please click here to view dainikshiksha website

প্রসঙ্গ টাইমস্কেল পাসের খবর ও নেতৃবৃন্দের ডেডলাইন

মোহাম্মদ আব্দুর রউফ | আগস্ট ১৪, ২০১৭ - ১১:৫৯ অপরাহ্ণ
dainikshiksha print

গত ৬ জুলাই সভা চলাকালীন দবির উদ্দিন স্যার ফেইসবুকের মাধ্যমে আমাদের খবর জানালেন যে, প্রত্যাশা অনুযায়ী আমাদের টাইমস্কেল পাস হয়েছে এবং আমরা সবাই আনন্দে সরকারসহ সমিতির সকল নেতৃবৃন্দকে বাহবা জানালাম। কেন্দ্রীয় প্রচার সম্পাদক গেজেট প্রকাশের ডেডলাইন দিলেন ৩ আগস্ট । কোথায় কাজের কাজ কিছুই তো হলো না। প্রায় একমাস গত হলো এখন পর্যন্ত সমিতির সভাপতি বা সেক্রেটারী মহোদয়ের সুস্পষ্ট কোন বক্তব্য বা দিক নির্দেশনা পাই না কেন ? এ বিষয়ে তো আমরা ফেইসবুকে আলোচনা-সমালোচনার ঝড় তুললাম। আমার মনে সব লেখা একত্র করলে মহাকাব্য রচিত হবে।একপক্ষ অপর পক্ষকে যেভাবে  ‍তুলাধুনা করল তাতে মান-ইজ্জতের অবশিষ্ট রইল কি না আমার সন্দেহ হয়।

আমরা আরও লক্ষ্য করলাম স্বার্থ সংশ্লিষ্ট কোন লেখার ব্যাপারে কমেন্ট করলে লেখক তেলে-বেগুনে জ্বলে উঠে নানান প্রতিউত্তর দেন। আমার প্রশ্ন হলো কেন? একজন শিক্ষক বুঝে না বুঝে বা ধৈর্য্যের চরমে পৌঁছে অনেক কথা বা অভিব্যক্তি প্রকাশ করতেই পারেন- এতে রাগান্বিত না হয়ে তাদেরকে বুঝ দেওয়াটাই তো আপনারো নেতাদের কাজ। কারণ এই জটিলতা আপনারা বা আমরা কোন শিক্ষকরা তো আর তৈরি করিনি। এই জটিলতা তো তৈরি হয়েছে রাষ্ট্রীয় অনুশাসনের দ্বারা । যখন আমাদের টাইমস্কেল পাওনা তখন ২০০৯ সালের পে-স্কেল কার্যকর। তারপরও কেন বারবার ২০১৫ এর পে-স্কেলের কথা বলা হচ্ছে তা আমাদের বোধগম্য নয়। ছোট মুখে আরেক কথা বলতেই হচ্ছে-আমরা শিক্ষক, প্রজাতন্ত্রের কর্মচারী। টাইমস্কেল প্রাপ্তির ব্যাপারে কি শুধু আমাদেরই দায়বদ্ধতা, অন্য কারো অর্থাৎ সরকারের কোন দায়বদ্ধতা নেই ? নেতৃবৃন্দের কাছে আমার স্পষ্ট কথা আপনারা কেন এই ডকুমেন্ট বা সেই তথ্য বা কাগজ সংগ্রহ করতে যাবেন । এটা তো অাপনাদের কাজ নয় । আপনারা বা আমাদের কাজ তো হলো দপ্তর হতে মঞ্জুরীর জন্য যা চাওয়া হচ্ছে-তা প্রদান করা এবং আমরা তা যথা-সময়ে দিয়েছি । আরেকটি কথা শোনা যায় যে, আইনী জটিলতা । এ ব্যাপারে সবিনয়ে বলতে চাই, বাংলাদেশ সরকারের আমলারা তো আইন কম জানেন না । প্রত্যেক মন্ত্রণালয়েই তো আইন সেল রয়েছে- কীভাবে উদ্ভূত জটিলতার সমাধান করবেন এটি তারা ভালো করেই জানেন ।

আমার মনে হচ্ছে কোথাও যেন শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা হচ্ছে। ভাবতেও অবাক লাগে, আমরা কথায় কথায় বলি ডিজিটাল বাংলাদেশ । কিন্তু কিছু কাজ হচ্ছে এনালগের চেয়েও মন্থর। কালক্ষেপণ করে টাইমস্কেল নামক অধরার পিছে ঘুরেই চলেছি, একবার কী হিসেব করে দেখেছি যে, আর্থিকভাবে কী পরিমাণ গচ্ছা বা মার গেলাম। এই ক্ষতির দায়ভার কে নিবে । যা পবিত্র সংবিধানের ১৭ অনুচ্ছেদের সুস্পষ্ট লঙ্ঘন। এখন আমাদের আর্থিক ক্ষতি পূরণের নিমিত্ত ১৯৯৯ সালের বাতিল হওয়া প্রজ্ঞাপন পুনঃস্থাপন করে ক্ষতি আদায় করার দাবী করা দরকার। সরকার যদি পাবলিক রিকোভারী এ্যাক্ট-১৯১৩ দ্বারা সরকারি পাওনা যেকোন সময় আদায় করতে পারে, তবে আমরা কেন প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আমাদের ন্যায্য পাওনা আদায় করতে পারব না । ক্ষতি বা গচ্ছা যাই বলি না কেন তা তো সরকারের কারণেই হয়েছে । প্রয়োজনে আইনের আশ্রয় নেওয়াই শ্রেয় । পরিশেষে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণের জন্য বলতে চাই, আর বিলম্ব না করে মানবিক দৃষ্টিকোণ থেকে বিচার করে কাঙ্খিত বিষয়ের সুরাহা করেন । আমরা তো মানুষ, ধৈর্য্যের একটা সীমারেখা আছে । ভুল-ত্রুটি মার্জনীয় । সবাইকে আন্তরিক ধন্যবাদ ।

মোহাম্মদ আব্দুর রউফ

শিক্ষক

[মতামতের জন্য সম্পাদক দায়ী নন]

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ৬১টি

  1. কাজী নজরুল ইসলাম-সহকারী শিক্ষক (গণিত),শেখপাড়া মাদ্রাসা-জয়পুরহাট। says:

    বেসরকারী স্কুল মাদ্রাসা জাতীয়করন নিশ্চিত করে সবাইকে বদলীসহ রেশনের ব্যবস্তা করা দরকার।

  2. Saiful says:

    বেসরকারি শিক্ষকদের টাইম স্কেল দেয়া হোক

  3. মোঃ বাবুল গাজী সহকারি শিক্ষক(গণিত), গলাচিপা ,পটুযাখালী। says:

    টাইমস্কেল চাই।

  4. মোঃদেলোয়ার মঠবাড়িয়া says:

    জোরকরে নিতে হয় একনায়কতন্ত্রী সরকারের কাছ থেকে,গনতান্ত্রীক সরকার সে তো সকলকে সমান সুযোগ দিবে, তাহলে এ বৈষম্য কি প্রমান করে?

  5. কল্যাণ says:

    কাজ করে, ন্যয পাওনা যাবেনা, এ কি হয়! কাজে ভুল বা অন্যায় হলে গালমন্দ কিংবা শাস্থি দিতে তো দ্বিধা হয় না।

  6. ভূপাল প্রামানিক, প্র:শি: নামুজা উচ্চ বি: & সেক্রেটারি, বা: প্রধান শিক্ষক সমিতি, বগুড়া সদর। 01711 515468 says:

    Ok….,,,:::

  7. সূরমা says:

    সুন্দর লেখার জন্য স্যারকে ধন্যবাদ না দিয়ে পারলাম না। যেখানে যার যার মতো করে বক্তব্য দিচ্ছে, সেখানে ষ্পষ্ট করে স্যার তুলে ধরেছেন যে, সকল সমস্যার যেখানে সমাধান হয় কেন সেখানে শুধু এমপিওভুক্ত শিক্ষকরা এর ব্যতিক্রম। এর জন্য কেন শুধু শিক্ষকদের দায়ী করা হয়? এর জন্য কি মন্ত্রী বা প্রধানমন্ত্রী বা আমলারা দায়ী নয়? তারা তাদের বেতনভাতা, ইনক্রিমেন্ট, বৈশাখীভাতা, উৎসব ভাতা সমানতালে নিচ্ছেন না? তাহলে কেন মানুষ গড়ার কারিগরদের তারা বঞ্চিত করছেন? তাহলে কি নিউটনের 3য় সূত্র -প্রত্যেক ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে-সূত্রটি ভুল বলে প্রমাণিত হয় না? তাহলে তো জাতির জন্য সততা স্টোর কেন সততার গোডাউন করলেও জাতি কখনও সৎ হবে না। আমার নিজের ব্যক্তিগত মতামত কাউকে আঘাত করলে আমি ক্ষমা চাচ্ছি।

  8. মোঃ ইসাহাক আলী says:

    আপনি পে-স্কেল ২০১৫ আইন কি বলা হয়েছে দেখেননি যেদিন থেকে পে-স্কেল দেওয়া হয়েছে ঐ দিন হতে দশ বছর পর কোড পরিবর্তন হবে।অতএব অপেক্ষায় থাকেন সবুরে মেওয়া ফলে।

  9. মোঃময়নুল হক says:

    কি আর বলবো দুঃখের কথা টাইমস্কেলের সময় পার হয়েছে আট বছর আগেই তখন টাইমস্কেল ধরি নাই।টাইমস্কেল ধরলে নাকি বি,এড স্কেল পাওয়া যায় না। কি আর করা তাই ২০১৪ সালে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বি,এড করি।বি,এড স্কেল যেই ধরলাম ঠিক তখনই সরকার টাইমস্কেল তুলে নিলো। তাহলে বি,এড করে কি পেলাম।

  10. anu sree roy says:

    সরকারের উচিত বেসরকারি শিক্ষক দের অবশ্যই টাইমস্কেল বিষয়ে বৈসম্য দুর করা ।

  11. Bk roy .haripur .thakurgaon says:

    টাইমস্কেল  ৮ বছর না ১০ বছর পূর্ণ হলে মন্তব্য করলে খুশি হব।

  12. shariful islam says:

    I do not understand how the none govt. School Teacher will be senior teacher or get 9th grade as the time scale has canceled from new pay scale for example I got Bed scale or 10th grade in june 2010 and if the time scale was active I would get 9th grade in June 2018.but what is the alternative?

  13. Ashek ullah,Assistant teacher,Mesera high school,Kishoreganj says:

    I support your information.Thank you.

  14. Prokash says:

    Sir,
    We should file a case to High Court for our Time Scale and recovery. We are always With you. Go ahead.

  15. motiur rahman says:

    টাইম স্কেল চাই, দেয়া হোক । মোহাম্মদ আব্দুর রউফ ভাইয়ের দাবীর সাথে আমি একমত আছি । সরকার এর নিকট অনুরোধ দয়া করে টাইম স্কেল দেন ।

  16. সজরুল ইসলাম says:

    অনেক ধন্যবাদ আপনাকে।

  17. salah uddin says:

    বেসরকারি শিক্ষকদের ৫% এর খবর কি?

  18. Md. Abdul Halim.( Lecturer in Eng.) Juralia Alim Madrasa, Narail. says:

    We want not only time scale but also 5%, full bonus, house rent, medical and boishakhi bhata.

  19. Md.Azibur Rahman shaik. says:

    বলা হয়,যে জাতি গুনিজনের কদর করে না সে দেশে গুনিজন জন্ম নেয় না ঠিক তেমনি যে দেশ শিক্ষকের যথাযথ মূল্যায়ন করে না সে দেশ শিক্ষায় সম্মৃদ্ধি লাভ করতে পারে না ৷ Education & Industry is the key of success for our country.

  20. Md.Azibur Rahman shaik. says:

    বেসরকারি শিক্ষা ও শিক্ষকদের জাতীয় করণ করা বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ দাবী৷

  21. রাশেদুল ইসলাম says:

    টাইম স্কেল আমাদের নায্য পাওনা, দিতে হবে দিয়ে দেন।

  22. Milon kumar Asst.Teacher at Panikowria High School,Kalaroa, Satkhira. says:

    I am An Asst.Teacher (MA BED)at panikowria High School,Kalaroa,Satkhira.I join the School 23.12 2002.but I can not get my timescale.Am I get my timescale at all?

  23. Ab Jalil says:

    স্থায়ী স্কেল,নো টাইম স্কেল,নো ইনক্রিমেণ্ট —– এর জন্য দায়ী কারা ? ধিক,তারে শত ধিক,নির্লজ্জ যে জন

  24. Md. Asaduzzaman says:

    আমরাতো সরকারের সৎ ছেলে। তাই আমাদের ভালোটা আসা করা অন্যায়।খুব কষ্ট হয় যখন দেখি একজন সাধারণ সরকারি পিওন যখন আমার চেয়েও বেশি বেতন উত্তোলন করে।কেন বললাম কারন আমি একজন ২য় শ্রেণির কর্মকর্তা আর সে চতুর্থ শ্রেণীর।

  25. শফিকুর রহমান says:

    প্রায় ১ বছর ধরে শুনছি ৩০শে জুন ২০১৬ তাং পর্যন্ত টাইমস্কেল দরওয়া হবে, কিন্তু তার কোন বাস্তবতা খুজে পাচ্ছি না।
    তাছাড়া আমাদের শিক্ষক নেতাদের এ সব ব্যপারে কোন মাথাব্যাথা নেই।

  26. সামাদ অাজাদ .প্রভাষক, দাসগ্রাম ফাযিল (ডিগ্রি)মাদরাসা বড়াইগ্রাম,নাটোর৷ says:

    টাইম স্কেল অবশ্যই দিতে হবে ৷অামার সহকর্মিরা কেউ অাট বছরে টাইম স্কেল, কেউ পদন্নোতি পেয়ে সহকারি অধ্যাপক হয়েছে,অথচ অামরা অনেকেই অাট বছর পূর্ন করে টাইম স্কেল পাচ্ছিনা ৷এক দেশে এ কেমন বিচার? মাননিয় প্রধান মন্ত্রি অাপনার সুনজর কামনা করছি ৷

  27. Sujon Mia says:

    বেসরকারি শিক্ষকদের এত অবহেলা করা হচ্ছে যে, বেসরকারি শিক্ষকরা যেন গলার কাঁটা হয়ে গেছে।অথচ ৯৭ ভাগ শিক্ষক হচ্ছেন বেসরকারি। সবাই ভুলে যায় যে,সরকারের দায়িত্ব পালনে সুন্দরভাবে গুছিয়ে বেসরকারিরাই করেন।এত বৈষম্য শুধু বেসরকারি শিক্ষকদের বেলায়।
    শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ছাড়া এই বৈষম্য কোনদিন শেষ হবেনা।

  28. শহীদুল ইসলাম রাজজাকিয়া ডি এস মাদরাসা তাড়াইল কিশোরগন্জ says:

    টাইম স্কেল চাই

  29. শহীদুল ইসলাম । says:

    আমাদের টাইম স্কেল দেয়া হঊক

  30. মোঃ সাইফুল ইসলাম,অধ্যক্ষ,কোহিনৃর হাইস্কুল অ্যান্ড কলেজ।তরগাঁও, কাপাসিয়া,গাজীপুর। says:

    বেসরকারী শিক্ষকদের চাকুরী জাতীয়। করনকরা হলে শিক্ষাখাতের হ-য-ব-র-ল অবস্থা থাকবেনা।তাই দেশের সকল বেসরকারী শিক্ষাব্যবস্থা জাতীয় করন সকল নাগরিকের দাবি।

  31. মোঃ সাইফুল ইসলাম,অধ্যক্ষ,কোহিনৃর হাইস্কুল অ্যান্ড কলেজ।তরগাঁও, কাপাসিয়া,গাজীপুর। says:

    বেসরকারী শিক্ষকদের চাকুরী জাতীয়করন করা হলে শিক্ষাখাতের হ-য-ব-র-ল অবস্থা থাকবেনা।তাই দেশের সকল বেসরকারী শিক্ষাব্যবস্থা জাতীয় করন সকল নাগরিকের দাবি।

  32. মলয় বল্লভ says:

    স্যার আপনাকে ধন্যবাদ, সরকারকে বলব ৫% কাল ক্ষেপন না করে দিয়ে দীন।

  33. মো: সিরাজুল ইসসলাম। বড় পলাশ বাড়ী ইসলামিক আলিম মাদ্রাসা,বালিয়াদডাংগী,ঠাকুরগাঁ। says:

    আমার মনে হয়,শাক দিয়ে মাছ লোকানো পরিকল্পনা করা ছাড়া আর কিছু নয়।

  34. মোহাঃ সোফিকুল ইসলাম সহকারি শিক্ষক says:

    যথাযথ কর্তৃপক্ষ , আমরা জানতে চাই টাইম স্কেল ৮/ ১০ বছর।অথবা , রেসিও অনুযায়ী দেওয়া হোক।এখানে কেহ কথা বলার সাহস পাবে না।কারন , যে যেখান থেকে চাকুরি করেছে তার সেখান করা দেওয়া হোক।টাইম স্কেল দিতেই হবে ,দিয়ে দিন।আমার বিশ্বাস রেসিও , অনুযায়ী স্কেল করলে কাহারও কোন ক্ষতি হবেনা বরং এটা প্রশংসার দাবিদার।যদি ভোট করা যায় তাহলে ৯৫ ভাগ ভোট রেসিওর উপর আসবে।আশা করি , আমার মতামত টি সকলের উপর ছেড়ে দিলাম।হবে জয় কেমন!।

  35. মোঃ নুরে আলম says:

    ৫%ইনক্রিমেন্ট দিতে হবে।

  36. samad says:

    Time scale stopped. Non-government MPO teachers have no scope to get promotion. They have been deprived from 22000 Tk.scale, pay code-09. I want to ask Prime Minister,Finance Minister and Law Minister what the benefit is to stop time scale.
    Please consider MPO teachers’ time scale for quality education.

  37. সুবোধ চন্দ্র দাস,সুকরিপাড়া উচ্চ বিদ্যালয়,হবিগঞ্জ। says:

    বেসরকারি শিক্ষকদের টাইমস্কেল কি আদৌ দেওয়া হবে? দৈনিক শিক্ষার মাধ্যমে জানতে চাই।

  38. Mahadi hasan says:

    আমাদের প্রানের দবি সাবলিল ভাবে তুলে ধরার জন্য স্যার কে ধন্যবাদ।

  39. Ratan debnath senior Teacher (Math.) Debidwar.comilla says:

    our country will developed if education sector will developed

  40. দিদারুল আলম, সিনিয়র শিক্ষক, ছদাহা আদর্শ মহিলা দাখিল মাদরাসা, সাতকানিয়া, চট্টগ্রাম। says:

    যতসব টালবাহানা হয় শুধু বেসরকারি শিক্ষকদের নিয়ে।। সরকার একটু উদার মনে ভাবলে হয়, শিক্ষার ৯৫% ফলাফল অর্জিত হয় এসব বেসরকারি শিক্ষক দিয়ে। টাইম স্কেল বন্ধ করার যৌক্তিকথা কি?? একবার ভাবা উচিত।

  41. স্বপন মহন্ত says:

    দয়া করে পুনরায় “টাইমস্কেল” চালু করুন।

  42. স্বপন মহন্ত says:

    দয়া করে, আমাদের প্রানের দাবি “টাইমস্কেল” চালু করুন।

  43. মোঃ কামরুজ্জামান says:

    গনতান্ত্রিক সরকারের মাননীয় প্রধানমন্ত্রীকে বিনীত অনুরোধ, প্লিজ অাপনি হস্তক্ষেপ করুন। টাইমস্কেলের ব্যাপারটা প্লিজ সুরাহা করুন। অাপনাকে ছাড়া অার কারোর প্রতি অাস্থা নেই। একমাত্র অাপনার হস্তক্ষেপই পারে হাজার হাজার শিক্ষককে অার্থিক ক্ষতি থেকে বাঁচাতে।

  44. স্বপন মহন্ত says:

    টাইমস্কেল চাই।

  45. Hafijul says:

    টাইমস্কেল দেওয়া উচিত।

  46. Rafiqul islam ,Dakhin mirzanagar AG high school,Raipura,Narsingdi. says:

    Time scale site Hove.

  47. Rafiqul islam , Dakhin mirzanagar AG high school,Raipura,Narsingdi. says:

    Ok

  48. অধ্যাপক মোঃ রুহুল আমিন, চলন মহাবিদ্যালয়, জেলা বাকশিস নেতা, কুমিল্লা। says:

    দেশের সকল মানুষের সর্বশেষ ঠিকানা। জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। ২০২১ এ মধ্যম আয়ের দেশ ও ২০৪১ এ উন্নত- সমৃদ্ধ দেশ গড়ার লক্ষে শিক্ষাবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কমিটমেন্ট রক্ষার্থে শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করলে সকল সমস্যার সমাধান হবে।

  49. Nazir Ahamad says:

    স্যার টাইম স্কেল নিয়ে বেসরকারি শিক্ষকদের আকুল আবেদন,২০১৫ সালে পে স্কেল ঘোষনার আগে যারা নিয়োগ পেয়েছেন তাদের ৮ বছর পূর্ন হলে টাইম স্কেল দেয়া হউক আর পে স্কেল ঘোষনার পর নতুন ভাবে যারা নিয়োগ পেয়েছেন বা পাবেন তাদের ক্ষেত্রে হয়ত অন্যরকম হতে পারে।

  50. গিয়াস উদ্দিন says:

    দ্রুত টাইমস্কেল চালু করা দরকার।

  51. মোঃ ফরহাদ আলী, সুলতানপুর আদর্শ উচ্চ বিদ্যালয়, ভাঙ্গুড়া, পাবনা says:

    টাইম স্কেল চাই, দেয়া হোক

  52. মোঃ মোফাজ্জল হোসেন, সামাদ সওদা মহিলা দাখিল মাদ্রাসা, চাটমোহর, পাবনা। says:

    টাইম স্কেল চাই,

  53. অচিন্ত্য মিস্ত্রী। সিনিয়র শিক্ষক, গাওখালী মা:বি:ও কলেজ, নাজিরপুর, পিরোজপুর।। says:

    বেসরকারি শিক্ষা ও শিক্ষকদের জাতীয় করণ করা বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ দাবী৷

  54. অচিন্ত্য মিস্ত্রী। সিনিয়র শিক্ষক, গাওখালী মা:বি:ও কলেজ, নাজিরপুর, পিরোজপুর।। says:

    সরকারী করে সরকারের নিয়ন্ত্রনে নেয়া হোক।।

  55. আফজল আলম চৌধুরী, সহকারী অধ্যাপক, লাউতলী ডা: রশীদ আহমেদ উ/বি ও কলেজ, ফরিদগঞ্জ, চাঁদপুর says:

    টাইমস্কেল না দেয়ার কারনে টাইমস্কেল প্রাপ্ত প্রদর্শক ও প্রভাষকদের বেতন ও সুবিধা সমান হয়ে গেছে। তাতে প্রভাষক পদে নিয়োগে শিক্ষকতায় আসার প্রত্যাশিরা নিরুতসাহিত হবেন।

  56. শফি মাহমুদ says:

    বদলি চাই ।

  57. Shahjahan says:

    ১৬-জুলাই এর ৫% ইনক্রিমেন্ট +১৭- জুলাই এর ৫% ইনক্রিমেন্ট = ১০% ইনক্রিমেন্ট, পুর্নাঙ্গ বোনাস, বাড়ি ভাড়া, বৈশাখী ভাতা দিতে হবে। অন্যথায় ৫ লাখ শিক্ষক এর প্রায় ১ কোটি ভোট এক জায়গায় যাবে। বৈষম্য এর কারণে দেশ তো ধ্বংস এর পথে।

আপনার মন্তব্য দিন