পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী - বিবিধ - দৈনিকশিক্ষা

পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

দৈনিকশিক্ষা ডেস্ক |

পদার্থ বিদ্যায় এ বছর যৌথভাবে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এদের মধ্যে একজন কানাডিয়ান-আমেরিকান ও দুইজন সুইস।

তারা হলেন– কানাডিয়ান-আমেরিকান বিজ্ঞানী জেমস পিবলস এবং সুইস বিজ্ঞানী মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ।

মঙ্গলবার নোবেল কমিটি বিজয়ী হিসেবে এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এক বিবৃতিতে জানিয়েছে, কসমোলজি বা সৃষ্টিতত্ত্ব নিয়ে গবেষণার জন্য এই তিন বিজ্ঞানীকে এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

এ বছর পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ১৪ হাজার ডলার) এই তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে। পুরস্কারের অর্ধেক পাবেন জেমস পিবলস। বাকি অর্ধেক ভাগ করে নেবেন মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ। ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পাওয়া তিনজনের নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছর নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। প্রাণিকোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি বোঝে এবং এর সঙ্গে মানিয়ে নেয় সে বিষয়টি আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসা বিজ্ঞানেও তিনজন যৌথভাবে নোবেল পেয়েছেন। তারা হলেন– যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী উইলিয়াম কায়েলিন ও গ্রেগ সেমেনজা এবং যুক্তরাজ্যের পিটার র‌্যাটক্লিফ।

লেসার নিয়ে গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের জন্য গত বছরও পদার্থ বিজ্ঞানে নোবেল পান তিন বিজ্ঞানী। তারা হলেন– আর্থার আশকিন, রেজার্ড মুরু ও ডোনা স্ট্রিকল্যান্ড।

বুধবার রসায়নে এ বছরের নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হবে। বৃহস্পতিবার ঘোষণা করা হবে সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম। এরপর শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম জানানো হবে।

এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website