please click here to view dainikshiksha website

নীলফামারীতে জায়গার অভাবে পরীক্ষা দিতে পারছে না শতাধিক শিক্ষার্থী

ডোমার (নীলফামারী) প্রতিনিধি | আগস্ট ৭, ২০১৭ - ৭:২৮ অপরাহ্ণ
dainikshiksha print

নীলফামারীর ডোমার শহীদ স্মৃতি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আসন সংকুলান না হওয়ায় প্রায় শতাধিক শিক্ষার্থী চলমান অর্ধবার্ষিক পরীক্ষা দিতে পারছে না।

বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের একটি বেঞ্চে চার জন করে বসে পরীক্ষা দিতে হচ্ছে। পর্যাপ্ত শ্রেণিকক্ষ ও আসনের জন্য জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বরাবরে একাধিক আবেদন করেও ফল না পেয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থী নিয়ে বিপাকে পড়েছে স্কুল কর্তৃপক্ষ।

জানা গেছে, বিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ৬২৭ জন কিন্তু তার বিপরীতে শ্রেণিকক্ষ আছে মাত্র নয়টি। প্রতিটি কক্ষে ৪০ জন শিক্ষার্থীর বসার নিয়ম থাকলেও সেখানে চাপাচাপি করে ৮০ জনকে বসিয়ে পরীক্ষা নিতে হচ্ছে। এতেও স্থান সংকুলান করতে পারছে না স্কুল কর্তৃপক্ষ।

এবারের অর্ধবার্ষিক পরীক্ষায় ৬২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৩০ জন পরীক্ষা দিতে পারলেও বাকিরা স্থান সংকুলান না হওয়ায় পরীক্ষা দিতে পারেনি। যে সকল শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে তাদের অভিজ্ঞতাও সুখকর নয়। দুই জনের আসনে চার জন শিক্ষার্থী চাপাচাপি করে বসাতে কেউ শান্তিতে পরীক্ষা দিতে পারছে না।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সুবর্ণ, চতুর্থ শ্রেণির রাফা ও রাহি জানায়, একটি বেঞ্চে চার জন বসায় খাতা ঠিকমত রেখে লিখতে পারছি না। পরীক্ষা দিতে ভীষণ অসুবিধা হচ্ছে।

বিদ্যালয়ের সভাপতি রাশেদ মাহমুদ উজ্জ¦ল বলেন, ‘ছাত্র-ছাত্রীর তুলনায় শ্রেণিকক্ষ ও আসন সংখ্যা অপর্যাপ্ত। অধিকাংশ কক্ষে ফ্যান নেই। সমস্যাগুলো সমাধানে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।’

প্রধান শিক্ষক গোলাম ছারওয়ার বাবু বলেন, বিদ্যালয়ের সমস্যাগুলো সমাধানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও স্থানীয় এমপিকে অবগত করেছি। বিদ্যালয়ের এ অবস্থা চলমান থাকলে আগামীতে  ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা বাড়তে পারে এমন শংকা প্রকাশ করেছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন