নির্দিষ্ট সময়ের পর করোনা সংক্রমণ কি কমবে? - বিবিধ - দৈনিকশিক্ষা

নির্দিষ্ট সময়ের পর করোনা সংক্রমণ কি কমবে?

দৈনিক শিক্ষা ডেস্ক |

সারাবিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত তিন লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই ভাইরাসের এখনও কোনো টিকা বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই অনেকে মনে করছেন ধীরে ধীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে মানুষের শরীরে।

আর ফ্লু বা ভাইরাল সংক্রমণের মতো একটি নির্দিষ্ট সময়ের মধ্যে হয়তো এমনিতেই সেরে উঠবে মানুষ! বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ ধারণা মোটেও ঠিক নয়; তাই করোনার থেকে বাঁচতে এখনই আরও সতর্ক হওয়া জরুরি।

সম্প্রতি এই সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ড. মাইকেল রায়ান জানান, বিভিন্ন দেশে করোনা আক্রান্ত মানুষের মধ্যে স্বাভাবিকভাবেই এই ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠবে, এ ধারণা সম্পূর্ণ ভুল!

তিনি বলেন, কোনো ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে একটি দেশের সব মানুষকে টিকা দেয়া সম্ভব নয়। তবে কাদের টিকা দেয়া হলে দেশের বেশিরভাগ মানুষকে মহামারীর হাত থেকে রক্ষা করা সম্ভব তা বিবেচনা করা হয়ে থাকে।

তিনি আরও বলেন, এই ভাইরাসের ক্ষেত্রে ‘হার্ড ইমিউনিটি’র ধারণা আদৌ কার্যকর কিনা, সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

আর অন্যান্য ফ্লু বা ভাইরাল সংক্রমণের মতো করোনার ক্ষেত্রেও মানুষ হয়তো নির্দিষ্ট সময়ের মধ্যে এমনিতেই সেরে উঠবে, এ ধারণা অত্যন্ত বিপজ্জনক বলেও জানান তিনি।

করোনা থেকে সেরে ওঠা ব্যক্তিদের নিয়ে একাধিক সুসংগঠিত গবেষণা ও সমীক্ষা থেকে পাওয়া তথ্য হাতে না পাওয়া পর্যন্ত ‘হার্ড ইমিউনিটি’র সম্পর্কে কোনো স্পষ্ট ধারণা করা সম্ভব নয় বলেও জানান তিনি।

তথ্যসূত্র: জিনিউজ

করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ১৬৬ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website