প্রসঙ্গ শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ - মতামত - দৈনিকশিক্ষা

প্রসঙ্গ শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ

দৈনিকশিক্ষা ডেস্ক |

দুঃখজনক হলেও সত্য, যাঁরা নিয়মিত বেতন পাচ্ছেন তাঁরা নিজ থেকে শিক্ষার্থীদের অন-লাইন ক্লাসে যুক্ত করার কোনো চেষ্টা করেননি। এমনকি তাদের খবরও নেননি। রাষ্ট্র যেখানে শীতকালীন করোনার দ্বিতীয় আঘাতের আশঙ্কা করছে এবং এর পরিপ্রেক্ষিতে অর্থনীতিকে কীভাবে সচল রাখা যায় তা নিয়ে ব্যস্ত। মঙ্গলবার (১৩ অক্টোবর) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, সে সময়ে সামাজিক দূরত্ব না মেনে জাতীয়করণের জন্য ঢাকাসহ সারা দেশে নিয়মিত জমায়েত করা কতটুকু নৈতিক? কিন্তু ক্লাসের কথা এলেই করোনার দোহাই দেওয়া হয়! স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণহারে প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন এবং ধারাবাহিকভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিককে করার পরিকল্পনা ছিল। পঁচাত্তর পরবর্তী সময়ে অর্থনীতির দুরবস্থায় শিক্ষাসহ সবকিছু পিছিয়ে পড়ে। কিন্তু শিক্ষক সম্প্রদায় কোনো রকম প্রতিবাদ সে সময়ে করেনি। যা হোক, কিছুদিন আগে উচ্চতর গ্রেডের জন্য প্রাথমিকের শিক্ষকবৃন্দ আন্দোলন করলেন।

অথচ নিয়মিত বেতন পাচ্ছেন কোনো ক্লাস না করেই। যেসব শিক্ষক বিভিন্ন বেসরকারি বিদ্যালয়ে কর্মরত এবং প্রায় সাতমাস বেতন পাচ্ছেন না—তাঁদের কাছে জাতি কী প্রত্যাশা করবে? সত্যিকার অর্থে শিক্ষকদের প্রথম কাজ হলো জাতির ভবিষ্যত্ নিয়ে ভাবা ও কাজ করা। পাশাপাশি জীবন সংসার সচল রেখে নৈতিকবোধ সম্পন্ন একটি জাতি উপহার দেওয়া। সেখানে তাঁদের নৈতিক দায় নিয়ে প্রশ্ন ওঠা দুঃখজনক। জাতীয়করণের পক্ষে সবাই—কিন্তু বর্তমান পরিস্থিতি বিবেচনা না করতে পারাটা লজ্জার।


 
লেখক : মোহাম্মদ জসিম উদ্দিন, সহকারী অধ্যাপক, ঢাকা

১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু - dainik shiksha ১ নভেম্বর থেকে ইবতেদায়ি ও দাখিলের সিলেবাস বাস্তবায়ন শুরু সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা - dainik shiksha সরকার ভাবমূর্তি নষ্ট করে ফেসবুকে পোস্ট দিলে শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য সংশোধন শুরু রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ - dainik shiksha রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির কারাদণ্ড, খালাস ৩ দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান please click here to view dainikshiksha website