পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - বিবিধ - Dainikshiksha

পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক |

পুলিশ প্রথম থেকে সচেষ্ট থাকলে ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির প্রাণহানি ঘটতো না বলে মতামত এসেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে । রোববার (২১ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে  এ বিষয়ে আলোচনা হয়।

কমিটি  সাংবাদিকদের জানায়, যৌন নিপীড়নের মত ঘটনার প্রাথমিক তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে সর্বোচ্চ গুরুত্ব দিলে প্রাণহানি মোকাবেলা করা যায়। তারপরেও যদি এ ধরণের ঘটনা ঘটে তবে আসামীকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির মুখোমুখি করার পরামর্শ দিয়েছে কমিটি। একই সঙ্গে এ ধরণের ঘটনায় যাতে পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোন প্রশ্নের মুখে না পড়ে সেদিকেও নজর রাখতে বলা হয়েছে।

 সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, বৈঠকে বিষয় উত্থাপন করেন কমিটির সদস্য জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান। তিনি এ বিষয়টি উত্থাপন করলে কমিটির সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু পরামর্শ দেন।
 
পরে পীর ফজলুর সাংবাদিকদের বলেন, কমিটিতে আমি বলেছি, পুলিশ সতর্ক থাকলে অনেক ঘটনা ঘটার আগে ব্যবস্থা নেওয়া যায়। নুসরাত যখন ওসির কাছে অভিযোগ নিয়ে গিয়েছিলো তখন তিনি যদি গুরুত্ব দিয়ে বিষয়টি বিবেচনা করতেন এবং যে আচরণ করেছেন সেটা না করতেন; তাহলে হয়তো নুসরাতের এই ঘটনাটিই (মৃত্যু) ঘটতো না।

তিনি আরও জানান, সবক্ষেত্রেই পুলিশ যাতে দায়িত্বশীল ভূমিকা রাখে সেদিকে নজর দিতে বলা হয়েছে। কমিটির সভাপতিও তার বক্তব্যের সঙ্গে একমত।

পরে কমিটির সভাপতি শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, আমরা এই মামলার অগ্রগতি সম্পর্কে সামনে আরও তথ্য চাইবো। তবে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে কোন তথ্য পাওয়ার সাথে সাথে যদি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয় তবে প্রাণহানি আটকানো যেতে পারে।  আর এসব ঘটনায় পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যাতে কোন প্রশ্নের সম্মুখীন না হয় সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

 এদিকে সংসদ সচিবালয়র থেকে জানানো হয়, কমিটির বৈঠকে ঢাকার যানজট নিরসনে সংশ্লিষ্ট দপ্তরগুলোর সমন্বয়ে কাজ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

 সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি গত ৬ এপ্রিল সকালে আলিমের আরবি প্রথম পত্র পরীক্ষা দিতে মাদরাসায় গেলে কয়েকজন মিলে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। ১০ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে দগ্ধ নুসরাতের মৃত্যু হয়।

শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশ নেন।

প্রধান শিক্ষককে সভাপতির কাছে ক্ষমা চাইতে বললেন বোর্ড চেয়ারম্যান - dainik shiksha প্রধান শিক্ষককে সভাপতির কাছে ক্ষমা চাইতে বললেন বোর্ড চেয়ারম্যান মাদরাসার পাঠ্যবই বদলাতে বাংলাদেশি বিশেষজ্ঞ নেবে শ্রীলংকা - dainik shiksha মাদরাসার পাঠ্যবই বদলাতে বাংলাদেশি বিশেষজ্ঞ নেবে শ্রীলংকা জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা - dainik shiksha জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website