পুরনো ও সরকারিকৃত প্রাথমিক শিক্ষকদের সমন্বয় বদলির নির্দেশ - বদলি - Dainikshiksha

পুরনো ও সরকারিকৃত প্রাথমিক শিক্ষকদের সমন্বয় বদলির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নতুন সরকারিকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারস্পরিক সমন্বয় বদলির নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের সমন্বয় বদলি করে তার তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। বুধবার (২০ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে। 

আদেশে বলা হয়, নতুন সরকারি বিদ্যালয়ে শুধুমাত্র আত্মীকৃত শিক্ষকদের দিয়ে পাঠদান করিয়ে শিক্ষার মান কাঙ্ক্ষিত মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। তাই প্রতিটি বিদ্যালয়ে মানসম্মত ও একীভূত শিক্ষা নিশ্চিত করতে পুরনো সরকারি বিদ্যালয় ও নতুন সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সমন্বয় সাধন করা জরুরি। এর ফলে দুই ধরনের বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সংমিশ্রণ ঘটবে এবং সব বিদ্যালয়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা সম্ভব হবে।     

এতে আরও বলা হয়, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত ও এসডিজি অর্জনের লক্ষ্যে প্রাথমিকের শিক্ষকদের সমন্বয় বদলি করতে হবে। তাই, পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষকদের আশপাশের নতুন সরকারিকৃত বিদ্যালয়ে এবং নতুন সরকারিকৃত বিদ্যালয় থেকে শিক্ষকদের পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি করার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

উল্লেখ্য, দেশে বর্তমানে ৬৫ হাজার ৫১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ২০১৩ খ্রিস্টাব্দে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ওইসব বিদ্যালয়ের শিক্ষকদের চাকরি সরকারি করা হয়। 

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website