পুনঃতফসিলের দাবিতে আমরণ অনশনে পাঁচ শিক্ষার্থী - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ডাকসু নির্বাচনপুনঃতফসিলের দাবিতে আমরণ অনশনে পাঁচ শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন বাতিল করে পুনঃতফসিলের দাবিতে অনশনে বসেছেন বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। একই সঙ্গে নতুন করে তফসিল ঘোষণার আগে উপাচার্য, প্রধান রিটার্নিং কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তার পদত্যাগের দাবি জানিয়েছেন তাঁরা।

আজ মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় সাধারণ শিক্ষার্থীর ব্যানারে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেন চার শিক্ষার্থী। পরে রাত আটটার দিকে তাঁদের সঙ্গে আরও একজন যোগ দেন।

 

অনশনে বসা শিক্ষার্থীরা হলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের তাওহীদ তানজিম, দর্শন বিভাগের তৃতীয় বর্ষের অনিন্দ্য মণ্ডল, পপুলেশন সায়েন্সের দ্বিতীয় বর্ষের মঈন উদ্দীন, পদার্থ বিজ্ঞানের দ্বিতীয় বর্ষের শোয়েব মাহমুদ এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রনি হোসেন।

শিক্ষার্থীদের মধ্যে রনি হোসেন ছাড়া বাকিরা ডাকসু ও হল সংসদ নির্বাচনে প্রগতিশীল ছাত্র ঐক্য ও স্বতন্ত্র জোটের সমর্থনে বিভিন্ন পদের প্রার্থী ছিলেন।

অনশনের সময় তাঁদের পাশে রাখা তিনটি প্ল্যাকার্ডে লেখা, ‘একটা ফেয়ার ইলেকশনের জন্য...’ ‘আমরণ অনশন...’ ও ‘শিক্ষকদের ভোট ডাকাতি এই লজ্জা কোথায় রাখি?’

অনশনকারীরা জানান, যতক্ষণ পর্যন্ত তাঁদের দাবি না মানা হবে, ততক্ষণ পর্যন্ত তাঁরা অনশন চালিয়ে যাবেন। অনশনকারীদের পক্ষে তাওহীদ তানজিম বলেন, ‘অনেক আশা নিয়ে নির্বাচনে অংশ নিয়েছিলাম। কিন্তু ভোটের লাইনে ইচ্ছাকৃতভাবে দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে থাকতে দেখেছি প্রভাবশালীদের। যত উপায়ে সম্ভব, ঠিক সেভাবেই নির্বাচনকে অরাজক করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এগুলো সহ্য করার মতো নয়। সে পরিপ্রেক্ষিত থেকে অনশনে বসা।’

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) পদে নুরুল হক ও সাধারণ সম্পাদক (জিএস) পদে গোলাম রাব্বানী নির্বাচিত হয়েছেন। সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি মো. আখতারুজ্জামান এই ফলাফল ঘোষণা করেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এই ফলাফল ঘোষণা করা হয়। ঘোষিত ফলাফল অনুসারে সহসাধারণ সম্পাদক (এজিএস) পদে জয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। ডাকসুর ২৫ পদের মধ্যে ২৩টিতেই ছাত্রলীগের প্রার্থীরা নির্বাচিত হন। সমাজসেবা সম্পাদক পদে নির্বাচিত হন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী আখতার হোসেন।

ভিপি পদে বিজয়ী নুরুল হক কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা হিসেবে পরিচিত। তিনি সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ থেকে নির্বাচন করেন। অন্যদিকে জিএস পদে নির্বাচিত গোলাম রাব্বানী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক।

ঘোষিত ফলাফল অনুসারে ২৫ হাজারের কিছু বেশি ভোট প্রয়োগ হয়েছে। যা মোট ভোটারের ৫৯ শতাংশ। ভিপি পদে নুরুল হক পান ১১ হাজার ৬২ ভোট। এই নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ছিল ৪৩ হাজার ২৫৫ জন। এদিকে এই ফলাফল ঘোষণার পরপরই সেখানে বিক্ষোভে ফেটে পড়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা। তাঁরা ভিপি পদে জয়ী নুরুল হকের বিরুদ্ধে নানা স্লোগান দেন। তাঁকে বহিষ্কারের দাবি তোলেন।

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল - dainik shiksha বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website