please click here to view dainikshiksha website

প্রথম পিএইচডি পেলেন জেসমিন, চবি’র চারুকলা থেকে

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১১, ২০১৬ - ৮:৫৮ পূর্বাহ্ণ
dainikshiksha print

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন জেসমিন আকতার। ‘চট্টগ্রামের সামাজিক উৎসব ও ধর্মীয় অনুষ্ঠানের অলংকরণ শিল্পের প্রকৃতি’ বিষয়ে গবেষণাকর্মের জন্য তিনি এই ডিগ্রি অর্জন করেন।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট তার পিএইচডি অনুমোদন করে। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে চারুকলায় তিনিই প্রথম পিএইচডি ডিগ্রি লাভ করলেন।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের অধ্যাপক, উপমহাদেশের লোকশিল্পকলা ও প্রত্নতাত্ত্বিক বিষয়ের প্রখ্যাত গবেষক ও স্কলার ড. শাহরিয়ার তালুকদারের তত্ত্বাবধানে তিনি গবেষণা কাজ শেষ করেন। এর আগে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ থেকে বিএ অনার্স ও এমএ ডিগ্রি লাভ করেন।

জেসমিন আকতার বর্তমানে বেপজা স্কুল অ্যান্ড কলেজে শিক্ষক হিসেবে কর্মরত। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার পশ্চিম ধলই গ্রামের মরহুম ইঞ্জিনিয়ার এসএমএ বারী ও মরহুমা নিলুফার বারীর বড় মেয়ে জেসমিন আকতার দৈনিক সকালের খবরের বিশেষ প্রতিনিধি নাজিমুদ্দীন শ্যামলের ছোট বোন এবং চ্যানেল নাইন-এর চট্টগ্রামের ব্যুরো প্রধান এজাজ মাহমুদের স্ত্রী। তিনি এক মেয়ে ও এক ছেলের জননী।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন