পরীক্ষকদের ‘আপ্যায়নে’ অতিরিক্ত টাকা গুণতে হচ্ছে পরীক্ষার্থীদের - কলেজ - Dainikshiksha

পরীক্ষকদের ‘আপ্যায়নে’ অতিরিক্ত টাকা গুণতে হচ্ছে পরীক্ষার্থীদের

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি |

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজে স্নাতক ও এইচএসসি (বিএম) শাখার পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। কলেজ কর্তৃপক্ষ ফিয়ের নামে পরীক্ষার্থী প্রতি ১ হাজার টাকা নিলেও সে জন্য কোনো রশিদ দিচ্ছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের। অপরদিকে কলেজের শিক্ষকদের দাবি, পরীক্ষকদের আপ্যায়নের জন্যই শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ১ হাজার টাকা নেয়া হচ্ছে।   

জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ খ্রিষ্টাব্দের ৪র্থ বর্ষ স্নাতক (সম্মান) ফাইনাল পরীক্ষা গত ৭ এপ্রিল থেকে শুরু হয়। মৌখিক পরীক্ষা ১৬ জুলাই শেষ হয়েছে। পরীক্ষায় ৪টি বিভাগের ১৫৫ জন শিক্ষার্থী অংশ নেয়। পরীক্ষার্থীদের অভিযোগ, প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফিয়ের বাইরে ১ হাজার টাকা করে অতিরিক্ত নিচ্ছেন শিক্ষকেরা। এতে দেড় লাখের বেশি টাকা অতিরিক্ত আদায় কার হয়েছে।

হিসাববিজ্ঞান বিভাগের প্রধান তন্দ্রা রানী দাস দৈনিকশিক্ষা ডটকমকে অতিরিক্ত টাকা আদায়ের মৌখিক ব্যাখ্যা দিয়েছেন। তিনি জানান, অধ্যক্ষের অনুমতি নিয়েই মৌখিক পরীক্ষার পরীক্ষকদের সম্মানী এবং আপ্যায়ন বাবদ এ টাকা নেয়া হয়েছে।

এর আগে গত মে মাসে বিএম শাখার ১৭৮ জন এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ কাছ থেকে ১০০ টাকা করে নেয়া হয় বলে অভিযোগ করেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। 

অভিযোগের ব্যাপারে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ খন্দকার আবু মোরসালিনের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। 

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website