প্রতি বিভাগে চক্ষু শিক্ষা ইনস্টিটিউট আবশ্যক - মতামত - Dainikshiksha

প্রতি বিভাগে চক্ষু শিক্ষা ইনস্টিটিউট আবশ্যক

দৈনিকশিক্ষা ডেস্ক |

বর্তমানে বাংলাদেশে প্রায় এক কোটি লোক দৃষ্টি সমস্যায় ভুগছেন। তাঁদের সিংহভাগ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে স্বল্প চিকিৎসায় পূর্ণ দৃষ্টি ফিরে পেতে পারেন। কিন্তু পর্যাপ্ত চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় তাঁরা দৃষ্টি প্রতিবন্ধী হয়ে জীবন-যাপন করছেন।

বাংলাদেশে বিগত পাঁচ দশকে চিকিৎসাক্ষেত্রে উল্লেখযোগ্য সম্প্রসারণ ঘটেছে। ঢাকা মহানগরে একটিমাত্র চক্ষু চিকিৎসক ইনস্টিটিউট রয়েছে, যা থেকে অতি অল্প সংখ্যক চক্ষু চিকিৎসক প্রতিবছর বেরিয়ে আসছেন। চক্ষু চিকিৎসা সেবার মান নিয়েও রোগীদের মধ্যে অসন্তোষ রয়েছে। দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে একটি করে চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসা শিক্ষার জন্য ইনস্টিটিউট স্থাপন ও পরিচালন জরুরি হয়ে দাঁড়িয়েছে। 

বন্ধুপ্রতিম দেশসমূহে চক্ষু চিকিৎসক শিক্ষক তৈরির জন্য চক্ষু চিকিৎসক প্রেরণ করে শিক্ষকদের মান উন্নয়ন প্রয়োজন। এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় বিভিন্ন দেশে চক্ষু বিষয়ে উচ্চ শিক্ষার জন্য পূর্ণ বা আংশিক বৃত্তির ব্যবস্থা রাখতে হবে। আগামী পাঁচ বছরে দেশের প্রতিটি বিভাগে একটি করে চক্ষু চিকিৎসা শিক্ষা ইনস্টিটিউট স্থাপনের জন্য সরকারের দৃষ্টি আর্কষণ করছি।

মো. আশরাফ হোসেন

সূত্র: ইত্তেফাক

করোনা : আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৭ - dainik shiksha করোনা : আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৭ এনটিআরসিএর নতুন চেয়ারম্যান আকরাম হোসেন - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যান আকরাম হোসেন প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে - dainik shiksha প্রাথমিকে ৪০ হাজার শিক্ষক নিয়োগ আসছে গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল - dainik shiksha গার্ডেনিং করতে ৫ হাজার করে টাকা পাবে ১০ হাজার স্কুল কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম - dainik shiksha কারিগরি ও মাদরাসা বিভাগের নতুন সচিব আমিনুল ইসলাম চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা - dainik shiksha চলতি মাসেই স্থায়ী হচ্ছেন প্রাথমিকের অস্থায়ী প্রধান শিক্ষকরা সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! - dainik shiksha সৌদি আরবে থেকেও নিয়মিত হাজিরা, এমপিওভুক্তি! শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website