদ্মা নদীর মাঝির মূল কয়টি চরিত্রের নাম বলুন, মানিক বন্দোপ্যাধ্যায়ের জন্মস্থান কোন জেলায়।

ভোলা থেকে আসা মো: আশরাফ আলম জানান, আমার কাছে জানতে চেয়েছেন, কোথা থেকে এসেছি, কোথা থেকে অনার্স ও মাস্টার্স করেছি। ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর জন্ম ও মৃত্যু তারিখ কত, ১৯৭২ খ্রিস্টাব্দ বিখ্যাত কেন, বঙ্গবন্ধুর জন্ম তারিখ কত, বঙ্গবন্ধু সর্বমোট কত দিন জেলে ছিলেন।

যশোর থেকে আসা শারমিন আক্তার জানান, আমার কাছে মাস্টার্সের বিষয়গুলোর নাম জানতে চাওয়া হয়েছে। প্রশ্ন করা হয়েছে বাংলার পল্লীকবি কাকে বলা হয়, তার একটি বিখ্যাত কবিতার নাম, সমাস কাকে বলে, ব্যাকরণ কাকে বলে, কারক কত প্রকার ও কী কী, একটি কারকের উদাহরণ দিন। এছাড়াও জানতে চেয়েছেন কেন শিক্ষকতায় আসতে চাই।

রংপুর থেকে আসা মো: রুবেল মিয়া জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান কোথায় ও তার বাবার নাম কী, হাজার বছর ধরে উপন্যাসের রচিয়তা কে, বাংলা ব্যাকরণে পদ কত প্রকার ও কী কী, ‘আকাশ কুসুম’ বাগধারাটি ব্যাখ্যা করুন। এছাড়াও আরও জানতে চেয়েছেন কোথায় পড়াশোনা করেছি এবং আমার জেলা সম্পর্কে কিছু প্রশ্ন করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া থেকে আসা মো. রাফিজ উদ্দিন জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে সাহিত্যিক মুনীর চৌধুরীর জন্ম কত খ্রিস্টাব্দে, কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা ও একটি উপন্যাস সম্পর্কে বলুন, ‘ব্যাঙের সর্দি’ বাগধারাটি ব্যাখ্যা করুন, কবি জীবনানন্দ দাশের বাড়ি কোথায় ও তার মৃত্যু হয়েছিল কত খ্রিস্টাব্দে। এছাড়াও আরও জানতে চেয়েছেন কোথায় পড়াশোনা করেছি ।

 

ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি - dainik shiksha নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website