নোবেল জয়ের খবর শোনার পর ঘুমিয়ে পড়েন অভিজিৎ! - বিবিধ - দৈনিকশিক্ষা

নোবেল জয়ের খবর শোনার পর ঘুমিয়ে পড়েন অভিজিৎ!

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্বের সবচেয়ে সম্মানজনক পদক নোবেল পুরস্কার জেতা নিঃসন্দেহে একজন গবেষকের জীবনের অন্যতম শ্রেষ্ঠ অর্জন। কখনও ভেবেছেন এত বড় কোনো স্বীকৃতি পাওয়ার পর কী ধরনের অভিব্যক্তি হতে পারে ওই ব্যক্তির? সদ্য নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে নোবেল জেতার পরমুহূর্তের অভিব্যক্তি ছিলো অনেকটাই ব্যতিক্রম। ভোরবেলায় নোবেল জেতার খবর শুনে ঘুমিয়ে পড়েছিলেন, নোবেল কমিটির কাছে সাড়ে চার মিনিটের একটি সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি। 

ঘুমিয়ে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘‘সাতসকালে ঘুম থেকে উঠে পড়ায় অভ্যস্ত নই। মনে হল, না ঘুমোলে শরীরে ওপর অত্যাচার করা হবে।” 

যদিও বেশিক্ষণ ঘুমোতে পারেননি অভিজিৎ। অভিনন্দন বার্তা জানিয়ে একের পর এক কল আসতে থাকে তার কাছে। ফলে আর শুয়ে থাকতে পারেননি, এমনটাই এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘না! বেশিক্ষণ ঘুমোতে পারিনি। একটা পর একটা ফোনকল আসছিল। প্রেস কনফারেন্স হওয়ার পর ভারতে আর ইউরোপে খবরটা ছড়িয়ে পড়ে। আমার আর ঘুমানোর কোনও উপায় ছিল না। ৪০ মিনিটের বিরতি পেয়েছিলাম, তাতেই খানিকটা ঘুমিয়ে নিয়েছিলাম।”

অর্থনীতিতে নোবেল জয়ের পর অভিজিতের প্রথম প্রতিক্রিয়ায় তিনি বলেন, “এই পুরস্কারটি তার কাছে সম্পূর্ণ অপ্রত্যাশিত।”  অর্থনীতির দুনিয়ায় তার থেকেও বেশি যোগ্য মানুষ রয়েছেন বলেও মনে করছেন তিনি। অভিজিতের মতে, এ ধরনের পুরস্কারের আসল হকদার তার মতো মানুষের বদলে যারা বাস্তবে সকলের কল্যাণে কাজ করেন, তারা!

তবে স্ত্রী এস্থার দুফলোর সঙ্গে নোবেল ভাগ করে নেওয়ার বিষয়টা বেশ উপভোগও করছেন তিনি। 

এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি - dainik shiksha এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন - dainik shiksha আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল - dainik shiksha শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি - dainik shiksha স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) - dainik shiksha নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে - dainik shiksha প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website