নিয়োগদাতাদের অভিযোগ, তারা দক্ষ কর্মী পাচ্ছে না: শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

নিয়োগদাতাদের অভিযোগ, তারা দক্ষ কর্মী পাচ্ছে না: শিক্ষামন্ত্রী

দৈনিকশিক্ষা ডেস্ক |

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের ভবিষ্যৎ চাকরির বাজারের উপযোগী হিসেবে গড়ে তুলতে পারছে না। নিয়োগদাতারা অভিযোগ করেন, তারা দক্ষ কর্মী পাচ্ছেন না।’

১৮তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম-২০১৯’ (এইউপিএফ) এর সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এই কথা বলেন। শনিবার সকালে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এই অনুষ্ঠান হয়। শনিবার (২৩ নভেম্বর) প্রথম আলো প্রত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ এখন জনমিতির সুবিধা ভোগ করছে। এই সুবিধা পুরোপুরি কাজে লাগাতে হলে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। এ সময় তিনি তরুণ শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানান। পাশাপাশি উদ্যোক্তাদের শিক্ষাক্ষেত্রে ফলদায়ক বিনিয়োগের কথা বলেন।

দীপু মনি আরও বলেন, শিক্ষার্থীদের শুধু বিজ্ঞান ও গণিতের বিষয়গুলোতে জোর দিলে চলবে না। তাদের ভালো মানুষ হতে হবে। এ জন্য মানবিক মূল্যবোধ জাগ্রত করার বিষয়গুলোর প্রতিও নজর দিতে হবে। এসব সমস্যা মোকাবিলায় তিনি শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান। তিনি এইউপিএফের মতো আন্তর্জাতিক আয়োজনকে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি বিশেষ সুযোগ বলে অভিহিত করেন।

শুক্রবার থেকে শুরু হওয়া এইউপিএফের এই সম্মেলন শনিবার পর্যন্ত চলে। এতে এশিয়ার ১৫টি দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ভাইস চ্যান্সেলর ও র‌্যাক্টরেরা অংশ নেয়। বাংলাদেশে প্রথমবারের মতো এই সম্মেলন হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সহযোগিতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) বাংলাদেশের পক্ষে এই সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে দেন ডিআইইউর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান। বাংলাদেশে বর্তমানে শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় ও প্রায় অর্ধশত সরকারি বিশ্ববিদ্যালয় আছে উল্লেখ করে সবুর খান বলেন, বলার অপেক্ষা রাখে না, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে একধরনের বিপ্লব চলছে। এই সময় সবচেয়ে গুরুত্ব আরোপ করা উচিত গুণগত শিক্ষার ওপর। এইউপিএফ উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়নে কাজ করছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, তুরস্কের নাগরিক ওয়ার্ল্ড বিজনেস এনজেলস্ ইনভেস্টমেন্ট ফোরামের (ডব্লিউবিএএফ) চেয়ারম্যান বেইবার্স আলতুনতাস। এতে অন্যান্যের মধ্যে এইউপিএফের পক্ষে দক্ষিণ কোরিয়ার দং সিউ ইউনিভার্সিটির প্রেসিডেন্ট জেককি চ্যাং ও এইউপিএফ-২০১৯ এর আহ্বায়ক ও ডিআইইউর সহ-উপাচার্য এস এম মাহাবুব-ঊল হক মজুমদার প্রমুখ বক্তব্য দেন। ২০২০ সালে এইউপিএফের ১৯তম সম্মেলন হবে মালয়েশিয়ায়।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.023919820785522