প্রশ্নফাঁসে হতাশ ও উদ্বিগ্ন আবদুল্লাহ আবু সায়ীদ - এসএসসি/দাখিল - Dainikshiksha

প্রশ্নফাঁসে হতাশ ও উদ্বিগ্ন আবদুল্লাহ আবু সায়ীদ

নিজস্ব প্রতিবেদক |

অব্যাহত প্রশ্নফাঁস ও এহেন হীনকাজে শিক্ষকদের জড়িত থাকার সংবাদে গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার মূল বিষয় হলো পরীক্ষা। আর পরীক্ষার মূল বিষয় হলো প্রশ্নপত্র। সেই প্রশ্নপত্রই যদি ফাঁস হয়ে যায়, তাহলে পরীক্ষাব্যবস্থাই তো ভেঙে পড়ে। এটা তো শিক্ষাব্যবস্থাই ধসে পড়ার নামান্তর’। বৃহস্পতিবার (১৫ই ফেব্রুয়ারি) দৈনিকশিক্ষার প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেছে বিশ্ব সাহিত্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা ও অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। 

তিনি বলেন, এখন আমাদের দেশ ডিজিটাল। কিন্তু আমাদের পরীক্ষাব্যবস্থাটা রয়ে গেছে অ্যানালগ ব্যবস্থায়। অ্যানালগ ব্যবস্থা দিয়ে ডিজিটাল যুগের সমস্যা মোকাবিলা করা সম্ভব নয়। পূর্বতন ব্যবস্থা দিয়ে বর্তমান সংকট মোকাবিলা করা সম্ভব নয়। এ জন্য আমাদের উন্নত দেশের পরীক্ষা পদ্ধতি অনুসরণ করতে হবে। উন্নত দেশগুলো যেভাবে তাদের পরীক্ষা ব্যবস্থা ডিজিটাল করেছে, আমাদেরেও সে রকম উন্নত ব্যবস্থায় যেতে হবে। প্রায় প্রতিদিনই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের খবর প্রকাশ হচ্ছে। এই অবস্থায় আমি হতাশ ও উদ্বিগ্ন।

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website