প্রধান শিক্ষকরা টাইমস্কেল পাবেন না : অর্থ মন্ত্রণালয় - স্কুল - দৈনিকশিক্ষা

প্রধান শিক্ষকরা টাইমস্কেল পাবেন না : অর্থ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের চাকরি তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হয়েছে। তাই তারা আপাতত টাইম স্কেল পাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছে অর্থ মন্ত্রণালয়। ২০০৯ খ্রিষ্টাব্দে জারি করা জাতীয় বেতন স্কেলে তৃতীয় শ্রেণি ও দ্বিতীয় শ্রেণির কর্মচারীদের টাইম স্কেল বা উচ্চতর স্কেল দেয়ার বিষয়টি আলাদা বিধান থাকায় এ সিদ্ধান্ত জানিয়েছে অর্থ বিভাগ। 

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পাঠানো এক চিঠিতে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। চিঠিটির একটি কপি দৈনিক শিক্ষাডটকমের হাতে এসেছে।

জানা গেছে, গত ২৯ সেপ্টেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ২০১৪ খ্রিষ্টাব্দের পরবর্তী সময়ে টাইমস্কেল দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত চাওয়া হয়েছিল। সে চিঠির জবাব দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বাস্তবায়ন অনুবিভাগের উপসচিব রওনক আফরোজা সুমা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা ২০১৪ খ্রিষ্টাব্দের ৯ মার্চ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়েছে বিধায় দ্বিতীয় শ্রেণির চাকরিকালের সাথে তৃতীয় শ্রেণির চাকরিকাল গণনা করে তারা জাতীয় বেতন স্কেল ২০০৯ এর ৭(১) অনুচ্ছেদ মোতাবেক টাইমস্কেল প্রাপ্য হবেন না।

চিঠিতে আরও বলা হয়েছে, টাইম স্কেল প্রদানের ক্ষেত্রে তৃতীয় শ্রেণির কর্মচারীদের জন্য জাতীয় বেতন স্কেল ২০০৯ এর ৭(১) অনুচ্ছেদ এবং দ্বিতীয় শ্রেণির কর্মচারীদের জন্য ৭(২)অনুচ্ছেদ প্রযোজ্য। 

২০০৯ খ্রিষ্টাব্দে জারি হওয়া জাতীয় বেতন স্কেলে ২য় শ্রেণির চাকরিজীবীদের জন্য ৮ বছর ও ১২ বছরে মোট দুইটি টাইমস্কেল দেয়ার কথা বলা হয়েছে। অপরদিকে তৃতীয় শ্রেণির চাকরিজীবীদের ক্ষেত্রে ৮ বছর, ১২ বছর এবং ১৫ বছরে মোট তিনটি টাইমস্কেল দেয়ার বিধান উল্লেখ করা হয়েছে।

সে হিসেবে ২য় শ্রেণিতে উন্নীত হওয়ার পর থেকে অর্থাৎ ২০১৪ খ্রিষ্টাব্দের মার্চ মাস থেকে কোন প্রধান শিক্ষকের চাকরির ৮ বছর এখনও পূর্ণ হয়নি। 

এদিকে ২০১৫ খ্রিষ্টাব্দে জারি হওয়া চাকরি (বেতন ভাতাদি) আদেশে একই পদে কর্মরত অস্থায়ী কর্মচারীদের চাকরির ১০ বছর পূর্তি এবং ১৬ বছর পূর্তিতে উচ্চতর স্কেল দেয়ার কথা বলা হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু - dainik shiksha ১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা - dainik shiksha সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ - dainik shiksha রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান please click here to view dainikshiksha website