শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠনের নতুন নীতিমালা তৈরিতে সংসদীয় কমিটি গঠন - কলেজ - দৈনিকশিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠনের নতুন নীতিমালা তৈরিতে সংসদীয় কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (এমপিওভুক্ত) পরিচালনা কমিটি গঠনে নতুন খসড়া নীতিমালা তৈরি করছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ লক্ষ্যে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে একটি উপ কমিটি গঠন করা হয়েছে। উপ কমিটিকে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির নীতিমালা তৈরিতে প্রয়োজনীয় সুপারিশ সম্বলিত রিপোর্ট প্রদানের নির্দেশনা দেয়া হয়। কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুসকে আহ্বায়ক এবং ফজলে হোসেন বাদসা, মো. আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিনকে সদস্য করে ৪ (চার) সদস্যবিশিষ্ট এ উপ-কমিটি গঠন করা হয়।

এর আগে গত ২ মে অনুষ্ঠিত কমিটির পূর্ববর্তী বৈঠকে ম্যানিজং কমিটির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা থাকা নিয়ে বির্তক হয়। ওই বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল কমিটির সদস্যদের ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করার কথা বলেন। তার বক্তব্যে দু‘ একজন সদস্য একমত হলেও শিক্ষামন্ত্রী দীপু মনি ও ফজলে হোসেন বাদশা বিরোধিতা করেন। তাদের যুক্তি একজন সংসদ সদস্য নির্বাচনের জন্য যেখানে শিক্ষাগত যোগ্যতা নিয়ে কথা ওঠে না সেখানে এই পদে কেন এই প্রশ্ন আসবে? পরে  বিষয়টি নিয়ে সংসদের বৈঠকেও প্রশ্ন ওঠে।

প্রসঙ্গত : সর্বশেষ ২০০৯ খ্রিষ্টাব্দে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি গভর্নিং বডি সংক্রান্ত প্রবিধান ২০০৯ খ্রিষ্টাব্দে জারি হয়। পরে উচ্চ আদালতে এক নির্দেশের প্রেক্ষিতে পদাধিকার বলে সংসদ সদস্যদের এক বা একাধিক প্রতিষ্ঠানের কমিটির সভাপতি থাকার বিধানসহ কিছু ধারা বাতিল করা হয়।

মঙ্গলবারের বৈঠকে মাদরাসা শিক্ষাকে আরও আধুনিক ও যুগোপুযোগী করতে এবং মাদরাসা ছাত্রছাত্রীদেরকে ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষা কারিকুলামের আওতায় আনার মাধ্যমে চাকরিতে সমান সুযোগ প্রদানের লক্ষ্যে মাদরাসা অধিদপ্তর ও মাদরাসা বোর্ডকে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

দেশের যে কোনো ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার স্থাপনের আগে সরকারের বিধি বিধান যথাযথ অনুসরণের মাধ্যমে সরকারের পূর্বানুমোদন নিশ্চিত করার জন্য কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস,  এ. কে. এম শাহাজান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু  অংশগ্রহণ করেন।

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ - dainik shiksha করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো - dainik shiksha করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা - dainik shiksha দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে - dainik shiksha ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website