please click here to view dainikshiksha website

নিয়োগ-বদলিসহ শিক্ষাখাতে সার্বিক শৃঙ্খলা ফেরাতে দুদকের ১০ দফা সুপারিশ

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ১৫, ২০১৭ - ৯:১০ পূর্বাহ্ণ
dainikshiksha print

শিক্ষক নিয়োগ স্বচ্ছ করতে আলাদা পাবলিক সার্ভিস কমিশনগঠন ও বদলিসহ শিক্ষা খাতে সার্বিক শৃঙ্খলা ফেরাতে ১০ দফা সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ছাড়া শিক্ষকদের জাল সনদ, কোচিং বাণিজ্য বন্ধে সাঁড়াশি অভিযান, শিক্ষার্থীদের নৈতিকতা শেখাতে উপজেলায় ‘সততা স্টোর’ চালুসহ বেশকিছু উদ্যোগও নিয়েছে দুর্নীতি দমনকারী সংস্থাটি।

দুদকের ‘বার্ষিক প্রতিবেদন ২০১৬’-এ শিক্ষা খাত নিয়ে কিছু সুপারিশ এসেছে। সম্প্রতি ওই প্রতিবেদন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে জমা দেওয়া হয় বলে জানা গেছে। দুদক মনে করে, এসব উদ্যোগ নিলে শিক্ষা খাতে শৃঙ্খলা ফেরার পাশাপাশি মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব। বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি মেডিকেল কলেজে অস্বচ্ছতা ভয়াবহ রূপ ধারণ করেছে মন্তব্য করে সংস্থাটি বলেছে, এটা নিয়ন্ত্রণ করতে না পারলে উচ্চশিক্ষা জাতির জন্য আত্মঘাতী হবে। এ জন্য এসব প্রতিষ্ঠান স্থাপনের অনুমতি দেওয়ার বিষয়টি সচেতনভাবে পর্যালোচনা করতে হবে। এ ছাড়া মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের জবাবদিহি ও মান নিশ্চিত করতে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর স্থাপন এবং স্থানীয়ভাবে ‘শিক্ষার মান তদারকি কমিটি’ অথবা ‘শিক্ষার মানোন্নয়নে নাগরিক কমিটি’ গঠনের প্রস্তাব করেছে সংস্থাটি।

শিক্ষা খাতের বেশকিছু সমস্যা নিরূপণ করে সংস্থাটি বলেছে, মেধার ভিত্তিতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মানসম্পন্ন শিক্ষক নিয়োগ না হওয়া, মানসম্মত শিক্ষাদান পদ্ধতির অভাব, শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার ব্যবস্থা না থাকা, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা অর্থ ব্যয়ের অস্বচ্ছতা, পাঠ্যপুস্তকের ই-বুক ভার্সন না থাকায় শিক্ষা খাতে দুর্নীতি ঘটছে। এ ছাড়া কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ শিক্ষার্থী ভর্তি, পরীক্ষার সনদ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তির কোনো পদ্ধতি নেই। কমিশন মনে করে, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ব্যাপারে সুস্পষ্ট ব্যবস্থা না নিলে দুর্নীতি মারাত্মক রূপ নিতে পারে। এসব মানহীন ও নিয়ন্ত্রণহীন বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জাতির জন্য আত্মঘাতী হবে।

শিক্ষা খাতের এসব সমস্যা সমাধানে দুদক যেসব সুপারিশ করেছে তার মধ্যে আছে- মেধার ভিত্তিতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মানসম্পন্ন শিক্ষক নিয়োগে পৃথক পাবলিক সার্ভিস কমিশন গঠন এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া বেতন ও ফি খরচের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে নীতিমালা প্রণয়ন করতে হবে। সব ধরনের অর্থ আদায় করতে হবে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয় নিরীক্ষা করতে হবে। মানসম্মত শিক্ষার জন্য স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজের বরেণ্য ব্যক্তিত্ব, জেলা প্রশাসকের সমন্বয়ে শিক্ষা প্রতিষ্ঠানে ‘শিক্ষার মান তদারকি কমিটি’ অথবা ‘শিক্ষার মানোন্নয়নে নাগরিক কমিটি’ গঠন করা যেতে পারে। সব ধরনের পাঠ্যপুস্তক ই-বুক প্রণয়ন এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েবসাইটে বই প্রস্তুত আকারে আপলোড করা, প্রতিটি ক্লাসে পাঠ্যবইয়ে নৈতিক শিক্ষার অধ্যায় সংযোজন করা। এ জন্য শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও মোটিভেশন পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি, পরীক্ষার সনদ ও অভিযোগ নিষ্পত্তির জন্য ‘প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট মেডিকেল কলেজ রেগুলেটরি অথরিটি’ গঠনের সুপারিশ করে দুদক বলেছে, ঢালাওভাবে প্রতিষ্ঠান স্থাপনের অনুমতি দেওয়া থেকে বিরত থাকতে হবে। পাবলিক পরীক্ষার সময় শিক্ষার্থীদের প্রতিষ্ঠান বদলের বিদ্যমান বিধানের পরিবর্তে শিক্ষকদের প্রতিষ্ঠান বদলের ব্যবস্থা করতে হবে। সরকারি স্কুল-কলেজের ‘অপশন’ দিয়ে আত্তীকরণের মাধ্যমে পছন্দমাফিক সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে স্থায়ীভাবে আত্তীকরণ করে বদলি প্রথার বিলোপের জন্য পদক্ষেপ গ্রহণ এবং বদলির জন্য একটি স্বচ্ছ নীতিমালা করা প্রয়োজন উল্লেখ করে দুদক বলেছে, বদলির কারণে ঘুষ বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটছে। মাধ্যমিক স্তরে শিক্ষা ও শিক্ষক ব্যবস্থাপনায় জবাবদিহি নিশ্চিত করতে অতি দ্রুত মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠারও সুপারিশ করেছে দুদক। বিভাগ পর্যায়ে প্রাথমিক ও মাধ্যমিকের জন্য যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তাকে পরিচালক হিসেবে নিয়োগ দিয়ে বিকেন্দ্রীকরণ করা দরকার। শিক্ষার মানোন্নয়নের জন্য আরও বেশি বিনিয়োগ প্রয়োজন। মানোন্নয়নে জেলা উপজেলার সব প্রথম শ্রেণির কর্মকর্তাদের কাজে লাগানো যায় কি-না তা পরীক্ষা করা যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১৭১টি

  1. maksuds says:

    শাখা শিক্ষকদের এমপিও কবে দিবে।

    • মোঃ জিয়াউর রহমান says:

      শিক্ষকদের জাতীয়করনের মাধ্যমে এ সকল সমস্যার সমাধান করা হলে ভালো হবে।তা না হলে এই অবস্থা চলতেই থাকবে।কাগজে কলমে যে হিসাব আমরা দেই তা বাস্তবের সাথে মিলেনা।তাই একমাত্র সমাধান শিক্ষকদের জাতীয়করন।

    • খালেদা পারভীন, সিনিয়র শিক্ষক, নাওয়াব হাবিবুল্লাহ্ মডেল স্কুল এন্ড কলেজ says:

      শুধু সুপারিশ দিলে হবেনা।বাস্তবায়ন করতে হবে।

  2. দিদারুল আলম, সিনিয়র শিক্ষক, (ইংরেজি) ছদাহা আদর্শ মহিলা দাখিল মাদরাসা,সাতকানিয়া, চট্টগ্রাম। says:

    বেসরকারি শিক্ষা প্রতিষ্টানে ট্রান্সফার সিস্টেম (বদলী) চালু করলে লেখাপড়ার মান আরও অনেকাংশে বৃদ্ধি পাবে। স্থানীয় শিক্ষকদের দাপটতা কমবে ও প্রতিষ্ঠান প্রভাবমূক্ত হবে। প্র তিষ্টানের শৃংখলা উন্নত হবে। আর্থিক দূর্নীতিও কমে যাবে।

  3. এ ওয়াদুদ নতুল্লাবাত বারিশল says:

    বেসরকারি শিক্ষকদের বদলি খুব জরুরি

  4. ভূপাল প্রামানিক, প্র:শি: নামুজা উচ্চ বি: & সেক্রেটারি, বা: প্রধান শিক্ষক সমিতি, বগুড়া সদর। says:

    একমত

  5. মোঃ আল মামুন রেজা , সহকারি শিক্ষক , ফকিরবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় , মোড়েলগন্জ , বাগেরহাট | says:

    দিদারুল আলম স্যার খুবই সঠিক কথা বলেছেন

  6. Md.Rahul amin,dupchachia bogra says:

    আপনার মন্তব্য
    dudok songstha tir proti salute p Salam Janay, ai songstha tir daray akmattro bangladesh theke sob dhoroner durniti oposaron kora somvob,tai apnader kache binito vabe abedon janacchi, amra jara ntrca theke poripottreer aloke 12tomo nibondhon porikkhai urtinno hoye upozila sunno poder vittite medha talika prokas kore amra jara medha talikay urtinno hoyeo niyog bonchito tader bisoy ta aktu khotiye dekhe amader niyog ta nischit kore amader odhikar amader firiye diben ai prottasa bakto kori sir ,

  7. মোঃ বাবুল গাজী সহকারি শিক্ষক(গণিত), গলাচিপা ,পটুযাখালী। says:

    বেসরকারি শিক্ষকদের জাতীয়করণ ঘোসনা চায় দেশবাসী ।

  8. মাহবুবা বেগম says:

    বেসরকারী উচ্চ বিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা পদ সৃষ্টি করে শিক্ষক নিয়োগ দিলে ঐ গ্রুপে মানসম্মত পাঠদান হবে।সেইসাথে শিক্ষক বদলির বিষয়টি অতিশয় গুরুত্ববহন করে।স্হানীয় শিক্ষকের দপট,প্রভাব কমবে বলে আশাকরি। বিদ্যালয়ে শৃঙ্খলা ও শান্তি বিরাজ করবে ইনশাল্লাহ।

  9. মো:সোহেল রানা says:

    বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বদলি প্রথা চালু করা দরকার, প্রভাব মুক্ত ও শিক্ষা প্রতিষ্ঠানের মান উন্নায়নের জন্য।

  10. মো.শফিকুল ইসলাম পাবনা সদর।পাবনা says:

    বেসরকারি শিক্ষকদের বদলির নিয়মটা চালু করলে সমস্যা অনেক টা কমবে।

  11. Md.Zahidul Islam says:

    Transfer system chalu hole ddurniti 95%
    kome jabe.

  12. Md.Zahidul Islam , Head master, Bankila Mohsenia High School, Jypurhat Sadar. says:

    Transfer system chalu hole ddurniti 95%
    kome jabe.

  13. badsha says:

    স্থানীয় অনেক শিক্ষক আছে যারা class নেয়না তাদের দাপতে.

  14. অধ্যাপক মোঃ রুহুল আমিন, চলন মহাবিদ্যালয়, জেলা বাকশিস নেতা, কুমিল্লা। says:

    বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে জাতীয়করণের বিকল্প নেই। পাশাপাশি বিদ্যমান সুযোগ সুবিধার আওতায় শিক্ষক বদলী করে ও শিক্ষিত লোকদের দিয়ে প্রতিষ্ঠানসমুহের কমিটি গঠন করে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব।

  15. পরাগ,ময়মনসিংহ। says:

    রাজধানী শহর,বিভাগীয়শহর,জেলা শহরে,উপজেলা সদরে,অবস্থিত কোচিং সন্টারের তালিকা সাতদিনে সম্পন্ন করার জন্য প্রশাশনকে নির্দেশ দিন। পশাপাশি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রশাসনের অনুমতি নেবার ব্যবস্থা করুন ।কোচিং গুলোর পাঠদানকারীর তালিকা সহ রেজিষ্ট্রেশন দেবার ব্যবস্থা করুন।

  16. Md Nahid uddin B ED, MA Galachipa, Patuakhali says:

    বেসরকারী শিক্ষকদের বদলির ব্যবস্হা করলে লেখা পড়ার মান ভাল হবে।কারন সুপারদের দাপট কমবে। এবং স্হানীয়দের দাপট কমবে, যার ফলে দুরনীতি অনেক কমে যাবে।

  17. আল মামুন says:

    সব কিছুরই সুপারিশ আছে কিন্তুু শিক্ষকদের বেতন বৃদ্ধির কোন সুপারিশ নাই।আজব কাজ কারবার।

    পেট না চললে মানসম্মত শিক্ষা আসমান থেকে আসবো???

  18. কাজী মাসুদুর রহমান, says:

    5% বার্ষিক প্রবৃদ্ধির খবর কি? পূর্ণাঙ্গ ঈদ উৎসব ভাতা কই? বৈশাখী উৎসব ভাতা কই? অতি শিঘ্রই না দিলে এগুলো না দিলে জাতি তোমাদের ক্ষমা করবে না।

  19. কাজী নজরুল ইসলাম-সহকারী শিক্ষক (গণিত),শেখপাড়া মাদ্রাসা-জয়পুরহাট। says:

    বেসরকারী স্কুল মাদ্রাসা জাতীয়করন নিশ্চিত করে সবাইকে বদলীসহ রেশনের ব্যবস্তা করা দরকার।

  20. অাব্দুল হাকিম says:

    I want to add something with the suggestions of Dudak:
    1. Please find out the problems of the teachers.
    2. Try to solve the problems urgently.
    3. Then monitor the schools strictly.

  21. এম.সোলায়মান এম.এ says:

    আমার মন্তব্য হচ্ছে এই, সহকারী শিক্ষক তো NTRCA দিবে আর প্রধান/সহ-প্রধান নিয়োগ দ্যায় টু পাস সনদ ধারী সভাপতি, তাও আবার নিজের লোক হতে হবে।এদের দুজনকে যদি বদলি করে তাহলে স্কুলের সার্বিক সাইড পরিবর্তন হবেই।

  22. মোঃ কামরুজ্জামান। মঠবাড়ীয়া,পিরোজপুর। says:

    প্রাথমিক ও মাধ্যমিক স্তর হলো শিক্ষার মেরুদন্ড। তাই মেধাবী ছাত্র/ছাত্রীদের বিশেষ করে বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষার্থীদের উচ্চ বেতন স্কেল দিয়ে চাকুরী দেয়া উচিৎ। বদলির ব্যাবস্থা থাকা উচিৎ। নিয়োগের সময় সনদ যাচাই করা উচিৎ। লক্ষ লক্ষ টাকা খরচ করে চাকুরী নিয়ে এখন সনদ যাচাই করে চাকুরী গেলে ঐ শিক্ষক যেমন সমাজে নাজেহাল হবে তেমনি সরকার বাহাদুর এর ভাবমুর্তি নষ্ট হবে। তাই কম্পিউটার শিক্ষকদের নিবন্ধন শিক্ষকের কোন ত্রুটি থাকলে একটা নির্দিষ্ট সময় দেয়া এর মধ্যে সনদ সংগ্রহ করা। এট আমার পরামর্শ। মাননীয় প্রধান মন্ত্রী আমাদের প্রান প্রিয় মানুষ সে এ দেশের মানুষের বিশেষ করে শিক্ষকদের কোন ক্ষতি করবেন না।

  23. মোঃ কামাল হোসেন says:

    বেসরকারি শিক্ষকদের বদলির প্রথা চালু করলে শিক্ষার মান ও শিক্ষকের মান দুটাই বাড়বে।কারণ স্থানীয় শিক্ষকদের প্রভাব থেকে মুক্ত হবে প্রতিষ্ঠাবব,অনেক প্রতিষ্ঠানন আছে যেখানে শিক্ষকরা ক্লাসই নেননা,সেই ক্লাসের বোঝা চাপিয়ে দেন অস্থানীয় শিক্ষকদের উপর এতে বিশাল সমস্যার তৈরি হচ্ছে।অতএব এই অবস্থার পরিত্রান চাই।

  24. মিজানুর রহমান।। বদরগন্জ ডিগ্রী কলেজ,চুয়াডাঙ্গা। says:

    সঠিক…. কাজে পরিনত করুন।।

  25. Md. Mobarok Sardar, Asst. Teacher (Eng.) Moucha Amena Hakim Dakhil Madrasha. Louhajong, Munshigonj. says:

    I am agree with Didarul Alam sir.

  26. জে‌রিন সুলতানা তি‌থি says:

    শিক্ষা‌ক্ষে‌ত্রে শৃঙ্খলা ফেরা‌তে হ‌লে, সৃষ্টপ‌দে এ পর্যন্ত যারা বৈধভা‌বে নি‌য়োগ পেয়ে‌ছেন তা‌দের সক‌লের এম‌পিও আ‌গে নি‌শ্চিত কর‌তে হ‌বে।
    ১৩/১১/২০১১ এর প্রজ্ঞাপন বা‌তিল সহ জনবল কাঠা‌মো প‌রিবর্তন কর‌তে হ‌বে।
    ডি‌গ্রি তৃতীয় শিক্ষক, আই‌সি‌টি, ফিন্যান্স, উৎপাদন, অনার্স মাষ্টার্স, বিজ্ঞান, চারুকলা, শাখা ‌শিক্ষক সহ সৃষ্টপ‌দের সকল শিক্ষক‌দের এম‌পিও নি‌শ্চিত কর‌তে হ‌বে।

  27. Farhad Hossain,Lecturer (MIDC)Parbatipur,Dinajpur: says:

    A report of so many recommendations by CSC to subdue corruption & upgrade academic sector has been submitted. The commission can desire admiration for it,no doubt, but is it prepared in the light of reality? I couldn’t but opine that through the report they didn’t mention any recommendation for the teachers’ development . The commission should include in the report that all will be possible if the total academic section is nationalised. But it is regret that the commission has made the report with superficial condition. How can the report be fruitful?

  28. মোঃ লাল্টু মিয়া,ভাটই মাধ্যমিক বিদ্যালয়। says:

    সকল শিক্ষক বদলি, শ্রেনিতে শিক্ষক ছাত্র-ছাত্রীর অনুপাত,শিক্ষাবান্ধব ও শিক্ষিত কমিটি নির্বাচন শিক্ষাপ্রতিষ্ঠান এর ব্যয় এর জবাবদিহিতা, শ্রেনি কক্ষের অবস্হা উন্নীত করণ,বানিজ্যিক কোচিং ও বিশেষ কোচিং ,গাইড ছাপানো,দুর্বলদের প্রথম থেকেই পরের শ্রেনিতে তুলা বন্ধ করতে পারলে শিক্ষার মানও উন্নত হবে।

  29. Khasru says:

    —- জাতিয়করন।
    —- বদলি।
    —-সকল কালেক্সন ব্যাংকের মাধ্যমে।
    —- বদলির নীতিমালা ও সঠিক বাস্তবায়ন।
    —-শিক্ষক প্রশিক্ষণ।
    —- সরকারি কর্মকর্তাদের দিয়ে তদারকি
    তাহলেই শিক্ষার মান সম্ভব।

  30. কামরুল আহমদ says:

    শিক্ষাক্ষেত্রে দূর্নীতি কমাতে যা করার দরকার তা করবেন না। শুধুমাত্র একটি কাজ জাতীয়করণ করলেই সব সমস্যার সমাধান হয়ে যায়। কিন্তু তা না করে আজে বাজে চিৎকার করতে থাকব । দয়া করে জাতীয়করণ করে সকল সমস্যার অবসান ঘটান।

  31. Sukuria ,Kishoregonj. says:

    MPO teacher der transfer chalu kora& financial facilities (5% increament,houserent,100%bonus etc) prodan kora very…. need.Tahole all problem will be solved.Agulo teacher der 100% miner kotha.The government should be considered please.

  32. Muhammad Ibrahim says:

    বেসরকারি মাধ্যমিক পর্যায়ে বদলি বদলি বদলি খুবই দরকার দরকার দরকার

  33. মো:আমির হোসাইন says:

    বেসরকারি স্কুলের শিক্ষকদের বদলির সিস্টেম হলে শিক্ষার মান উন্নয়ন হবে।

  34. anisuzzaman Bhuiyan (samiul). Ass.Teacher Eng.Mesera High School. Hossainpur, Kishor gonj. says:

    আপনার মন্তব্য
    Congratulation to Dudok to understand the real theory, and requesting Govt. to take legal step on education according to sugesstion of Dudok. If a bright student is appointed depends on merit, Never he will harm to the country. Social scientist Makiever told “poverty is responsible for unsocial activities. ” So we are requesting to our Govt. to help us to gain our fundamental rights or to appoint the disappointed teachers.

  35. মোঃনজরুল ইসলাম,প্রধান শিক্ষক,শহীদ স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়। কটিয়াদী, কিশোরগঞ্জ। says:

    ভাল উদ্যোগ

  36. Rezaul karim, Tepriganj, Debiganj. says:

    শিক্ষকদের বদলি সহ জবাবদিহিতা নিশ্চিত করা যেমন জরুরী, তেমনি তাদের ন্যায্য পাওনাদি সহ সামাজিক মর্যাদাও নিশ্চিত করা জরুরী।

  37. SO says:

    At first the total education system should be nationalized then gradually all kinds of problems would be removed.

  38. দীপঙ্কর দাস,সহকারি শিক্ষক(গণিত). রাজাপুর, ঝালকাঠি। says:

    বদলির ব্যবস্থা করাটা খুবই প্রয়োজন।

  39. mostafa kamal says:

    jatiokoron na hole protijogi tay medhabira attend korbe na . asol kotha na bole sudu valo chai.

  40. সাখাওয়াত says:

    আমি ১০ম নিবন্ধনে ৮৭% মার্ক পেয়ে প্রভাষক( ইসলামিক স্টাডিজ) পদে পাশ করি কিন্ত ২০১৬ সালের ntrca প্রতিষ্টান ভিত্তিক আবেদন নিয়ে ই আবেদন গ্রহণ করে ১২০০০ শিক্ষল উপজেলা কোটায় নিয়োগ দেয়। আমি বিভিন্ন জেলা ১৭ টি কলেজে আবেদন করি (আমার উপজেলায় জেলায় কোন শুন্য পদ ছিল না ১৫ বছরেও খালি হবে না)। আমার চাকুরী হয় নাই। আমি যোগাযোগ করে জানিতে পারি লিখিত পরীক্ষায় আমার চেয়ে কম নাম্বর পেয়ে নিয়োগ পেয়েছে। আমার কাছে প্রমাণ আছে।

  41. সাখাওয়াত says:

    আমি ১০ম নিবন্ধনে ৮৭% মার্ক পেয়ে প্রভাষক( ইসলামিক স্টাডিজ) পদে পাশ করি কিন্ত ২০১৬ সালের ntrca প্রতিষ্টান ভিত্তিক আবেদন নিয়ে ই আবেদন গ্রহণ করে ১২০০০ শিক্ষল উপজেলা কোটায় নিয়োগ দেয়। আমি বিভিন্ন জেলা ১৭ টি কলেজে আবেদন করি (আমার উপজেলায় জেলায় কোন শুন্য পদ ছিল না ১৫ বছরেও খালি হবে না)। আমার চাকুরী হয় নাই। আমি যোগাযোগ করে জানিতে পারি লিখিত পরীক্ষায় আমার চেয়ে কম নাম্বর পেয়ে নিয়োগ পেয়েছে। আমার কাছে প্রমাণ আছে।

    তাই আমি দৈনিক শিক্ষার মাধ্যমে মাননীয় শিক্ষা মন্ত্রী, শিক্ষা সচিব এর নিকট জানিতে চাই আমার কি মেধা হিসাবে নিয়োগ পাওয়ার অধিকার আছে??

  42. মোঃ জিয়াউর রহমান says:

    একমাত্র সমাধান শিক্ষকদের জাতীয়করন।

  43. md.sana ullah khan says:

    অবিলম্বে জরুরি ভিত্তিতে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির ব্যবস্থাকরা দরকার।তাহলো শিক্ষার মানদ্ুত বৃদ্ধি পাবে।সেই সাথে সকল প্রকার নিয়োগ সরকারি ভাবে দেওয়া উচিৎ।এতে শিক্ষার মান বাড়বে এবং দুর্নীতি কমবে।

  44. মো:ইসহাক সহকারি শিক্ষক পশ্চিম মাঠ ইসলামিয়া আলিম মাদ্রাসা মাদারিপুর সদর,মাদারিপুর says:

    শিক্ষকদের বদলির ব্যবস্হা করা উচিৎ

  45. আনোয়ার কাদির বৈশ্যপাট্টা মডেল একাডেমী, কেন্দুয়া,নেত্রকোনা says:

    আহ্ বদলি যদি হওয়া যেত

  46. মো: আবুল কাশেম সহকারী শিক্ষক লাকেশ্বর দাখিল মাদ্রাসা ছাতক সুনামগঞ্জ says:

    বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রী জিম্মি করে প্রাইভেট পড়ানো হয়। না পড়লে নির্বাচনী পরীক্ষায় ফেল থাকবে। বিষয়টি ভেবে দেখার এখনি উপযুক্ত সময়। তাছাড়া বেসরকারি শিক্ষকদের বদলী আইন না থাকায় এক জায়গায় শিকড় গেড়ে ইচ্ছা মাফিক কাজ করে যাচ্ছে।

    • Mofiz says:

      বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের এতটা সাহস সাধারণত হয় না যে তারা শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রী জিম্মি করে প্রাইভেট পড়াবে। এ ধরণের আজগুবি খবর আপনি কোথায় পান? আপনি প্রমাণ চাইলে দেখাতে পারি এ কাজটা প্রধাণত আপনাদের মতো সরকারী প্রতিষ্ঠানের শিক্ষকরাই করে থাকেন। তবে আপনার মন্তব্য থেকে বুঝতে পারছি আপনি সরকারী প্রতিষ্ঠানের শিক্ষক, কিন্তু আপনার প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অন্য বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে পড়তে যায়। একটা পাগলেও বোঝে যে অন্য প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের পড়তে বাধ্য করা যায় না। আসলে অন্য প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী পড়াতে যোগ্যতা লাগে। আপনি অন্যদের হিংসা না করে, নিজে অনুশীলন করেন, অতিরিক্ত পড়াশুনা করেন, অন্য বেসরকারী প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীরা বরং আপনার কাছে আসবে।

    • Mofiz says:

      বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কোন শিক্ষক ছাত্র/ছাত্রী জিম্মি করে প্রাইভেট পড়ায় না। এতটা সাহস সাধারণত বেসরকারী শিক্ষকদের হয় না। ছাত্র/ছাত্রী জিম্মি করে প্রাইভেট পড়ানোর কাজটা কেবল মাত্র আপনাদের মতো সরকারী প্রতিষ্ঠানের শিক্ষকরাই করে থাকেন। আপনি চাইলে আমি অনেক অনেক প্রমাণ দিতে পারবো। তবে আপনার কমেন্ট দেখে বোঝা যাচ্ছে আপনার প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীরা অন্য কোন বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে পড়তে যায়। আসলে অন্য প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী পড়াতে যোগ্যতা লাগে। আপনি প্রচুর পরিশ্রম করেন, প্রচুর পড়াশুনা করেন এবং ক্লাসে ঠিকমতো তা উপস্থাপন করেন তাহলেই আপনার কোন শিক্ষার্থী অন্য কোন শিক্ষকের কাছে পড়তে যাবে না, বরং অন্য বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাই প্রয়োজনে আপনার কাছে পড়তে আসবে।

  47. মোঃ মাহবুব হুসাইন says:

    প্রতিষ্ঠান প্রধান এবং অফিস সহকারী দের কে আগে বদলির ব্যবস্থা করলে লেখা পড়ার মান বাড়বে।

  48. সূরমা says:

    দূর্ণীত প্রতিরোধে সততা স্টোর কাজ করবে না। এখানে মনুষ্যত্ব প্রয়োজন। আপনি নিম গাছে আম বা জাম পাবেন না। আপনি ছেলেমেয়েদের ভুল শিক্ষা দেবেন আর সৎ ও নীতিবান সন্তান পাবেন-এমনটা আশা করা বোকামী। আপনি আপনার সন্তানকে ধর্মীয় শিক্ষা থেকে দূরে ঠেলে দিয়ে সততার স্টোর খুললে কাজ হবে না। টাকার বিনিময়ে চাকরি দেবেন। দলীয় পরিচয়ে চাকরি দেবেন। প্রকৃত মেধাবীরা চাকরি পাবে না। তারা কি করবে? এর উত্তর হয় তারা সবার গলগ্রহ হবে নতুবা অস্ত্র হাতে তুলে নেবে। অস্ত্র হাতে নিলে যেমন রাজনীতির সুবিধা পাওয়া যায়, তেমনি দুনিয়াতেও ভাল করা যায়। তাই ধর্মীয় শিক্ষায় পারে জাতিকে দুর্ণীতি মুক্ত বাংলাদেশ হিসেবে বিশ্বের দরবারে মাথা উচু করে দাড়িয়ে থাকবার যোগ্যতা অর্জন করতে নতুবা মুখ থুবড়ে পড়বে। আসুন সবাই মিলে জাতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়।

  49. S.M.EUNUS ALI. ASST. TEACHER says:

    Bodli Khub Joruri . Shikhakhatee AyroBesi BiniogDorkar.

  50. Md. Abdul Mannan says:

    কোচিং বাণিজ্য বা প্রাইভেট পড়ানো জীবনে ও বন্ধ হবে না। আর ও অনেক বিষয় আছে, যা প্রকাশ করলে চাকুরী থাকবেনা।

  51. মোঃ রুহুল আমীন । সহকারী শিক্ষক, হাজী ছালামত স্মৃতি উচ্চ বিদ্যালয়, রাজনগর, মৌলভীবাজার। says:

    দুদকের সুপারিশের জন্য ধন্যবাদ। কিন্তু বে- শিক্ষকদের দুরাবস্থার কথা বলেননি । এখানে আর একবার প্রমান হল যে, বে- শিক্ষকরা যথাযোগ্য মর্যাদার অধিকারী হোক তা কেহই চাননা।

  52. জাকারিয়া says:

    যেসকল শিক্ষক অন্য জেলায় গিয়ে শিক্ষকতা করেন অন্তত তাদের বদলি চালু করা প্রয়োজন।

  53. Md. Abdul Mannan says:

    শিক্ষা প্রতিষ্ঠানে যে পরিমান অনিয়ম ও ছাত্র/ছাত্রীদের উপর অত্যাচার চলে আমি এতটা আগে কোন দিন কল্পনাই করিনাই। এর প্রমাণ সরাসরি না দেখলে…….। আমি একজন শিক্ষক হয়ে বলি, প্রতিটি প্রতিষ্ঠানে না বলে পরিদর্শন করলে কিছুটা লক্ষ্য বা ধরা যাবে। আমার কথা গুলো আমলে নিয়ে দেখুন না একবার।

  54. মোহাম্মদ আরিফুল ইসলাম, সহকারি শিক্ষক গণিত, ধলাইতলী জনতা উচ্চ বিদ্যালয় says:

    বেসরকারি ব্যংকে বদলির সুযোগ আছে কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বদলির সুযোগ নাই, যা অতি জরুরি দরকার, পাশাপাশি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করন করার জন্য প্রধানমন্ত্রীর সু- দৃষ্টি কামনা করছি

  55. বিশু,রাংগুনীয়া,চট্টগ্রাম। says:

    যত তাড়াতাড়ি সম্ভব ততোই ভালো।

  56. Bichakshan Mandal says:

    উপসচিব পদে পদোন্নতি চাকুরী বিধি মেনে সকল ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে উন্মুক্ত পরীক্ষার মাধ্যমে হওয়া উচিত কেবল মাত্র প্রকাশন ক্যাডারের সদস্যদের অটো পদোন্নতি বন্ধ করতে হবে তা হলে দূর্নীতি বন্ধ হবে।

  57. মো:একরামুল হক says:

    উত্তম প্রস্তাব কার্যকর করা হউক

  58. ওবাইদুললাহ বাংগুরি দাখিল মাদরাসা মিজাপুর টাংঈাইল। says:

    বেসরকারি শিক্ষক দের বদলি ব্যবত্থা করলে
    শিক্ষার মান বারবে।

  59. Mohammad Parvez says:

    প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক এর নিয়োগ NTRCA কে নিতে হবে।

  60. বিজয় কৃষ্ণ পাল says:

    মহোদয় পাশাপাশি যে স্যারদের গাফিলতির জন্য নিয়োগবিধি, নিয়োগ তথা টাইমস্কেল বছরের পর বছর আটকে আছে তাদের কিছু করা লাগবে না শুধু তাগাদা দিয়ে কাজগুলো তরান্বিততো করুন, স্যার। শিক্ষকদের মেরে শিক্ষার উন্নয়ন সম্ভব নয়। গত চার বছর ধরে শিক্ষকরা বোনাসে ঠকতেছেন। এবার অনেক আশা করেছিলেন শিক্ষকরা – এবার বোনাসটা হয়ত পুরা পাবেন কিন্তু হল না। শিক্ষকরা প্রহসন ছাড়া কি পেয়েছে কবে!

  61. রিয়াজ উদ্দিন says:

    আমার মতে দিদার স্যার এর মন্তব্য যথার্থ, তবে সচ্ছ নীতিমালা আবশ্যক।

  62. মো: আইয়ুব আলী says:

    শিক্ষক দের বদলী ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত দুর্নীতি কমবে না।

  63. shorifulislam says:

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের বদলির ব্যবস্থা করলে শিক্ষার মান ভালো হবে এবং প্রভাবমুক্ত থাকবে।

  64. Krishno,Thakurgaon says:

    Welcome, Having a good decision

  65. shorifulislam says:

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারি শিক্ষকের বিএড এবংটাইম স্কেল ধরার জন্য প্রধান শিক্ষকে যথাক্রমে৩৫০০০এবং১৫০০০০টাকা দিতে হয়।না দিলে স্বাক্ষর দেয় না। সেই জন্য প্রধান শিক্ষকের বিল ধরার ক্ষেত্রে ক্ষমতা চাই না।

  66. মো:গিয়াস উদ্দিন। says:

    দুদকের এই পদক্ষেপকে ধন্যবাদজানাই। সরকারকে বলব দ্রুত বাস্তবায়িত করুন।

  67. কল্যাণ says:

    গ্রহনযোগ্য প্রস্তাব

  68. Mamun Azhary says:

    বেসরকারি শিক্ষা প্রতিষ্টানে ট্রান্সফার সিস্টেম (বদলী) চালু করলে লেখাপড়ার মান আরও অনেকাংশে বৃদ্ধি পাবে। স্থানীয় শিক্ষকদের দাপটতা কমবে ও প্রতিষ্ঠান প্রভাবমূক্ত হবে। প্র তিষ্টানের শৃংখলা উন্নত হবে। আর্থিক দূর্নীতিও কমে যাবে।

  69. Mamun Azhary says:

    বেসরকারি শিক্ষা প্রতিষ্টানে ট্রান্সফার সিস্টেম (বদলী) চালু করলে লেখাপড়ার মান আরও অনেকাংশে বৃদ্ধি পাবে। স্থানীয় শিক্ষকদের দাপটতা কমবে ও প্রতিষ্ঠান প্রভাবমূক্ত হবে।

  70. মোঃ সিরাজুল ইসলাম, সিনিয়র শিক্ষক says:

    আমি মনে করি বেসরকারি বিদ্যালয় গুলির ছাত্র-ছাত্রীদের বেতন সরকার নিয়ে গিয়ে জাতীয়করন করে শিক্ষকদের বদলীর ব্যবস্তা করিলেই শিক্ষার মান উন্নয়ন হবে এবং কোচিং বানিজ্যও বন্ধ হবে।

  71. মোঃশহিদুল ইসলাম says:

    মাননীয় শিক্ষা মন্ত্রী বেসরকারি শিক্ষকদের অতিদ্রুত বদলির ব্যবস্থা করে স্থানীয় শিক্ষকদের দাপট কমাতে না পারলে শিক্ষা ব্যবস্থা ধ্বংস হবে।

  72. মো:রাশিদুল হাসান(শিবলু):ডৌয়াতলা এস.এইচ.উচ্চ বিদ্যালয়,জামালপুর। says:

    সব শর্ত মানতে রাজি, জাতীয়করণ চাই।

  73. মুহাম্মদ তায়ফুর রহমান বাবুল,নারায়ণগঞ্জ says:

    শিক্ষা নিয়ে অনেক কথা বলা হচ্ছে। কিন্তু কাজের কাজ কিছুই হবে না। আমার প্রস্তাব হল, উন্নত বিশ্বের মত দেশের সর্বোচ্চ মেধার অধিকারী সর্বোচ্চ বেতন দিয়ে নিয়োগ দেন, তা হলে মেধাবী জাতি গঠন করতে পারবে। অন্যথায় সম্ভব নয়।

  74. মিজান says:

    বদলি ব্যবস্থা এলে শিক্ষার মান উন্নয়ন হবে

  75. মোঃ সাইফুল ইসলাম says:

    ননএমপিও শিক্ষকদের এমপিও দেবার ব্যাপারে দুদক কোন ভুমিকা পালন করলে আমরা কৃতার্থ হব।

  76. M.M. Rana says:

    যারা জাল সার্ট‌িফিকেট দ‌িয়ে শিক্ষকতার পেশায় যোগদান কর‌েছে তাদের কে খুজে বের করে চাকরি থেকে বহিষ্কার করে উপযুক্ত শাস্তি দেওয়া উচিত । যারা নিজেরা অবৈধভাবে চাকরি করে তারা জাতিকে কী শিক্ষা দিবে?

  77. Ziabul Hoque says:

    চট্টগ্রাম হাটহাজারী কোচিং বাণিজ্য জমজমাট।

  78. MOKABBAR HOSSAIN, Assistant Teacher,CHAPADAHA B L HIGH SCHOOL says:

    সেই সাথে এমপিও দুর্নীতি বন্ধ করুন।

  79. feroz al mozahed says:

    কোচিং বন্ধ করতে অভিযান যেন চলতে থাকে।

  80. জে‌রিন সুলতানা তি‌থি says:

    শিক্ষা‌ক্ষে‌ত্রে শৃঙ্খলা ফেরা‌তে হ‌লে, সৃষ্টপ‌দে এ পর্যন্ত যারা বৈধভা‌বে নি‌য়োগ পেয়ে‌ছেন তা‌দের সক‌লের এম‌পিও আ‌গে নি‌শ্চিত কর‌তে হ‌বে।
    ১৩/১১/২০১১ এর প্রজ্ঞাপন বা‌তিল সহ জনবল কাঠা‌মো প‌রিবর্তন কর‌তে হ‌বে।
    ডি‌গ্রি তৃতীয় শিক্ষক, আই‌সি‌টি, ফিন্যান্স, উৎপাদন, অনার্স মাষ্টার্স, বিজ্ঞান, চারুকলা, শাখা ‌শিক্ষক সহ সৃষ্টপ‌দের সকল শিক্ষক‌দের এম‌পিও নি‌শ্চিত কর‌তে হ‌বে।।

  81. নূরে আলম সিদিকী says:

    বদলি করা জরুরী বলে মনে করি।

  82. নূরে আলম সিদিকী says:

    বদলী করা জরুরী বলে আমি মনে করি।

  83. মো: আতাউল্লাহ says:

    আপনার মন্তব্য
    একমত

  84. মো: আতাউল্লাহ says:

    আপনার মন্তব্য
    একমত আছি

  85. মোঃ হাসান আলী says:

    বদলি প্রক্রিয়া অতিব জরুরী, কেননা যারা ৪ শত কি মি দূর থেকে এসে শিক্ষকতার চাকুরী করে তাদের মত দুভাগা আর কেউ নাই। তাদের কে অনেক কিছু সহ্য করে চলতে হয়। আর বিস্তারিত বললাম না।

  86. মোঃ মাহবুবুর রহমান, সহকারি শিক্ষক(শরীরচর্চা), রাশেদ হাসান উচ্চ বিদ্যালয়, ধুলবাড়ী, টাংগাইল। says:

    দিদারুল স্যারের কথা ১০০% সত্য। স্যারের পরামর্শ অনুযায়ী সরকারকে জরুরীভাবে পদক্ষেপ নেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

  87. md. billal hossain says:

    আইসিটি শিক্ষকের বেতন দেওয়ার কোন খবর আছে কী?

  88. রাধাকান্ত বিশ্বাস, প্রধান শিক্ষক ,প্রগতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়,যশর says:

    আপনার মন্তব্য
    একমত আছি

  89. Md.Mahmud Hasan says:

    bodli akta utsaho.amar moto onek a ase jara poribarer akmatro sele.kintu chakrir jonno thakte hosse pabna theke sylhet a.

  90. মোঃ গোলাম মোর্শেদ says:

    দেশের ৯০% প্রতিষ্টান বেসরকারি কিন্তু বেসরকারি শিক্ষকগন ২০১৫ সালের পুরাপুরি সুবিধা পাচ্ছেন না। যেমন বৈশাখী ভাতা, ঈদ বোনাস, ৫% ইন্ক্রিমেন্ট, উচ্চতর স্কেল কবে থেকে চালু হবে। এগুলো চালু করা তাদের সময়ের দাবী তথা দেশবাসীর দাবি।

  91. মোঃ গোলাম মোর্শেদ says:

    দেশের ৯০% প্রতিষ্টান বেসরকারি কিন্তু বেসরকারি শিক্ষকগন ২০১৫ সালের পে স্কেলের পুরাপুরি সুবিধা পাচ্ছেন না। যেমন বৈশাখী ভাতা, ঈদ বোনাস, ৫% ইন্ক্রিমেন্ট, উচ্চতর স্কেল কবে থেকে চালু হবে। এগুলো চালু করা তাদের সময়ের দাবী তথা দেশবাসীর দাবি।

  92. অচিন্ত্য মিস্ত্রী। সিনিয়র শিক্ষক, গাওখালী মা:বি:ও কলেজ, নাজিরপুর, পিরোজপুর।। says:

    বেসরকারি শিক্ষকদের বদলি খুব জরুরি

  93. অচিন্ত্য মিস্ত্রী। সিনিয়র শিক্ষক, গাওখালী মা:বি:ও কলেজ, নাজিরপুর, পিরোজপুর।। says:

    Sahamat Posan Karchi..

  94. MD.SHAHIDUL ISLAM,Senior Assistant Teacher,Chapadaha B.L. High School, GAIBANDHA. says:

    The suggestion of DUDAK is 100% right.So mpo teachers should be transfered rapidly.আপনার মন্তব্য

  95. মোঃ হবিবর রহমান, বীরগঞ্জ ডিগ্রি কলেজ, দিনাজপুর says:

    বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের দূর্নীতির বড় খাত হলো 95% প্রধান তথা অধ্যক্ষ, প্রধান শিক্ষকের আর্থিক স্বেচ্ছাচারীতা। এক্ষেত্রে সরকার নিয়ন্ত্রণ এবং জবাবদিহিতা প্রতিষ্ঠিত করতে পারলে শিক্ষা ক্ষেত্রে বাকী সব দূর্নীতি থাকবে না।

  96. Sadiqur Rahman says:

    আপনার মন্তব্যtranesfer system chalu korta hoba

  97. রফিকুল ইসলাম স্বপন says:

    সবিনয় জিজ্ঞাসা, দুদক কি পারবেন জাতীয়করণ নিশ্চিত করতে? শিক্ষাখাতে সার্বিক শৃঙ্খলা আনতে ১০ সুপারিশসহ অনেক উদ্যোগ নিতে যাচ্ছেন, সে জন্য সাধুবাদ।

  98. রফিকুল ইসলাম স্বপন says:

    যে সমাজে তথা দেশের সর্বত্র শিক্ষিত-অশিক্ষিত প্রত্যেক শ্রেণির মানুষ ফাঁকি দিতে পছন্দ করে, মিথ্যাকে অবলম্বন মনে করে, সে সমাজে ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে আমরা কিভাবে সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলবো ভেবে পাইনা।

  99. মুহামমদ আনিছুর রহমান,প্রধান শিক্ষক,পাইকগাছা ভিলেজ মাধ্যমিক বিদ্যালয়,পাইকগাছা,খুলনা। says:

    শিক্ষাখাতকে গতিশীল, জবাবদিহিমুলক করতে বেসরকারি শিক্ষকদের বদলি খুব জরুরি।শিক্ষাখাতকে জাতিয়করন সময়ের একমাত্র দাবি।মাননীয় প্রধান মন্ত্রি ও জননেত্রি শেখ হাসিনার সুদৃসটি কামনা করছি।

  100. আশীষ কুমার রায়, সহকারি শিক্ষক জি,কে ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।মঠবাড়ীয়া ,পিরোজপুর। says:

    জাতীয় করন ছাড়া অন্য কোন বিকল্প নেই

  101. মাওঃ মোঃ রুহুল আমীনঃ দশমিনা পটুয়াখালী। says:

    শিক্ষা খাতে সাফল্য আনা ও দূরনীতি রুখতে এ তিনটি পদক্ষেপ ই যথেষ্ট ।
    1-দ্রুত বেসরকারি শিক্ষক জাতীয়করন ।
    2-শিক্ষক বদলি ।
    3- মনিটরিং ব্যবস্থা জোরদার ।

  102. Md. Shafique says:

    আবশ্যিক বিষয় উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণনের এমপিও আগে দেন তারপর যত ইচ্ছা নিয়ম করেন

  103. md.mahabur rahaman, kajipur high school, gangni,meherpur says:

    ধন্যবাদ। আগে প্রধান শিক্ষকদের বদলি করে পরিক্ষা করা যেতে পারে।উনাদের কারনে মান সম্মত শিক্ষক সম্ভব হয়না। এখন কিছুটা কম হলেও এখনও সব বিলুপ্ত হয় নাই।

  104. মলয় বল্লভ says:

    বদলির ব্যবস্থা আসলে শিক্ষার মান বাড়বে।

  105. Md.Riduanul hoque says:

    শিক্ষকদের জাতীয়করনের মাধ্যমে এ সকল সমস্যার সমাধান করা হলে ভালো হবে।তা না হলে এই অবস্থা চলতেই থাকবে1বদলি প্রক্রিয়া অতিব জরুরী, কেননা যারা ৪ শত কি মি দূর থেকে এসে শিক্ষকতার চাকুরী করে তাদের মত দুভাগা আর কেউ নাই

  106. শরিফুল ইসলাম (গাজীপুর) says:

    মাঠপর্যায় থেকে সাধারন মানুষের মতামত নেয়ার ব্যবস্থা করে সিদ্ধান্ত নিলে ভাল ফলাফল পাওয়া যাবে। ১) সর্বোচ্চ মেধাবিদের সর্বোচ্চ বেতনে নিয়োগের ব্যবস্থা ২) প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ফেল করা শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে প্রমোশন না দেয়া ,,,,,, দুটি বিষয় খুবই জরুরী

  107. মলয় বল্লভ, সহকারী শিক্ষক,বি,ডি,সি,এইচ মাধ্যমিক বিদ্যালয়। says:

    বদলির ব্যবস্থা করা জরুরী বলে মনে করি।

  108. মোঃ আনিসুর রহমান যাদু অফিস সহকারী says:

    বেসরকারি শিক্ষা প্রতিষ্টানে ট্রান্সফার সিস্টেম (বদলী) চালু করলে লেখাপড়ার মান আরও অনেকাংশে বৃদ্ধি পাবে। স্থানীয় শিক্ষকদের দাপটতা কমবে ও প্রতিষ্ঠান প্রভাবমূক্ত হবে। প্রতিষ্টানের শৃংখলা উন্নত হবে। আর্থিক দূর্নীতিও কমে যাবে।

  109. আব্দুল জলিল says:

    বদলির ব্যাবস্তা করুন।

  110. মোঃ জয়নাল আবেদিন। চতলবাইদ করটিয়াপাড়া দাখিল মাদরাসা, সখিপুর, টাংগাইল। says:

    আইসিটির মতো বিষয়ের এমপিও দিচ্ছেনা এটাকি অন্যায় না? অন্যায় হলে দুদক কেন এর ব্যবস্থা নিচ্ছেন না?

  111. মোঃ রাশেদুল ইসলাম সহকারী শিক্ষক, পাবনা says:

    বদলি ব্যবস্থা নিলে এটা হবে ভাল উদ্দ্যোগ । এতে শিক্ষার মান উন্নয়ন হবে।

  112. মোঃ বাবুল গাজী সহকারি শিক্ষক(গণিত), গলাচিপা ,পটুযাখালী। says:

    একমত।

  113. anu sree roy.haripur .thakurgaon says:

    বেসরকারি শিক্ষকদের বদলি হলে । কোচিং বাণিজ্য বন্ধ হবে ।

  114. মোঃ বাকীবিল্লাহ , প্রভাষক, ব্যাংকিং (১৬২০৩০৯২) says:

    বেসরকারী শিক্ষাব্যবস্থায় বদলি চালু করলে কার কি সমস্যা আমি বুঝিনা। এখানে তো টাকার কোন ব্যাপার না। তবে বাড়ীভাড়ার কথাটা আসতে পারে। এক্ষেত্রে আবেদনক্রমে বদলী চালু করতে হবে। তাহলে বাড়ীভাড়ার কথা আসবে না। তাই আমরা এই সরকারের কাছ থেকে বদলী চাই।

  115. মো: আতাউল্লাহ says:

    আপনার মন্তব্য
    বেসরকারি শিক্ষকদেরকে বদলির সুযোগ দিলে ভাল হয়।

  116. নয়ন কুমার সরকার says:

    মন্তব্য করতে ইচ্ছা করেনা।এনটিআরসিএ যারা ভুয়া (যে প্রতিষ্ঠানে যে বিষয়ে) পোষ্ট খালি নাই সে পোষ্ট অনলাইনে দেখিয়ে টাকা ইনকাম করল। তাছাড়া মহিলা কোটায় বরাদ্দকৃত পোষ্ট সবাইকে না জানিয়ে কোটি কোটি টাকা ইনকাম করল।তিন বছর মেয়াদি একটা সনদ দিয়ে এক বছর হতে না হতেই সনদ বাতিলের পায়তারা করতেছে।জাল সনদ,এম.পি.ও.দূনীতি ইত্যাদির কথা নাই বা বললাম।আর কত দূনীতি করলে দুদক ব্যবস্থা নিবে! সেই অপেক্ষায় আছি।

  117. মো: আতাউল্লাহ সহকারি শিক্ষক কোহিনূর বালিকা উচ্চ বিদ্যালয় says:

    আপনার মন্তব্য
    বেসরকারি শিক্ষকদেরকে বদলির সুযোগ দিলে ভাল হয়।

  118. আব্দুর রহিম সহকারী শিক্ষক আরবী।বুড়ির চরআহমদিয়া আলীম মাদ্রাসা। হাতিয়া 'নোয়াখালী। says:

    শিক্ষকতার মতো মহান পেশাকে যারা কলুষিত করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

  119. Md. Mahfuzur Rahaman says:

    shakol mantobbo valo vabe dekhe babosta nile khushi hobo .

  120. মোঃ আল হাদি says:

    বাস্তবায়ন টাই কটিন

  121. মানবেন্দ্র সরকার says:

    শিক্ষা ও শিক্ষকের মান উন্নয়ন এবং প্রাইভেট বন্ধ করা সহ স্কুলের আয় সরকার এর কোষাগারে নিয়ে শিক্ষক দের বদলি অতি জরুরী।

  122. jk raju says:

    বেসরকারি শিক্ষা প্রতিষ্টানে ট্রান্সফার সিস্টেম (বদলী) চালু করলে লেখাপড়ার মান আরও অনেকাংশে বৃদ্ধি পাবে। স্থানীয় শিক্ষকদের দাপটতা কমবে ও প্রতিষ্ঠান প্রভাবমূক্ত হবে। প্র তিষ্টানের শৃংখলা উন্নত হবে।

  123. মোঃ তাজমুল হক says:

    ্মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকদের বদলির ব্যবস্থা শিক্ষার মান্নোয়নের জন্য খুবেই গুরুত্তপূর্ণ ।অনেক শিক্ষক স্কুলে
    ঘুমাই।

  124. Nadim Mahmud says:

    Some teachers serve far away from home.So they suffer from nostalgia.

  125. বিপ্রদাস বিশ্বাস says:

    বেসরকারি মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা এখন সংকটপূর্ণ অবস্থা। জাতীয়করন ই এই নাজুক পরিস্থিতির উত্তরন ঘটাতে পারে। প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, ৩য়, ৪র্থ শ্রেনীর কর্মচারী নিয়োগে ও ম্যানেজিং কমিটি এখন ও নিয়োগ বনিজ্য করছে।। দাদার প্রভাব থেকে অামরা এখনও মুক্ত হতে পারছিনা। ম্যনেজিং কমিটির প্রভাব থেকে মুক্ত হওয়ার জন্য শিক্ষকদের বদলি আবশ্যক।

  126. Mohammad Ibrahim khalil says:

    বর্তমানে এম, পি, ও, ভুক্ত শিক্ষকগন সমপদে এখই প্রতিষ্টানে চাকুরী করতে হচ্ছে। ফলে নানান সমস্যার সম্মূখীন হতে হচ্ছে ( পূর্বে ইচ্ছা করলে প্রতিষ্টান বদলানো যেত)। ফলে, পাঠদানের চেয়ে আনুসাঙ্গিক কাজ বেশী করতে হয়।

  127. Bipro das Biswas says:

    বেসরকারি মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা এখন সংকটপূর্ণ অবস্থা। জাতীয়করন ই এই নাজুক পরিস্থিতির উত্তরন ঘটাতে পারে। প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, ৩য়, ৪র্থ শ্রেনীর কর্মচারী নিয়োগে ও ম্যানেজিং কমিটি এখন ও নিয়োগ বনিজ্য করছে।। দাদার প্রভাব থেকে অামরা এখনও মুক্ত হতে পারছিনা। ম্যনেজিং কমিটির প্রভাব থেকে মুক্ত হওয়ার জন্য শিক্ষকদের বদলি আবশ্যক।

  128. ওমর ফারুক says:

    বেসরকারী শিক্ষকদের বদলির ব্যবস্তা করুন ।

  129. মোঃ হেমায়েত উদ্দিন(প্রভাষক)রসায়ন,হাজী আক্কেল আলী হাওলাদার ডিগ্রী কলেজ, পটুয়াখালী। says:

    শিক্ষাক্ষেত্রে শৃংখলা ফিরিয়ে আনতে হলে সবার আগে বেতন বৈষম্য দূর করতে হবে ।প্রতিষ্ঠান সংশ্লিষ্ঠ সকল কে জবাব দিহিতার আওতায় আনতে সুনিদিষ্ট নীতি মালা তৈরী করতে হবে । অবসর প্রাপ্ত প্রথম শ্রেণির কর্মকতাকে শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদে মনোনয়ন দিতে হবে।বদলী,পদ্দোন্নতির ব্যবস্থা সহ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।জিবি/ম্যানেজিং কমিটির প্রভাব রোধ করে স্থানীয় শিক্ষকদের দাপট কমাতে বদলী একান্ত কাম্য।

  130. তফাজজল হোসেন সহ শিক্ষক বালাগনজ সিলেট says:

    বেসরকারি ইসকুলে বদলি সিষটেম চালু করে শিক্ষার মান উননয়ন সমডব ।

  131. md firojur rahman says:

    যেসকল বেসরকারি শিক্ষাপ্রতিষঠানের প্রধানগন প্রতিষঠাতাপ্রধান/প্রতিষঠানটি তার এলাকায় ‘তাদের দ্রুত বদলিকরা উচিৎ

  132. তফাজজল হোসেন সহ শিক্ষক বালাগনজ সিলেট says:

    বেসরকারি ইসকুল জাতীয় করন করে শিক্ষার মান উননয়ন করা একমাএ সহজ উপায়।

  133. sujit says:

    protidin schoole jte 100 taka khrc hoy.

  134. shamsul haque says:

    সরকারী বেসরকারি দুই ধরনের শিক্ষা বন্ধ করে সব এক সারিতে এনে সরকারি করুন ! তখন তদারকি করলে মান সম্মত শিক্ষা এবং জাতি উন্নত হবে ! S M C বন্ধ করে সরকারিভাবে পরিদর্শন ও মনিটরিং করতে হবে ! যোগ্য zara তাদের বেতন বেশি করেন !

  135. শামসুল হক says:

    সরকারি বেসরকারি শিক্ষা ব্যবস্থা এই দুই ধরনের শিক্ষাকে এক সারিতে এনে সরকারি করতে হবে ! তারপর মনিটরিং ! তখন শিক্ষার মান উন্নত হবে ! জাতি উন্নত হবে ! S M C বন্ধ করতে হবে ! সরকারিভাবে মনিটরিং করতে হবে !

  136. khasru says:

    Baper khassi teaching dissi magna sob free are ki bolbo keu sune na betonhin sikkhok. Jar Pete vath nai tar kase sadhinota mullohin .

  137. স্বপন মহন্ত says:

    আগে পুনরায় “টাইমস্কেল” চালু করুন।

  138. হাফেজ মোঃ ছাইফুল ইসলাম, সিনিয়র শিক্ষক(জীববিজ্ঞান),শিচারপাড়া বুলজান উঃ বিঃ ,সোনাতলা , বগুড়া । says:

    শিক্ষকদের জাতীয়করনের মাধ্যমে এ সকল সমস্যার সমাধান করা হলে ভালো হবে।তা না হলে এই অবস্থা চলতেই থাকবে।কাগজে কলমে যে হিসাব আমরা দেই তা বাস্তবের সাথে মিলেনা।তাই একমাত্র সমাধান শিক্ষকদের জাতীয়করন। সরকারী বেসরকারি দুই ধরনের শিক্ষা বন্ধ করে সব এক সারিতে এনে সরকারি করুন ! বেসরকারি মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা এখন সংকটপূর্ণ অবস্থা। জাতীয়করন ই এই নাজুক পরিস্থিতির উত্তরন ঘটাতে পারে।

  139. হাফেজ মোঃ ছাইফুল ইসলাম, সিনিয়র শিক্ষক(জীববিজ্ঞান),শিচারপাড়া বুলজান উঃ বিঃ ,সোনাতলা , বগুড়া । says:

    শিক্ষকদের জাতীয়করনের মাধ্যমে এ সকল সমস্যার সমাধান করা হলে ভালো হবে।তা না হলে এই অবস্থা চলতেই থাকবে।কাগজে কলমে যে হিসাব আমরা দেই তা বাস্তবের সাথে মিলেনা।তাই একমাত্র সমাধান শিক্ষকদের জাতীয়করন। বেসরকারি মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা এখন সংকটপূর্ণ অবস্থা। জাতীয়করন ই এই নাজুক পরিস্থিতির উত্তরন ঘটাতে পারে।

  140. Hafijul says:

    শাখা শিক্ষকদের বেতন দিন।

  141. মো: ফেরদৌস কামাল, প্রধান শিক্ষক, নুরালাপুর উচ্চ বিদ্যালয়, নুরালাপুর, নরসিংদী। says:

    বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা জাতীয়করন করা অবশ্যই প্রয়োজন।বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যে সকল দুর্নীতি বিদ্যমান তার মধ্যে :এক) শিক্ষকদের কোচিং বাণিজ্য , দুই)smc-এর প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগে ঘুষ বাণিজ্য , তিন)smc-এর সদস্য, প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকদের আর্থিক কেলেংকারি ইত্যাদি অন্যতম। শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করন, শিক্ষকদের চাকরি বদলি করন এবং smc- এর ক্ষমতা কমিয়ে শিক্ষার্থী টিউশন ফি এর পূর্ণ নিয়ন্ত্রণ সরকারের হাতে নিলে উপরোক্ত সমস্যা ও দূর্নীতি দমন করা সম্ভব।

  142. মো: ফেরদৌস কামাল, প্রধান শিক্ষক, নুরালাপুর উচ্চ বিদ্যালয়, নুরালাপুর, নরসিংদী। says:

    জাতীয়করন সকল সমস্যার সমাধান।

  143. মোঃকবির হোসেন।ডিমডুল আদর্শ উচ্চ বিদ্যালয়. ডিমডুল. বরুড়া. কুমিল্লা। says:

    শিক্ষকদের জাতীয়করনের মাধ্যমে এ সকল সমস্যার সমাধান করা হলে ভালো হবে।তা না হলে এই অবস্থা চলতেই থাকবে।কাগজে কলমে যে হিসাব আমরা দেই তা বাস্তবের সাথে মিলেনা।তাই একমাত্র সমাধান শিক্ষকদের জাতীয়করন।

  144. Md.Mahmudul Haq.H.T Sharankhola,Bagerhat says:

    Mahmood: August 15,2017 Shobe shamossher shamadan Jatiokaron R Transfer

  145. তারেক মাহমুদ (অধ্যক্ষ )রাজাপুর বটতলীহাট মহাবিদ্যালয় ,পোঃরামবাড়ী, নিয়ামতপুর, নওগাঁ says:

    ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ভূক্ত করার জন্য সুপারিশ করেছন?

  146. Md Abul Hasan .DUMURIA KHULNA. 01921292045 says:

    JATIOKORON DIN ?

  147. এম মোস্তাফিজুর রহমান,কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজ। says:

    উপজেলার নিচে কেন্দ্রই শিক্ষার মান অধপতনের প্রধান কারন। বাড়ি বাড়ি কেন্দ্র বন্ধ করে দিতে হবে।

  148. গিয়াস উদ্দিন says:

    দেশের ৯৭% বে’শিক্ষকদের প্রাপ্য সুবিধা থেকে বঞ্চিত করে শিক্ষার মান্নোয়নের কথা চিন্তা করলেই হবেনা। দুদকের উচিত এ বিষয়ে একটি সুপারিশ প্রণয়ন করা।

  149. মোঃ এসকান্দার আলী।সুপার কুতুবপুর সামছিয়া দাখিল মাদরাসা।শিবচর মাদারীপুর। says:

    নিয়োগ় ও শিক্ষক বদলি স্বচ্ছ এবং প্রাইভেট কোচিং বন্ধ করলেই শিক্ষার মান ফিরে আসা সম্ভব বল আমি মনে করি।

  150. Akhlasur Rahman says:

    বেসরকারি শিক্ষকদের চাকুরি জাতীয়করণের সুপারিশ করা হউক।

  151. Raton Roy says:

    জাতীয়করণ ছাড়া শিক্ষারমান বৃদ্ধি ও স্হানীয় প্রশাসনের দাপটতার হাত থেকেে শিক্ষা প্রতিষ্টানে স্বচ্ছতা আনয়ন কোন ভাবেই সম্ভব নয়।

  152. মোহন স্যার , অাদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, নেএকোনা says:

    ১.বেসরকারী শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ.
    ২. বিকল্প প্রধান শিক্ষক ও অফিস সহকারী বদলী ।
    ৩. জেলা প্রশাসক মহোদয় বা উনার মনোনীত ব্যক্তি কর্তৃক শিক্ষক ও কমিটি সদস্য গণের মধ্য হতে লটারীর মাধ্যমে একটি অডিট কমিটি করে প্রতি তিন মাস অন্তর অন্তর অায় ব্যয়ের হিসাব এর প্রতিবেদন তৈরী করা।

  153. Kabir bin belyat says:

    Every problem of non govt teacher will be solved if these institutions are nationalisation. Gov’t give money these teacher and institutions but name non govt. It a strange also peculiar. It should be changed at once.

  154. Md. Rezaul Islam. says:

    আরও গবেষ্ণা হওয়া দরকার বলে আমি মনে করি।

  155. মোঃ সাইফুল ইসলাম,অধ্যক্ষ,কোহিনৃর হাইস্কুল অ্যান্ড কলেজ।তরগাঁও, কাপাসিয়া,গাজীপুর। says:

    উপযোক্ত সময়ে সঠিক সুপারিশ করলেন দুদক।দুদকের সুপারিশ বাস্তবায়ন হউক ইহাই সকলের পত্যাশা।

  156. Kabir says:

    বেসরকারি মাধ্যমিক স্কুল ও কলেজ এর বেশিরভাগ শিক্ষক এলাকায় কোচিং সেন্টার, মাছচাষ, অন্যান্য ব্যবসা, বিচার-শালিশ সহ অন্যান্য ব্যবসায় জড়িত। তাই তাদের দ্রুত বদলির ব্যবস্থা করে জাতিকে বাঁচান!!!!!!!!!!!!!!!!

  157. মো:সরওয়ার উদ্দীন,সিনিয়র সহ:শিক্ষক(ইংরেজী)বেংগুরা সি:মাদ্রাসা,বোয়ালখালী,চট্টগ্রাম says:

    ভাল কথা, কিন্তু এইদেশে তা কেউ দেখবেনা,,,,,

  158. Kabir says:

    সরকার কেন বেসরকারি মাধ্যমিক স্কুল ও কলেজ এর ছাত্রদের বেতন , ফি ও উপবৃত্তির টাকা সরাসরি ব্যাংক এ জমা নেয় না!!!!!!!!!!???????????????????? তারা কার স্বার্থে কাজ করে??????? দু-দুকের কাছে অনুরোধ তারা যেন সরকার এর কাছে সুপারিশ করে, স্কুল ও কলেজ এর সব আয় সরাসরি সরকারি কোষাগার এ জমা রাখার জন্য।

  159. Kabir says:

    আগে অধ্যক্ষ, প্রধান শিক্ষক ও অফিস সহকারী এর বদলী দরকার। এই ৩ শক্তি শিক্ষকদের কত অত্যাচার করে তা ভাষায় বর্ণনা করা যাবেনা। এদের কারণে শিক্ষকরা স্বাভাবিক পাঠদানে মনোনিবেশ করতে পারে না। এদের প্রশ্ন করলে এরা বলবে আমরা একা টাকা নেই না, টাকা কর্তাকে দিতে হয়।

আপনার মন্তব্য দিন