পাঠ্যপুস্তকে যৌন ও প্রজনন স্বাস্থ্য অন্তর্ভুক্তির তাগিদ - বই - Dainikshiksha

পাঠ্যপুস্তকে যৌন ও প্রজনন স্বাস্থ্য অন্তর্ভুক্তির তাগিদ

নিজস্ব প্রতিবেদক |

যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষা এবং সংশ্লিষ্ট অধিকার সম্বলিত জেন্ডার সংবেদনশীল শিক্ষার জন্য পাঠ্যপুস্তকে প্রয়োজনীয় বিষয় অন্তর্ভুক্তি এবং শিক্ষক প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিয়েছেন বিজ্ঞজন। তারা বলেন-শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকে জীবন দক্ষতাভিত্তিক সমন্বিত যৌনতা শিক্ষার বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে। ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর অ্যাডোলেসেন্ট হেলথ ২০১৭-২০৩০ বাস্তবায়নে সকল শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বয়স উপযুক্ত সমন্বিত যৌনতা শিক্ষা অন্তর্ভুক্ত করা খুবই জরুরি। এজন্য মাধ্যমিক পর্যায়ের যে সকল শিক্ষক/শিক্ষিকা শারীরিক শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক পাঠদান করেন তাদেরকে যথাযথ প্রশিক্ষণ প্রদান করতে হবে। তারা আরও বলেন, শিক্ষক প্রশিক্ষণ কারিকুলামে প্রয়োজনীয় সংস্কার করতে হবে, যাতে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা জেন্ডার সংবেদনশীল যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা এবং অধিকার সংক্রান্ত শিক্ষা প্রদানের জন্য যথাযথ দক্ষতা অর্জন করতে পারেন। ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন (বিপিএড) কোর্সে জেন্ডার এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিতে হবে।

যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তি ও শিক্ষক প্রশিক্ষণে সামনে নিয়ে ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স আয়োজিত জাতীয় পাঠ্যপুস্তকে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্বলিত জেন্ডার সংবেদনশীল শিক্ষার অন্তর্ভুক্তি করার লক্ষ্যে অনুষ্ঠিত পরামর্শ সভায় এসব গুরুত্বারোপ করা হয়।

গতকাল বুধবার একটি হোটেল সভায় ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স-এর চেয়ার এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার। সম্মানিত আলোচক ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় পরিচালক যুগ্ম-সচিব ক্রীড়া ড. মোঃ আমিনুল ইসলাম, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ ঢাকার অধ্যক্ষ অধ্যাপক কানিজ সৈয়দা বিনতে সাবাহ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) শিক্ষাক্রম সদস্য অধ্যাপক মোঃ মশিউজ্জামান, নেদারল্যান্ডস দূতাবাসের এসআরএইচআর ও জেন্ডার বিষয়ক সিনিয়র অ্যাডভাইজার মাসফিকা জামান সাতিয়ার।

এখানে উল্লেখ্য যে, ইউবিআর বাংলাদেশ অ্যালায়েন্স – বাংলাদেশের ৯টি সমাজসেবা প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত, যা নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে পরিচালিত।

ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন শুরু আজ - dainik shiksha ডিগ্রি ভর্তির অনলাইন আবেদন শুরু আজ ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের - dainik shiksha ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের সরকারি হলো আরও ৪ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha সরকারি হলো আরও ৪ মাধ্যমিক বিদ্যালয় ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা - dainik shiksha ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ - dainik shiksha অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - dainik shiksha আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি - dainik shiksha নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! - dainik shiksha শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website