পা দিয়ে লিখে বিউটির এইচএসসি পাস - পরীক্ষা - Dainikshiksha

পা দিয়ে লিখে বিউটির এইচএসসি পাস

জয়পুরহাট প্রতিনিধি |

আবারও নিজের ইচ্ছাশক্তির প্রমাণ দিলেন জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার শিবপুর গ্রামের বিউটি খাতুন। জন্ম থেকেই তার দু'হাত নেই। এর পরও শারীরিক প্রতিবন্ধকতার কাছে দমে যাননি তিনি। এবার বগুড়া দুপচাঁচিয়া মহিলা ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় পা দিয়ে লিখে 'এ' গ্রেড পেয়েছেন বিউটি। তিনি জেএসসি ও এসএসসিতেও পেয়েছিলেন জিপিএ ৫।

দু'হাত ছাড়াই যখন বিউটির জন্ম হয়, তখন মা-বাবার দুশ্চিন্তা ছিল মেয়েটি স্বাভাবিকভাবে জীবন কাটাতে পারবে তো? তবে যতদিন যাচ্ছে, মা-বাবার কপালের সেই দুশ্চিন্তার ভাঁজ ধীরে ধীরে মিশে যাচ্ছে। তাদের মুখে ফুটে উঠছে হাসি। বিউটি বলেন, কোনো বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখায় ভর্তি হয়ে পড়াশোনা করতে চাই। ভবিষ্যতে শিক্ষক হতে চাই। 

বিউটি আক্তারের জন্ম জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার শিবপুর গ্রামে। তার বাবা বায়োজিদ হোসেন এবং মা রহিমা বেগম। বাবা একজন হতদরিদ্র কৃষক। বিউটির বড় ভাই বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে হিসাববিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর পাস করেছেন। তবে এখনও চাকরি পাননি। অভাবের সংসার হওয়ায় ছেলেমেয়েকে লেখাপড়ার জন্য ওই দম্পতি অনেক কষ্ট করছেন।

বগুড়ার দুপচাঁচিয়া মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ সামছুল হক বলেন, মেয়েটি মেধাবী। নিয়মিত ক্লাস করত সে। পা দিয়ে লিখলেও তার ইংরেজি ও বাংলা দুটি লেখাই ভালো। অধ্যক্ষের ধারণা, পা দিয়ে লেখার জন্য খুব দ্রুত লিখতে একটু সমস্যার কারণে আশানুরূপ ফল করতে পারেননি বিউটি।

ক্ষেতলালের আকলাস শিবপুর শ্যামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকাম উদ্দীন বলেন, বিউটি আক্তার পা দিয়ে লিখে তার বিদ্যালয় থেকে ২০১৭ সালে জিপিএ ৫ পেয়েছিল। পঞ্চম ও অষ্টম শ্রেণিতে সে সাধারণ গ্রেডে বৃত্তিও পেয়েছিল।

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website