প্রাইভেট ও সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ও অন্যান্য ফি - মতামত - Dainikshiksha

প্রাইভেট ও সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ও অন্যান্য ফি

মো. আশারাফ হোসেন |

বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি প্রাইভেট বিশ্ববিদ্যালয়সমূহের কনভোকেশনে বারবার শিক্ষার্থীদের বিভিন্ন উচ্চহারের ফি হ্রাস করতে আহবান জানিয়েছেন। কিন্তু অবস্থার কোনো উন্নতি হয়নি। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভর্তি, অধ্যয়ন ও অন্যান্য ফি এমনভাবে ধার্য করা প্রয়োজন যাতে ধনী পরিবারের সঙ্গে সঙ্গে দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীরাও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা অর্জনের সুযোগ পেতে পারে।

গত ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণার আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন যে, মেডিক্যাল কলেজসহ সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বেতন পাঁচগুণের বেশি বৃদ্ধি করা হবে এবং তা ২০১৭-১৮ অর্থবছরে কার্যকর করা হবে। বাস্তবে ঘোষণাটি বাস্তবায়ন করা হয়নি। তিনি উল্লেখ করেছিলেন যে, সরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বেতন খুবই কম। বিশ্ববিদ্যালয়ে মাসিক ফি মাত্র ১৬ টাকা।

স্বাধীনতার ৪৮ বছরে দেশে সকল দ্রব্য ও সেবার মূল্য বহুগুণ বেড়েছে। সম্ভবত ছাত্র আন্দোলনের আশঙ্কায় সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন বাড়ানো হয়নি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গড়ে মাসিক ৩,০০০ থেকে ৯,০০০ টাকা পর্যন্ত আদায় করে থাকে। এই ফি কমিয়ে দরিদ্র পরিবারের ছেলেমেয়েদের অধ্যয়নের সুযোগ দেওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।


 

১২০ সেন্ট্রাল বাসাবো, ঢাকা ১২১৪

অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার - dainik shiksha অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ খুন : গ্রেফতার ৩ - dainik shiksha ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ খুন : গ্রেফতার ৩ অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী লাইব্রেরি সায়েন্সের পরীক্ষা শুরু রোববার - dainik shiksha লাইব্রেরি সায়েন্সের পরীক্ষা শুরু রোববার ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় ভুয়া কক্ষ পরিদর্শক নিয়োগ করায় প্রধান শিক্ষককে লাখ টাকা জরিমানা - dainik shiksha ভুয়া কক্ষ পরিদর্শক নিয়োগ করায় প্রধান শিক্ষককে লাখ টাকা জরিমানা শিক্ষকরা পদত্যাগ করে নির্বাচন করতে পারবেন - dainik shiksha শিক্ষকরা পদত্যাগ করে নির্বাচন করতে পারবেন ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু ২০২১ শিক্ষাবর্ষে বদলাচ্ছে প্রাথমিকের বই: প্রধানমন্ত্রী - dainik shiksha ২০২১ শিক্ষাবর্ষে বদলাচ্ছে প্রাথমিকের বই: প্রধানমন্ত্রী স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি - dainik shiksha স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website