নয় বছরে প্রাথমিকে ১ লাখ ৮০ হাজার শিক্ষক নিয়োগ - স্কুল - Dainikshiksha

নয় বছরে প্রাথমিকে ১ লাখ ৮০ হাজার শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক |

গত ৯ বছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক লাখ ৭৯ হাজার ৭১৭ জন শিক্ষক নিয়োগ হয়েছে। এছাড়া এ সময় এক হাজার ৪৯৫টি নতুন বিদ্যালয় স্থাপন করা হয়েছে। মঙ্গলবার (১৬ জুলাই) একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রলালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বৈঠকে প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এ বিষয়ে চলমান প্রকল্পগুলোর অর্থের সঠিক ব্যবহারের সুপারিশ করেছে কমিটি। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, মোঃ মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল ও ফখরুল ইমাম অংশগ্রহণ করেন।

বৈঠকে, ১০তম জাতীয় সংসদের ১৪ থেকে ২৩তম অধিবেশন এবং একাদশ জাতীয় সংসদের সদ্য সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রীর প্রতিশ্রুতি ও তা বাস্তবায়নের সর্বশেষ অবস্থা এবং মন্ত্রণালয় দুটির বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন অগ্রগতির নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয় দেশের সব উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের লক্ষ্যে প্রথম পর্যায়ে ১০০টি উপজেলায় ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। এছাড়া ২য় পর্যায়ে আরো ৩২৯টি উপজেলায় ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের জন্য প্রকল্প প্রণয়ন কার্যক্রম চলছে।

কমিটি শিক্ষার মান ত্বরান্বিত করতে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মনিটরিং কার্যক্রম বাড়ানো জন্য সুপারিশ করেছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website