পুরোপুরি ‘আইসোলেশনে’ ঢাবি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

পুরোপুরি ‘আইসোলেশনে’ ঢাবি

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় করোনাভাইরাসের বিস্তাররোধে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। মঙ্গলবার (২৪ মার্চ) থেকে পুরোপুরি ‘আইসোলেসন’নিশ্চিত করেতে জিরো টলারেন্স নীতি নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ঢাবি প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী।

সরেজমিন দেখা গেছে, করোনা ভাইরাস সতর্কতায় উদয়ন স্কুল অ্যান্ড কলেজের সামনে দিয়ে ফুলার রোড হয়ে নীলক্ষেত মোড়ে যাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রবেশদ্বারে বসানো হয়েছে ব্যারিকেড। যদিও গুরুত্ব বিশেষে ঢুকতে দেয়া হচ্ছে ভেতরে। বহিরাগত গাড়ি, লোকজনকেও ক্যাম্পাস এলাকা ব্যবহার না করার নির্দেশনা দেয়া হচ্ছে।

এর আগে সোমবার রাতে ‘মুক্তি ও গণতন্ত্র তোরণ’ প্রবেশগেটে বাঁশের ব্যারিকেড দিয়ে তারা রাস্তাটি বন্ধ করে দেয়। এখন শুধু শাহবাগ মোড় ও কার্জন হল এলাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ ও বের হওয়া যাচ্ছে। তবে নীলক্ষেতের লোকজন পলাশী মোড় দিয়ে শহীদ মিনার হয়ে কার্জন হল অথবা শাহবাগ দিয়ে যাওয়া-আসা করতে পারবেন। এ ছাড়াও করোনা ভাইরাসের বিস্তার রোধে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক কার্যক্রম ও আবাসিক হলগুলো।

এ বিষয়ে ঢাবি প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বলেন, আমাদের যে সামাজিক আইসোলেসন নীতি রয়েছে তা বাস্তবায়নের জন্য আমরা সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি।

বিশ্ববিদ্যালয় লকডাউনের বিষয়ে তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয় এলাকা লকডাউন করিনি। আইসোলেসন নিশ্চিত করার জন্য যাতায়াত সীমিত করেছি। আর কেউ যদি বিদেশ থেকে আসে তাহলে তাদের কোয়ারেন্টিনে নিশ্চিত করা হচ্ছে। এ বিষয়ে আমরা জিরো টলারেন্স নীতি অবলম্বন করছি।

এদিকে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

ফলে ঢাবি বন্ধের সময়সীমা বাড়ানো হবে কি না- জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, করোনা ভাইরাসের বিষয়টা এখন একটি বৈশ্বিক বিষয়ে পরিণত হয়েছে। তাই এই ক্ষেত্রে আমাদের একক সিদ্ধান্ত নেয়ার কোনো সুযোগ নেই বরং বিষয়গুলো আমাদের সামগ্রিকভাবেই নিতে হবে।

করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ - dainik shiksha করোনা আক্রান্ত আরও একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৮ ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা - dainik shiksha ইসরাইলের আশ্বাস, দু’এক সপ্তাহের মধ্যে করোনার টীকা সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী - dainik shiksha একটি মৃত্যুও কাম্য নয় : প্রধানমন্ত্রী স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড় গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha গণপরিবহন বন্ধ থাকবে ১১ এপ্রিল পর্যন্ত ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে - dainik shiksha ১৫ দিন সময় রেখে এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হবে এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ - dainik shiksha এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড় ও তাপপ্রবাহ শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে - dainik shiksha শিক্ষিকাকে অনৈতিক প্রস্তাব দেয়ার অভিযোগ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website