প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব হবে : পলক - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব হবে : পলক

নিজস্ব প্রতিবেদক |

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মেধাবী তরুণ প্রজন্মের উদ্ভাবনী শক্তিকে সঠিকভাবে এগিয়ে নিতে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

তিনি আরো বলেন, ভবিষ্যৎ তথ্য প্রযুক্তি নির্ভর পৃথিবীর চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে।

শুক্রবার (১৯ জুলাই) রাজধানীর বসুন্ধরায় দুই দিনব্যাপী ‘দ্বিতীয় স্পেস ইনোভেশন সামিট ২০১৯’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘এআই, আইওটি, রোবটিক্স, ব্লকচেইন, বিগডাটার মত নতুন প্রযুক্তি তথা চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী করে আমাদের তরুণদের তৈরি করতে হবে, না হলে আমরা পিছিয়ে পড়ব।’ এ ব্যাপারে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলে উল্লেখ করেন তিনি।

পলক বলেন, ইনোভেশন মানুষের জীবনের গতিকে সহজ, গতিশীল ও তরুণদের মেধার বিকাশ ঘটাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

প্রতিমন্ত্রী বলেন, তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী কাজে সহযোগিতা করতে আইসিটি বিভাগ এন্টারপ্রেনিয়ার্স ডিজাইন একাডেমী প্রতিষ্ঠা করছে । এছাড়াও আর্থিকসহ বিভিন্ন সহযোগিতা প্রদান করা হচ্ছে। একইসঙ্গে তিনি জ্ঞানভিত্তিক, মেধানির্ভর তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসতে তরুণ প্রজন্মসহ সকলের প্রতি আহ্বান জানান।

জানা গেছে, সম্মেলনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করছে। দুই দিনের এই আয়োজনে ১৬ টি টেকনিক্যাল সেমিনার এবং হাতে-কলমে প্রশিক্ষণ দেয়ার জন্য দুইটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।

এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website