প্রতিবাদের মুখে চট্টগ্রাম কলেজে অভিষেক অনুষ্ঠান স্থগিত - কলেজ - Dainikshiksha

প্রতিবাদের মুখে চট্টগ্রাম কলেজে অভিষেক অনুষ্ঠান স্থগিত

চট্টগ্রাম প্রতিনিধি |

শিক্ষকদের ক্ষোভ এবং ছাত্রলীগের প্রতিবাদের মুখে অভিষেক অনুষ্ঠান স্থগিত করেছে চট্টগ্রাম সরকারি কলেজ কর্তৃপক্ষ। বুধবার (০৯ আগস্ট) সকাল সাড়ে ১১টায় নবনির্বাচিত শিক্ষক পরিষদ ও শিক্ষক ক্লাবের অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল কলেজের শিক্ষক মিলনায়তনে।

গত সোমবার কলেজের অধ্যক্ষ অধ্যাপক জেসমিন আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অনুষ্ঠানের কথা জানানো হয়েছিল শিক্ষক-শিক্ষার্থীদের। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদাৎ বার্ষিকীর মাসে অভিষেক অনুষ্ঠানের নামে ‘আনন্দ আয়োজন’ নিয়ে ক্ষোভ ও সমালোচনার সৃষ্টি হয় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে।  এক পর্যায়ে শিক্ষকদের মধ্যেও অনুষ্ঠানের পক্ষে অর্থাৎ অধ্যক্ষপন্থী এবং অনুষ্ঠানের বিরুদ্ধে অর্থাৎ অধ্যক্ষবিরোধী-এই দুটি বলয়ের সৃষ্টি হয়।

এই পরিস্থিতিতে বুধবার সকাল ১০টা থেকে ছাত্রলীগের একদল নেতাকর্মী কলেজের শিক্ষক মিলনায়তনের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। অভিষেক অনুষ্ঠান প্রত্যাহারের দাবি জানিয়ে তারা মিছিলও করে। শিক্ষকদের একটি অংশও অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নেয়। সার্বিক পরিস্থিতিতে অধ্যক্ষ জেসমিন আক্তার একাডেমিক কাউন্সিলের বৈঠক ডেকে আয়োজন স্থগিত করেন বলে সূত্র জানিয়েছে।

জানতে চাইলে অধ্যক্ষ জেসমিন আক্তার বলেন, একাডেমিক কাউন্সিলের বৈঠক ডেকেছিলাম।  সেখানে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে, যেহেতু আগস্ট মাস শোকের মাস। এই মাসে অভিষেক অনুষ্ঠান করা সমীচীন হবে না। আগামী মাসে আমরা এই অনুষ্ঠান করব। তবে নির্বাচিত শিক্ষক পরিষদ তাদের দায়িত্ব পালন করে যাবে।

গত ২৯ জুলাই চট্টগ্রাম কলেজে শিক্ষক পরিষদ ও শিক্ষক ক্লাবের নির্বাচন হয়। এই নির্বাচনকে কেন্দ্র করে অধ্যক্ষের কিছু সিদ্ধান্ত মানতে পারেননি কলেজের জেষ্ঠ্য শিক্ষকরা। বিশেষত এবরাই প্রথম সংযুক্ত থাকা শিক্ষকদের প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নিয়ে সংক্ষুব্ধ নিয়মিত শিক্ষকদের একাংশ।  শোকের মাসে অভিষেক অনুষ্ঠান নিয়ে ক্ষোভ চূড়ান্ত পর্যায়ে গিয়ে পৌঁছে।

২৫ বছর ছাত্রশিবিরের দখলে থাকার পর ২০১৫ সালের ১৬ ডিসেম্বর চট্টগ্রাম কলেজ নিজেদের নিয়ন্ত্রণে নেয় ছাত্রলীগ।  সেসময় থেকে কলেজের অধ্যক্ষের দায়িত্বে থাকা জেসমিন আক্তারের ভূমিকা নিয়ে মাঝে মাঝে ছাত্রলীগের নেতাকর্মীদের ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

শোকের মাসে অভিষেক অনুষ্ঠান আয়োজনের বিষয়টি জানতে পেরে ক্ষুব্ধ হয়ে উঠে ছাত্রলীগের নেতাকর্মীরা।  তারা যে কোনভাবে এই অনুষ্ঠান প্রতিহত করার ঘোষণা দেয়।

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের নেতা সুভাষ মল্লিক সবুজ বলেন, আমরা প্রতিহত করার ঘোষণা দিয়ে শিক্ষক পরিষদের অফিস, শিক্ষক মিলনায়তন এবং প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিই। আমাদের প্রতিবাদের মুখে অধ্যক্ষ ম্যাডাম অভিষেক অনুষ্ঠান স্থগিত করতে বাধ্য হয়েছেন।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website