পরিত্যক্ত বিদ্যালয় ভবনে চলছে পাঠদান - স্কুল - দৈনিকশিক্ষা

পরিত্যক্ত বিদ্যালয় ভবনে চলছে পাঠদান

বরগুনা প্রতিনিধি |

বরগুনার আমতলীর এম ইউ মাধ্যমিক বিদ্যালয়ের একটি পরিত্যক্ত ভবনে পাঠদান চলছে। আট শতাধিক শিক্ষার্থী ঝুঁকি নিয়ে ক্লাস করছে ঐ ভবনে। দ্রুত ব্যবস্থা না নিলে ঘটে যেতে পারে বড়ো ধরনের দুর্ঘটনা।

উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান আমতলী এম ইউ মাধ্যমিক বিদ্যালয়টি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। শুরুতে একটি টিনের ছাউনির ঘরে বিদ্যালয়ের কার্যক্রম চললেও ১৯৮৫ খ্রিষ্টাব্দে একটি একতলা ভবন নির্মাণ করা হয়। স্থানসংকুলান না হওয়ায় ২০০০ খ্রিষ্টাব্দে ঐ ভবনের ছাদে নিজেদের অর্থায়নে আরো একটি আধাপাকা টিনশেড ভবন নির্মাণ করা হয়। 

বর্তমানে ঐ একতলা ভবনের বয়স ৩৪ বছর। বেশি পুরাতন হওয়ায় ২০১০ খ্রিষ্টাব্দ থেকে ঐ ভবনের পিলার, ভিম ও পলেস্তারা খসে পড়তে থাকে। এতে পাঠদান ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। ২০১৭ খ্রিষ্টাব্দে তত্কালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুশফিকুর রহমান ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে পাঠদান বন্ধের নির্দেশ দেন। কিন্তু স্থানসংকুলান না হওয়ায় গত দুই বছর ধরে পরিত্যক্ত ভবনেই পাঠদান চালিয়ে যাচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

গত ২৯ সেপ্টেম্বর উপজেলা প্রকৌশলী মো. নজরুল ইসলাম ঐ বিদ্যালয় ভবন পরিদর্শন করে ছাদ অপসারণ করা প্রয়োজন মর্মে প্রতিবেদন দেন। প্রতিবেদনের আলোকে বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরা পারভীন গত ৩ অক্টোবর বিদ্যালয়ের ছাদ ও ভবন অপসারণের জন্য বিদ্যালয় ম্যানেজিং কমিটিকে নির্দেশ দিয়েছেন।

বিদ্যালয়ের শিক্ষার্থী এহতেসামুল হক সামস, আনিকা, আলভি, সিয়াম ও ঐশর্য্য জানান, ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ভবনে ক্লাস করতে হচ্ছে। দ্রুত নতুন ভবন নির্মাণের দাবি জানাই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাশির উদ্দিন বলেন, বিদ্যালয়ে দুটি ভবন রয়েছে। তার মধ্যে একটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। একটি ভবনে স্থানসংকুলান না হওয়ায় বাধ্য হয়ে পরিত্যক্ত ভবনে পাঠদান করাতে হচ্ছে। তবে ভবন অত্যধিক ঝুঁকিপূর্ণ হওয়ায় বড়ো ধরনের দুর্ঘটনার কথা বিবেচনা করে রবিবার থেকে ক্লাস বন্ধ করে দিয়েছি। কিন্তু কোথায় শিক্ষার্থীদের ক্লাস নেব ভেবে পাচ্ছি না।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনিরা পারভীন বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ বিধায় পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এ অবস্থা উপজেলা শিক্ষা প্রকৌশলীকে জানানো হয়েছে।

এমপিওভুক্তি : মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের তথ্য যাচাই ১৮ থেকে ২৪ ডিসেম্বর - dainik shiksha এমপিওভুক্তি : মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের তথ্য যাচাই ১৮ থেকে ২৪ ডিসেম্বর এমপিওভুক্ত মাদরাসার তথ্য যাচাইয়ে যেসব কাগজপত্র লাগবে - dainik shiksha এমপিওভুক্ত মাদরাসার তথ্য যাচাইয়ে যেসব কাগজপত্র লাগবে ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ - dainik shiksha সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - dainik shiksha ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - dainik shiksha ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) - dainik shiksha অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website