প্রধান সহকারীর পদ ১০ গ্রেডে উন্নীত করার সুপারিশ - চাকরির খবর - দৈনিকশিক্ষা

প্রধান সহকারীর পদ ১০ গ্রেডে উন্নীত করার সুপারিশ

দৈনিকশিক্ষা ডেস্ক |

সরকারি বিভিন্ন অফিসে কর্মরত প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করার পাশাপাশি বেতন ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটি সুপারিশ বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য বলেছে। কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান এতে সভাপতিত্ব করেন।

তিনি বলেন, সরকারি চাকরিজীবীদের দক্ষতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। এছাড়া প্রধান সহকারী পদসহ কিছু পদের পরিবর্তনের বিষয়ে বৈঠকে কথা হয়েছে।

জানা গেছে, বৈঠকে প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে ‘সরকারি চাকরি আইন ২০১৮’-এর প্রায়োগিক দিক এবং কর্মকর্তাদের চাকরিতে পদোন্নতির ক্ষেত্রে গুণগত দক্ষতা বিচারের পদ্ধতি, জনবান্ধব প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে সরকারের বাস্তবায়িত প্রশাসনিক সংস্কার কার্যক্রম পর্যালোচনা করা হয়।

এছাড়া সচিবালয়ের মতো অন্যান্য দপ্তরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ বেতন ১০ম গ্রেডে উন্নীত করার বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়।

দেশে সুশাসন নিশ্চিত করতে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত মূল্যায়ন পদ্ধতি ও ক্যারিয়ার প্ল্যানিং আরও আধুনিক ও সময়োপযোগী করতে কমিটি সুপারিশ করে। এছাড়াও কমিটি মুক্তিযোদ্ধাদের চাকরির বয়সসীমা ৬১ বছর করার বিষয়টি দ্রুত নিষ্পত্তি করতে সুপারিশ করে। প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে অন্যান্য দেশে কী ধরনের পদ্ধতি প্রচলিত আছে তা পর্যালোচনা করে একটি প্রতিবেদন জমা দিতে কমিটি সুপারিশ করে।

একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ৩৬০ - dainik shiksha করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ৩৬০ অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ নামে আরেকটি বই প্রকাশ হবে - dainik shiksha ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ নামে আরেকটি বই প্রকাশ হবে শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ - dainik shiksha শিক্ষক প্রশিক্ষণের নামে টেসলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website