পরীক্ষার চাপ কমাতে মোদির বই! - বই - Dainikshiksha

পরীক্ষার চাপ কমাতে মোদির বই!

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভারতে চলতি বছরে স্কুলের বোর্ড পরীক্ষা সামনে রেখে শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে করণীয় শীর্ষক একটি বই প্রকাশিত হয়েছে। বইটির রচয়িতা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই।

বইটি ‘উপদেশমূলক’ নয়। বইটি ‘বাস্তবধর্মী এবং চিন্তার উদ্রেককারী’ বলে জানিয়েছে বইটির প্রকাশনা সংস্থা। মোদির এই বইটির নাম ‘একজাম ওয়ারিয়র্স’। বইটি আজ শনিবার প্রকাশিত হয়েছে।

বর্তমানে এটি ইংরেজিতে পাওয়া গেলেও ভবিষ্যতে বিভিন্ন ভাষায় পাওয়া যাবে। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, জুলাইয়ের শেষ নাগাদ বইটি অন্য ভাষায় পাওয়া যাবে।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদি নিজেই বইটি রচনার তাগিদ অনুভব করেন বলে ধারণা করা হচ্ছে। অল ইন্ডিয়া রেডিওতে মোদির প্রতি মাসে ‘মান কি বাত’ অনুষ্ঠানে বক্তব্য দেন। এখানে তিনি ইতিবাচক প্রতিক্রিয়া পেয়ে বইটি লেখার সিদ্ধান্ত নেন। মোদি ২০১৫ সালে এই ভাষণে প্রথম পরীক্ষার্থীদের বিষয়ে বক্তব্য দেন। এরপর ২০১৬ এবং ২০১৭ সালেও তিনি একই বিষয়ে বক্তব্য দেন।

এক বিবৃতিতে বইটির প্রকাশনা সংস্থা জানিয়েছে, ‘একজাম ওয়ারিয়র্স’ ভারত এবং পুরো বিশ্বের শিক্ষার্থীদের জন্য একটি সহজ নির্দেশিকা। চাপমুক্ত পরীক্ষার গুরুত্ব তুলে ধরা হয়েছে বইটিতে।

প্রধানমন্ত্রীর অনুমোদন পেল স্বতন্ত্র ইবতেদায়ির জনবল কাঠামো নীতিমালা - dainik shiksha প্রধানমন্ত্রীর অনুমোদন পেল স্বতন্ত্র ইবতেদায়ির জনবল কাঠামো নীতিমালা আলিমের নম্বর বণ্টন প্রকাশ - dainik shiksha আলিমের নম্বর বণ্টন প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ৯০৯ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ৯০৯ শিক্ষক সরকারি হল আরও ৪৩ প্রতিষ্ঠান - dainik shiksha সরকারি হল আরও ৪৩ প্রতিষ্ঠান পদোন্নতি পাচ্ছেন সরকারি হাইস্কুলের সাড়ে পাঁচ হাজার শিক্ষক - dainik shiksha পদোন্নতি পাচ্ছেন সরকারি হাইস্কুলের সাড়ে পাঁচ হাজার শিক্ষক বিশেষ মঞ্জুরীর টাকার আবেদন করা যাবে ৩১ অক্টোবর পর্যন্ত - dainik shiksha বিশেষ মঞ্জুরীর টাকার আবেদন করা যাবে ৩১ অক্টোবর পর্যন্ত টেস্টে ফেল করলে পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে না - dainik shiksha টেস্টে ফেল করলে পাবলিক পরীক্ষায় অংশ নিতে পারবে না শূন্যপদের চাহিদা পাঠানোর সময় ফের বাড়ল - dainik shiksha শূন্যপদের চাহিদা পাঠানোর সময় ফের বাড়ল দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website