নিরাপদ সড়ক নিশ্চিতকরণে সব শিক্ষাপ্রতিষ্ঠানে একমাসের কর্মসূচি - বিবিধ - Dainikshiksha

নিরাপদ সড়ক নিশ্চিতকরণে সব শিক্ষাপ্রতিষ্ঠানে একমাসের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক |

নিরাপদ সড়ক নিশ্চিতকরণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করতে একমাসের জন্য কর্মসূচি হাতে নিয়েছে সরকার। শিক্ষার্থীদের মাধ্যমে তাদের অভিভাবক, পরিবারের সদস্য, আত্মীয়স্বজন এবং পথচারীদের নিরাপদে পথচলার নিয়ম-কানুন জানাতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাওয়া নির্দেশনার প্রেক্ষিতে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। সড়ক দুর্ঘটনা রোধে ‘নিরাপদ সড়ক নিশ্চিতকরণে আমাদের দায়িত্ব’ শীর্ষক একটি লিফলেট দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। রোববার (২৬ আগস্ট) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে  লিফলেটসহ ও এ সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করা হয়েছে। 

জানা গেছে, প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশে ট্রাফিক বিভাগের সরবরাহ করা ‘গুরুত্বপূর্ণ ট্রাফিক সাইন’ এবং স্কাউট সদস্যদের প্রণয়ন করা ‘নিরাপদ সড়ক নিশ্চিতকরণে আমাদের দায়িত্ব’ শীর্ষক একটি লিফলেট ইতিমধ্যে  শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।  

নির্দেশনায় বলা হয়েছে, ‘লিফলেটটি প্রয়োজনীয় সংখ্যক কপি করে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মাঝে বিতরণ করতে হবে। লিফলেট পরবর্তী বিষয়াদির ওপর শিক্ষক শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের প্রয়োজনীয় ধারণা বা নির্দেশনা দেবেন। বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে সড়ক নিরাপত্তা ও শৃঙ্খলা বিষয়ে সেশন অন্তর্ভুক্ত করা, বিদ্যালয়ে প্রাত্যহিক সমাবেশে সড়ক নিরাপত্তা বিষয়ে আলোচনা করার কথা বলা হয়েছে। এক্ষেত্রে শিক্ষকরা প্রয়োজনে এ বিষয়ে ট্রাফিক পুলিশসহ অভিজ্ঞ অন্যান্য ব্যক্তি বা সংস্থার কাছ থেকে সহযোগিতা নিতে পারবেন।

শিক্ষার্থীদের নিজেদের মধ্যে লিফলেটে বর্ণিত বিষয়ে আলোচনা ও তা অনুসরণে অনুপ্রাণিত করতে হবে,  ইউনিফর্মধারী স্কাউট, রোভার স্কাউট ও গার্ল গাইডসদের মাধ্যমে পথচারীদের মাঝে লিফলেট বিতরণ করতে হবে, ছাত্রছাত্রীদের মাধ্যমে তাদের অভিভাবকদের কাছে এই লিফলেট পৌঁছানো এবং বর্ণিত বিষয়াদি উপস্থাপন করে ট্রাফিক নিয়ম-কানুন ও সড়ক নিরাপত্তা বিষয়ে অবহিতকরণ নিশ্চিত করতে হবে। এরপর অভিভাবকরা বিষয়টি অবহিত হয়েছেন মর্মে স্বাক্ষর নিয়ে তা বিদ্যালয়ে ফেরত দেবে শিক্ষার্থীরা। এ কার্যক্রম শুরু করে ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে বলেও নির্দেশনায় জানানো হয়।

এছাড়া অভিভাবক সমাবেশের মাধ্যমে সবাইকে এ ব্যাপারে অবহিত করতে হবে। প্রয়োজনে প্রতিষ্ঠানের ব্যবস্থাপন কমিটিকে এ কাজে সম্পৃক্ত করতে হবে। এছাড়া জেলা পর্যায়ে কাব স্কাউট দল দিয়ে নিরাপদ সড়ক সম্পর্কে আলোচনা সভার অায়োজনের কথা বলা হয়েছে এ নির্দেশনায়।

সপ্তাহে একদিন কাব স্কাইটদের কার্যক্রম সম্পর্কে শ্রেণি কক্ষে অবহিত করতে বলা হয়েছে শিক্ষকদের। এছাড়া ট্রাফিক আইনের সঠিক ব্যবহার নিশ্চিতকরণে দৃষ্টিভঙ্গির পরিবর্তন, গুরুত্বপূর্ণ টা্রফিক নিয়মাবলী শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শন করতে বলা হয়েছে নির্দেশনায়। 

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম - dainik shiksha বর্ধিত চাঁদা প্রত্যাহারের দাবিতে আল্টিমেটাম দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার - dainik shiksha দেশের শিক্ষাব্যবস্থা বঙ্গোপসাগরে ছুড়ে ফেলা উচিত: মোস্তাফা জব্বার প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website