পূর্বধলায় করোনা ভাইরাস প্রতিরোধে ব্যাপক প্রস্তুতি - বিবিধ - দৈনিকশিক্ষা

পূর্বধলায় করোনা ভাইরাস প্রতিরোধে ব্যাপক প্রস্তুতি

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি |

নেত্রকোনার পূর্বধলায় করোনা ভাইরাস প্রতিরোধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে উপজেলা প্রশাসন শুধুমাত্র ওষুধ ও নিত্য প্রয়োজনীয় কাঁচা মালের দোকান ব্যতীত অন্যান্য সকল দোকানপাঠ বন্ধ রাখার জন্য গণবিজ্ঞপ্তি জারি করেছে। একই দিন থেকে কারোনা ভাইরাসের বিস্তার রোধে সহযোগিতার জন্য পূর্বধলায় সেনাবাহিনী মাঠে নেমেছে।

করোনা ভাইরাস প্রতিরোধের জন্য উপজেলা প্রশাসনের পাশাপাশি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পূর্বধলা থানা, সকল সরকারি বেসরকারি দপ্তর, রাজনৈতিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠনগুলো নানামুখী পদক্ষেপ গ্রহণ করছেন। ইতোমধ্যে লিফলেট প্রচার, মাইকিং, উপজেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তির মাধ্যমে জনসাধারণকে সচেতন ও বিধিনিষেধের বিষয়ে অবহিত করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে প্রথমে পর্যায়ে দুটি কক্ষ আইসোলেশনের জন্য প্রস্তত রাখা হলেও পরবর্তী উপজেলা নিবার্হী অফিসার উম্মে কুলসুমের নির্দেশনায় নব নির্মিত উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে অস্থায়ী আইসোলেশন ক্যাম্প স্থাপন করা হয়েছে। সেখানে ১১টি কক্ষে ৩৩টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অতিরিক্ত নিরাপত্তার বিষয়ে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এক্ষেত্রে সাধারণ সর্দি জ্বর কাশিতে আক্রান্ত রোগীদের হাসপাতালে না এসে মোবাইলের মাধ্যমে চিকিৎসা নেয়ার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। এর প্রভাবে হাসপাতাল রোগী শূন্য হয়ে পড়েছে। উপজেলায় বিদেশ ফেরত ব্যক্তিদের তালিকা দেখে খোঁজ নিয়ে তাদেরকে ১৪ দিনের হোম কোয়ারেন্টিন থাকার নির্দেশ দেয়া হচ্ছে।

পূর্বধলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক অফিসার (আরএমও) জানান, করোনা ভাইরাসের বিস্তার রোধে পূর্বধলা হাসপাতালের পক্ষথেকে নানামুখী প্রস্তুতি নেয়া হয়েছে। তবে তাদের জন্য পিপিই (পারাসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট) যে পরিমাণ সরবরাহ করা হয়েছে তা নিতান্তই অপ্রতুল।

উপজেলা দূর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় উপজেলা দূর্যোগ মোকাবিলা কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি প্রতিটি ইউনিয়নে চেয়ারম্যানকে সভাপতি করে কমিটি গঠন করা হয়েছে।

স্থানীয় হাটবাজারসমূহে বিশেষ করে চা স্টলে অপ্রয়োজনীয় আড্ডা দিতে নিরুৎসাহিত করতে পুলিশ প্রশাসনের উদ্যোগে নিয়মিত মহড়া দেয়া হচ্ছে। ইতোমধ্যে যোগাযোগের সকল বাহন বন্ধ করে দেয়া হয়েছে। সীমিত আকারে শুধুমাত্র রিক্সা চলাচল করছে।

নিত্যপন্য প্রয়োজনী দ্রব্যাদির উর্ধ্বমূল্য ঠেকাতে নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে। এক্ষেত্রে অভিযোগের প্রমান পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হচ্ছে।

ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই - dainik shiksha ডিপিএড শিক্ষকদের বেতন জটিলতার সমাধান শিগগিরই স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার - dainik shiksha স্কুলছাত্রী নীলা হত্যার প্রধান আসামী মিজান গ্রেফতার উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না - dainik shiksha উচ্চতর গ্রেড পাওয়া এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কমবে না ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha এমফিল-পিএইচডি জালিয়াতিতে এগিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি - dainik shiksha ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডির মেয়াদ বৃদ্ধি অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় please click here to view dainikshiksha website