প্রথম দিনে শিক্ষক নিবন্ধনের ভাইভা পরীক্ষা শেষে যা বললেন প্রার্থীরা - চাকরির খবর - দৈনিকশিক্ষা

প্রথম দিনে শিক্ষক নিবন্ধনের ভাইভা পরীক্ষা শেষে যা বললেন প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

১৫তম শিক্ষক নিবন্ধনের ভাইভা বা মৌখিক পরীক্ষা আজ মঙ্গলবার (১২ নভেম্বর) থেকে শুরু হয়েছে। ১২ নভেম্বর স্কুল পর্যায়-২ এর ভাষা (ইংরেজি ও বাংলা) এবং কোরআন ও তাজবীদ এবং ফিকহ ও আরবী বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ব্যাচের সকাল দশটায় ও দ্বিতীয় ব্যাচের পরীক্ষা দুপুর বারোটায় শুরু হয়। দুই ব্যাচে মোট ৪৭৩ জনের পরীক্ষা নেয়া হয়েছে।

ভাইভা পরীক্ষা নিতে প্রার্থীদের দুই শিফটে ১৮টি গ্রুপে ভাগ করেছে এনটিআরসিএ। গ্রুপ ভিত্তিক প্রার্থীদের কে কোন বোর্ডে পরীক্ষা দেবেন তা পরীক্ষা কেন্দ্র পৌঁছানোর পর জানানো হয়। ভাইভা শেষে প্রার্থীদের সাথে কথা হয়েছিল দৈনিক শিক্ষাডটকমের। পরীক্ষা শেষে ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন প্রার্থীরা। প্রার্থীরা জানান ভাইভা বোর্ড খুবই আন্তরিক ছিল।

নীলফামারী থেকে স্কুল পর্যায়-২ এর ভাষা বিষয়ের পরীক্ষা দিতে আসা একজন প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমার জেলার বিখ্যাত লেখক সম্পর্কে জানতে চেয়েছেন। আমার জেলার সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর সম্পর্কে জানতে চেয়েছেন। আর বাংলা থেকে বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়েছে। প্রকৃতি প্রত্যয় নির্ধারণ করতে বলেছে। আর সুনির্দিষ্ট শব্দ বলে তার সমাস নির্নয় করতে বলেছেন। তবে, আমাকে ইংরেজি থেকে প্রশ্ন করা হয়নি।   

ভাষা পরীক্ষা বিষয়ের অপর কুড়িগ্রাম থেকে আসা একজন প্রার্থী জানান, আমাকে বাংলা ও ইংরেজির ব্যকারণ থেকে প্রশ্ন করা হয়েছে। একটি প্রশ্ন করে এটা কোন সমাস তা বলতে বলেছেন। আর একটি শব্দ বলে তার প্রকৃতি প্রত্যয় নির্নয় করতে বলেছেন। এছাড়া অ্যাডভার্ব কি তা জানতে চেয়ছেন। আর আমার জেলার একজন কবির নাম বলতে বলেছেন। পরীক্ষা ভালো হয়েছে। কোন সমস্য হয়নি, বোর্ড খুবই সহযোগিতা করেছে। 

নওগাঁ থেকে আসা  কোরআন ও তাজবীদ এবং ফিকহ ও আরবী বিষয়ের এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমাকে বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়েছে। ‘ইয়াদখুলুনা ও সাব্বির থেকে প্রশ্ন করা হয়েছে।’ এছাড়া সুরা লাহাবের অর্থ জানতে চেয়েছে। পরীক্ষা ভালো হয়েছে। কোন সমস্যা হয়নি। 

নীলফামারী ডিমলা থেকে আসা ভাষা বিষয়ের অপর এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমাকে তিনটি প্রশ্ন করা হয়েছে। আমি কিভাবে এখানে এসেছি তা ইংরেজিতে জানতে চেয়েছেন। আমি কোথায় ছিলাম তা ইংরেজিতে জানতে চেয়েছেন। আর ইতিহাস থেকে একটি প্রশ্ন করেছেন। 

এদিকে ভাষা অপর এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা নিজের শিক্ষা জীবন সম্পর্কে জানতে চেয়ছেন। সাহিত্য থেকে প্রশ্ন করা হয়েছে। বাংলা সাহিত্যের দিকপাল কারা জানতে চেয়েছেন। ইংরেজি থেকে আমাকে কোনো প্রশ্ন করা হয়নি। 

অপর এক প্রার্থী জানান, সাহিত্য থেকে প্রশ্ন করা হয়েছে। ইংরেজি থেকে প্রশ্ন করা হয়েছে। ইংরেজিতে নিজের পরিচয় বলতে বলেছেন। পার্টস অব স্পিচের নাম বলতে বলেছেন। কয়েকটি উপন্যাসের নাম বলে লেখককে তা জানতে চেয়েছেন।  পরীক্ষা ভালো হয়েছে। 

কোরআন ও তাজবীদ এবং ফিকহ ও আরবী বিষয়ের এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা কাগজপত্র দেখেছেন। ‘মোহাম্মদ’ শব্দ সম্পর্কে জানতে চেয়েছেন। ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ শব্দের অর্থ জানতে চেয়েছেন। 

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ - dainik shiksha করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো - dainik shiksha করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা - dainik shiksha দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে - dainik shiksha ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website