নিবন্ধন মৌখিক পরীক্ষার সব প্রশ্ন গণিত থেকে - চাকরির খবর - Dainikshiksha

নিবন্ধন মৌখিক পরীক্ষার সব প্রশ্ন গণিত থেকে

বোরহান হাসান নাঈম |

সেট কী, একটি সেটে কতটি ইনভার্টস থাকে, সেটের উপাদান কী কী, সেটের রুলিং সিস্টেমগুলো কেমন হবে, ফাংশন কী, সরল রেখা কী, সাধারণ সমীকরণ কাকে বলে, মৌলিক সংখ্যা কী, মৌলিক সংখ্যার উদাহরণ দিন, পরিমিতি কী, পিথাগোরাস কোন দেশের নাগরিক, কোণ কী, একটি ফাংশনের নাম বলুন যা ইনটিগ্রেশন ও ডিফারেশন করলে মান একই হয়, ইনটিগ্রেশন 10x ও dx এর সূত্র বলুন, বাংলাদেশের ৪ জন বীরশ্রেষ্ঠের নাম বলুন, ২ জন বীরবিক্রমের নাম বলুন ইত্যাদি প্রশ্ন করা হয়েছে নিবন্ধন মৌখিক পরীক্ষায়।

রোববার (১২ আগস্ট) শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ৩৬তম দিনে পরীক্ষার্থীদের কাছে গণিত থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে অনুষ্ঠিত শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন স্কুল পর্যায়ের গণিত বিষয়ের প্রার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৮ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা।

ব্রাহ্মণবাড়িয়া থেকে আসা মো. রাফিজ উদ্দিন জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে কোথা থেকে পড়াশোনা করেছেন। সেট কী, একটি সেটে কয়টি ইনভার্টস থাকে, সেটের উপাদান কী কী, সেটের রুলিং সিস্টেমগুলো কেমন হবে। এছাড়াও জানতে চেয়েছেন মাস্টার্সে কী কী সাবজেক্ট ছিল।

কুড়িল থেকে আসা উদয় চন্দ্র দাস জানান, আমার কাছে জানতে চেয়েছেন ফাংশন কী, সরল রেখা কী, সাধারণ সমীকরণ কাকে বলে, মৌলিক সংখ্যা কী, মৌলিক সংখ্যার উদাহরণ দিন, পরিমিতি কী, পিথাগোরাস কোন দেশের নাগরিক, কোণ কী, একটি ত্রিভূজের কয়টি বাহু। এছাড়াও জানতে চেয়েছেন কেন শিক্ষকতা করতে চাই।

ঝিনাইদহ থেকে আসা জয় গোপাল সাহা জানান, আমার কাছে জানতে চেয়েছেন ফাংশন কাকে বলে, সরল রেখার একটি সমীকরণ লিখে ব্যাখ্যা করুন, লগারিদম কী, লগের ইনট্রিগ্রেশন কী। এছাড়াও আমার জেলা সম্পর্কে ও একাডেমিক সম্পর্কে জানতে চেয়েছেন।

কুমিল্লা থেকে আসা মো: আবদুস ছালাম জানান, আমাকে জিজ্ঞস করা হয়েছে এমন একটি ফাংশনের নাম বলুন যা ইনটিগ্রেশন ও ডিফারেশন করলে মান একই হয়, ইনটিগ্রেশন  10x ও  dx এর সূত্র বলুন, বাংলাদেশের  ৪ জন বীরশ্রেষ্ঠের নাম বলুন, ২ জন বীরবিক্রমের নাম বলুন। এছাড়াও জানতে চেয়েছেন কোথা থেকে অনার্স ও মাস্টার্স করেছেন।

যশোর থেকে আসা সাথী আক্তার জানান, সমতলের সমীকরণ কী জানতে চেয়েছেন আমার কাছে। অন্তরীকরণ ও যোগোজীকরণের মানে কী, সূক্ষ কোণ, সমকোণ, ও স্থূল কোণ সম্পর্কে বলতে বলেছেন। এছাড়াও একজন আদর্শ শিক্ষকের গুণাবলি এবং কেন শিক্ষকতা করতে চাইছি--ইত্যাদি জানতে চেয়েছেন। 

ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি - dainik shiksha নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি মিলাদুন্নবী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াজ মাহফিল আয়োজনের নির্দেশ - dainik shiksha মিলাদুন্নবী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াজ মাহফিল আয়োজনের নির্দেশ ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website