প্রশ্নফাঁসে হতাশ ও উদ্বিগ্ন আবদুল্লাহ আবু সায়ীদ - এসএসসি/দাখিল - Dainikshiksha

প্রশ্নফাঁসে হতাশ ও উদ্বিগ্ন আবদুল্লাহ আবু সায়ীদ

নিজস্ব প্রতিবেদক |

অব্যাহত প্রশ্নফাঁস ও এহেন হীনকাজে শিক্ষকদের জড়িত থাকার সংবাদে গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার মূল বিষয় হলো পরীক্ষা। আর পরীক্ষার মূল বিষয় হলো প্রশ্নপত্র। সেই প্রশ্নপত্রই যদি ফাঁস হয়ে যায়, তাহলে পরীক্ষাব্যবস্থাই তো ভেঙে পড়ে। এটা তো শিক্ষাব্যবস্থাই ধসে পড়ার নামান্তর’। বৃহস্পতিবার (১৫ই ফেব্রুয়ারি) দৈনিকশিক্ষার প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেছে বিশ্ব সাহিত্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ও অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। 

তিনি বলেন, এখন আমাদের দেশ ডিজিটাল। কিন্তু আমাদের পরীক্ষাব্যবস্থাটা রয়ে গেছে অ্যানালগ ব্যবস্থায়। অ্যানালগ ব্যবস্থা দিয়ে ডিজিটাল যুগের সমস্যা মোকাবিলা করা সম্ভব নয়। পূর্বতন ব্যবস্থা দিয়ে বর্তমান সংকট মোকাবিলা করা সম্ভব নয়। এ জন্য আমাদের উন্নত দেশের পরীক্ষা পদ্ধতি অনুসরণ করতে হবে। উন্নত দেশগুলো যেভাবে তাদের পরীক্ষা ব্যবস্থা ডিজিটাল করেছে, আমাদেরেও সে রকম উন্নত ব্যবস্থায় যেতে হবে। প্রায় প্রতিদিনই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের খবর প্রকাশ হচ্ছে। এই অবস্থায় আমি হতাশ ও উদ্বিগ্ন।

প্রধানমন্ত্রীর অনুমোদন পেল স্বতন্ত্র ইবতেদায়ির জনবল কাঠামো নীতিমালা - dainik shiksha প্রধানমন্ত্রীর অনুমোদন পেল স্বতন্ত্র ইবতেদায়ির জনবল কাঠামো নীতিমালা ৩৩ মডেল মাদরাসা সরকারিকরণের দাবি - dainik shiksha ৩৩ মডেল মাদরাসা সরকারিকরণের দাবি বিএড স্কেল পাচ্ছেন ১৪০৯ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পাচ্ছেন ১৪০৯ শিক্ষক ফাজিল ডিগ্রিবিহীন ধর্ম শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ফাজিল ডিগ্রিবিহীন ধর্ম শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্ধান্ত দাখিল পরীক্ষার রেজিস্ট্রেশন নবায়নের বিজ্ঞপ্তি - dainik shiksha দাখিল পরীক্ষার রেজিস্ট্রেশন নবায়নের বিজ্ঞপ্তি আলিমের নম্বর বণ্টন প্রকাশ - dainik shiksha আলিমের নম্বর বণ্টন প্রকাশ দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website