পাঁচশ টাকায় শিক্ষকদের অনলাইনে ক্লাস প্রশিক্ষণ দিচ্ছে কোডার্স ট্রাস্ট - বিবিধ - দৈনিকশিক্ষা

পাঁচশ টাকায় শিক্ষকদের অনলাইনে ক্লাস প্রশিক্ষণ দিচ্ছে কোডার্স ট্রাস্ট

নিজস্ব প্রতিবেদক |

করোনাকালে অনলাইনে সহজভাবে শিক্ষাদান করতে শিক্ষকদের জন্য দারুণ সুযোগ এনে দিয়েছে আন্তর্জাতিক প্রযুক্তি প্রশিক্ষণ প্রতিষ্ঠান কোডার্স ট্রাস্ট, বাংলাদেশ। মাত্র একদিনের ক্লাসেই ঘরে বসেই শিক্ষকরা শিখতে পারছেন কীভাবে Zoom, Messenger বা YouTube ব্যবহার করে সহজে অনলাইন ক্লাস নেয়া যায়। শুক্রবার (৩ জুলাই) প্রথম ব্যাচ দিয়ে শুরু হয়। প্রতিদিনের প্রতিটি কোর্সের ফি মাত্র পাঁচশ টাকা। প্রথম ব্যাচে প্রশিক্ষণ শেষে দারুণ উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তারা বলেছেন আরো কোর্স করবেন। 

তারা বলছেন, কোডার্সের উদ্যোগে সারাদেশের দশ হাজার শিক্ষককে অনলাইনে ফ্রি ক্লাস প্রশিক্ষণ দেয়া একটি যুগান্তকারী ঘটনা। যারা আরও বেশি শিখতে চান তাদের জন্য কোডার্স মাত্র ৫০০ টাকায় একদিনের প্রশিক্ষণ দেয়ার সুযোগ করে দিয়েছে। সব শিক্ষকেরই এই সুযোগটি গ্রহণ করে সাবলীলভাবে অনলাইনে ক্লাস নেয়াটা রপ্ত করা উচিত। 

কোডার্সের প্রশিক্ষকরা দৈনিক শিক্ষাকে জানান, প্রতিদিনই ভিন্ন ভিন্ন সময়ে আরও অনেক শিক্ষককে নিয়ে আলাদা আলাদা ব্যাচের ক্লাস চলবে।

শিক্ষকদের জন্য অনলাইনে ক্লাস নেয়ার ৬টি বিভিন্ন সফটওয়্যার প্রশিক্ষণে ভর্তি চলছে! এর মাধ্যমে মাধ্যমে সহজেই অনলাইনে ক্লাস করাতে পারবেন। শিক্ষার্থীরাও আনন্দ পাবে। প্রতিটি একদিনের ক্লাসের ফি মাত্র পাঁচশ টাকা।

রেজিষ্ট্রেশন করতে এখানে ক্লিক করুন

কোডার্সের প্রশিক্ষক মুশফিকুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, Google Meet প্ল্যাটফর্মটির অনেক সার্ভিস রয়েছে যার সঠিক ব্যবহারে শিক্ষকরা অনেক কাজ সহজেই করে ফেলতে পারবেন। এই প্রশিক্ষণটি পেলে একজন শিক্ষক জানতে পারবেন কীভাবে Google Meet ব্যবহার করে ক্লাস নিতে হয়। কীভাবে অনলাইনে পরীক্ষা নিতে হয়, বিভিন্ন ফাইল/লেকচার শিট শেয়ার করতে হয়, স্ক্রিন শেয়ার করে কনটেন্ট দেখাতে হয়। আরও জানতে পারবেন কীভাবে Google Meet একাউন্ট খুলতে হয়। কীভাবে google map ব্যবহার করতে হয়। এছাড়াও আরও অনেক বিষয় রয়েছে।

Zoom সম্পর্কে মুশফিকুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বর্তমানে বহুল ব্যবহৃত এই অনলাইন টুলটি রয়েছে জনপ্রিয়তার শীর্ষে। এই বিষয়ে প্রশিক্ষণ নিলে শিক্ষকরা জানতে পারবেন কীভাবে Zoom ব্যবহার করে ক্লাস নিতে হয়, Zoom একাউন্ট খুলতে হয়, বিভিন্ন ফাইল/লেকচার শিট শেয়ার করতে হয়। কীভাবে অনলাইনে পরীক্ষা নিতে হয়, স্ক্রিন শেয়ার করে কনটেন্ট প্রদর্শন করতে হয়, Class Room Create করতে হয়, ছাত্র-ছাত্রীদের জয়েন লিংক পাঠাতে হয়। এছাড়া আরও অনেক কিছু জানা যাবে।

তিনি জানান, লাইভ কার্যক্রম পরিচালনা করতে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে Stream Yard। এই ওয়ার্কশপটিতে অংশগ্রহণ করলে শিক্ষকরা জানতে পারবেন - কীভাবে Stream Yard অ্যাকাউন্ট খুলতে হয়, Stream Yard এর সাথে Facebook, YouTube, LinkedIn কানেক্ট করতে হয়, ছাত্র-ছাত্রীদের জয়েন লিংক কীভাবে পাঠাতে হয়, কীভাবে লাইভে যেতে হয়, অনলাইনে পরীক্ষা নিতে হয়। এছাড়াও অনেক বিষয় রয়েছে।

Facebook Messenger - Workshop সারা বিশ্বে বহুল ব্যবহৃত এই টুলটির মাধ্যমে বর্তমানে অনলাইন ক্লাস নেয়া, ফাইল আদান প্রদান ইত্যাদি সবই সম্ভব। এই ওয়ার্কশপটিতে অংশগ্রহণ করলে কীভাবে Messenger ব্যবহার করে ক্লাস নিতে হয়, স্ক্রিন শেয়ার করে কনটেন্ট প্রদর্শন করতে হয়, Messenger একাউন্ট খুলতে হয়, বিভিন্ন ফাইল/লেকচার শিট শেয়ার করতে হয়, Class Room Create করতে হয় সহ আরও অনেক কিছু জানতে পারবেন আপনি।

YouTube - WorkShop বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম YouTube। এই প্রশিক্ষণটি নিলে আপনি নিজস্ব ইউটিউব চ্যানেল খুলতে পারবেন; লাইভ ক্লাস নিতে পারবেন; পাওয়ারপয়েন্ট স্ক্রিনে শেয়ার করতে পারবেন; ক্লাস কনটেন্ট তৈরি করতে পারবেন; কনটেন্ট সংরক্ষণ করতে পারবেন; অ্যাসেসমেন্ট করতে পারবেন বা পরীক্ষা নিতে পারবেন।  

MS Team - Workshop মাইক্রোসফটের অসাধারণ এই টুলটি বর্তমান সময়ে অনেকেই ব্যবহার করছেন। এই ওয়ার্কশপটিতে অংশগ্রহণ করলে আপনি MS Team ব্যবহার করে ক্লাস নেয়া, MS Team একাউন্ট খোলা, অনলাইনে পরীক্ষা নেয়া, বিভিন্ন ফাইল/লেকচার শিট শেয়ার করতে পারা, Class Room Create করা ও কীভাবে স্ক্রিন শেয়ার করে কনটেন্ট প্রদর্শন করতে হয় তা জানতে পারবেন।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website