please click here to view dainikshiksha website

প্রাক-প্রাথমিকে নিয়োগ হবে ১০ হাজার শিক্ষক

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১৩, ২০১৮ - ১০:১০ পূর্বাহ্ণ
dainikshiksha print

দেশের সরকারি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে ১০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে।আগামী তিন মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্র এ তথ্য জানিয়েছে।

নিয়োগ সংক্রান্ত বিষয়ে ডিপিইর অতিরিক্ত মহাপরিচালক মো. রমজান আলী বলেন, ২০১৪ খ্রিস্টাব্দে স্থগিত সহকারী শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে এ কার্যক্রম শেষ করা হবে। শিক্ষক সংকট দূরীকরণে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, আদালতের নির্দেশ অনুযায়ী আমরা পুল-প্যানেল শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া শেষ করেছি। বয়স উত্তীর্ণ হওয়ায় সাতজন শিক্ষককে নিয়োগ দেয়া সম্ভব হয়নি। বিষয়টি আমরা লিখিভাবে আদালতকে জানিয়েছি। ফলে এখন নতুন করে শিক্ষক নিয়োগে আর কোনো জটিলতা নেই।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, পুল ও প্যানেলভুক্ত শিক্ষকদের মামলা জটিলতায় গত তিন বছরের বেশি সময় ধরে সরকারি প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ স্থগিত ছিল। এ ক্যাটাগরির শিক্ষকদের নিয়োগ জটিলতা নিরসন না হওয়া পর্যন্ত নতুন করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখতে আদালত থেকে নির্দেশনা দেয়া হয়। ফলে ২০১৪ সালের ৯ ডিসেম্বর ১০ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও সে কার্যক্রম স্থবির হয়ে পরে।

জানা গেছে, বর্তমানে পুল-প্যানেল শিক্ষকদের নিয়োগ কার্যক্রম শেষ হওয়ায় নতুনভাবে সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিয়োগ সংক্রান্ত বিষয়ে চলতি সপ্তাহের শুরুতে ডিপিইতে সভা হয়েছে। সে সভায় ২০১৪ সালের নিয়োগ কার্যক্রম পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়াও এ নিয়োগ কার্যক্রম শেষে সহকারী শিক্ষক পদে শূন্য আসনে নতুন করে নিয়োগ দেয়ারও সিদ্ধান্ত হয়। নিয়োগ কার্যক্রম শেষ করতে ডিপিইর নিয়োগ কমিটিকে নিদের্শনা দেয়া হয়েছে। কমিটির সদস্যরা এ সংক্রান্ত কার্যক্রম শুরু করেছে। ফেব্রুয়ারি থেকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র বিতরণ কাজ শুরু করা হবে বলে ডিপিই’র নিয়োগ শাখা থেকে নিশ্চিত করা হয়েছে।

এ নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৪ সালের ৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে ২০১৫ সালের ১২ জানুয়ারি পর্যন্ত চলে আবেদন প্রক্রিয়া, সেখানে ১০ হাজার আসনে প্রায় ১২ লাখ আবেদন জমা পড়ে। পরে মামলা জটিলতায় এ নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। এরপর পুল ও প্যানেলের সকল শিক্ষককে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে গত ৩০ মার্চের মধ্যে এসব শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। এ নির্দেশনার ভিত্তিতে দেশের সব জেলা থেকে শূন্য আসনের তালিকা সংগ্রহ করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে প্রাথমিক ও শিক্ষা অধিদফতর।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ৩৮টি

  1. মুন্নাফ হোসেন, সহকারী শিক্ষক(ইংরেজী), মোহাম্মদনগর উচ্চ বিদ্যালয়, ফুলবাড়ীয়া, ময়মনসিংহ। says:

    অসংখ্য ধন্যবাদ।

  2. তাজুল ইসলাম,সহকারী শিক্ষক (গনিত),নয়ন পুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়।মনোহরগঞ্জ, কুমিল্লা। says:

    ভালো খবর!! নতুন করে আবেদনের প্রয়োজন হবে কিনা???

  3. sohrab hossain says:

    মাদরাসা তে ও প্রাক প্রাথমিক চালু করা দরকার

  4. প্রভাষক মাহবুবুর রহমান বাবুল সহ-সভাপতি নান্দাইল প্রেস says:

    very soon Assistant teachers should be recruited for the betterment of the nation.

  5. সচিন্দ্র নাথ রায় (প্রভাষক) নীলফামারী টেকনিক্যাল এন্ড বি.এম কলেজ । নীলফামারী । says:

    সু-খবর,ধন্যবাদ

  6. Rafique ullah says:

    অসংখ্য ধন্যবাদ ।তবে সার্কুলারে যাতে 12500 ,গ্রেড 11 থাকে ।

  7. এস.এম.ইস্তিয়াক says:

    আমি বিএসসি পাস। আমি পরীক্ষার দিতে পারব?

  8. মোঃ আব্দুল জলিল মিয়া says:

    Good news for us.

  9. আামিনুল ইসলাম, সিরাজগনজ says:

    বেশ

  10. Md. Badal Khan says:

    When held Assist. Teacher recruitment(dpe) application date September 2014? Before should will be recruit September 2014, next time will be 9 December 2014.Recruit September 2014 applicants almost 12 lacks.So before should will be exam recruit September 2014.

  11. Razaul Karim says:

    চাকুরীতে প্রবেশের বয়স বাড়ানো হোক।

  12. Md. Sofiul Alam says:

    ভালো খবর। নতুন দশ হাজার বেকার বেকারত্তের হাত থেকে মুক্তি পাবে।

  13. মো: মিজানুর রহমান আকন্দ says:

    শুনেই যাচ্ছি, কাজের কাজ নাই

  14. সুখলাল সূত্রধর says:

    নতুন আবেদন নিবে কি না?

  15. Misbahul. Alatuli GPS. Chapainawabgonj says:

    Dear Badal Khan, please strengthen your ability in English then write down something.

  16. Azadur Rahman says:

    সহকারি শিক্ষক পদে নিয়োগ হবে কবে?

  17. Al amin says:

    বিদ্যালয় প্রাঙ্গনে একজন দুষকৃতি করি আগুন লাগিয়ে দিয়েছে দিন ভর চলে সেই আগুন .ক্ষতি হতে পারে কোমল মতি ছাত্র /ছাত্রীর জীবন এবং বিদ্যালয়ের সম্পদ . এই ব্যক্তির ভয়ে শিক্ষক /শিক্ষকরা কোনো ব্যাবস্থা নিতে পারে না ,আমরা সেই ব্যক্তির প্রতি জানাই ঘৃণা এবং প্রশাসনকে জানাই আকুল আবেদন এর সঠিক ব্যাবস্থা নিতে . বিদ্যালয় ঠিকানা : পাকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ,রাণীনগর , নওগাঁ ,

  18. Misbahul. Alatuli GPS. Chapainawabgonj says:

    Really its a good news. I think the year 2018 is a great year for those are eligible but unemployed. They are requested to study hard so that they can get a job. Please make hurry to arrange the exam.

  19. মো আবদুর রহিম says:

    2015 হইতে 2017 সাল পযনত যারা পাশ করে চাকুরির জন্য অধীর অাগ্রহে বসে অাছে ৷তারা অাবেদন করতে পারবেন কি ৷ শিক্ষাথী ও অভিভাবকবৃনদ ৷

  20. কিশোর says:

    গত ৩-৪ বছর আমরা যারা বিজ্ঞপ্তি পাইনি এবং আমাদের যাদের এর মধ্যে ৩০ বছর পার হয়েছে তাদের কী হবে?

  21. কিশোর says:

    আপনার মন্তব্য

  22. মো আবদুর রহিম says:

    2015 হইতে 2017 সাল পযনত যারা চাকুরি পাওয়ার জন্য অধীর অাগ্রহে বসে অাছে ৷শিক্ষাগতযোগ্যতা ও ্অাছে ৷ তারা অাবেদন করার সুয়োগ অাছে কি ৷ শিক্ষাথী ও অভিভাবকবৃনদ ৷

  23. রনিউল ইসলাম. স:শি :(চৌকুড়ি উচ্চ বিদ্যালয়) says:

    good news

  24. রফিকুল says:

    প্রাক-প্রাথমিক মাদ্রাসাতেও চালু করা দরকার

  25. নাজমুল ইসলাম says:

    নতুন দের আবেদন নিয়ে আরো বেশী শিক্ষক নিলে মনে হয় ভালো হয়।

  26. AMIR HOSSAIN says:

    নতুন আবেদন নেওয়া উচিত

  27. M.Salim Reza says:

    ২০১৪ সালে যে বিজ্ঞপ্তির ভিত্তিতে আবেদন করা হয়েছিল সেটা তো প্রাক- প্রাথমিক ছিলনা। সহকারী শিক্ষক(সাধারণ) পদের জন্য আবেদন করা হয়েছিল। প্রশ্ন হচ্ছে প্রাক-প্রাথমিকের জন্য নতুন করে বিজ্ঞপ্তি হবে, নাকি পূর্বে যারা আবেদন করে রেখেছে তাদের পরীক্ষাটা হবে?

  28. srabon says:

    যাদের বয়স ত্রিশ অতিক্রম করেছে তাদের কি চাকরি হবে?

  29. Sohel says:

    আমাদের ১৪ সালে ২ টা আবেদন করা ছিল।১ টার পরিক্ষা হইছে । কিন্তূ আরেক টা কি হবে

  30. Razaul Karim says:

    বরাবর
    সম্পাদক
    দৈনিক শিক্ষা।
    আপনার প্রকাশিত নিউজে সামান্য ভূল হয়েছে।২০১৪ সালে প্রাইমারীর যে সারকুলার হয়েছিল সেটা প্রাক প্রাথমিক শিক্ষক পদের জন্য নয়, সেটা হয়েছিল-সহকারী শিক্ষক পদের জন্য।

  31. Hafizur Rahaman says:

    চাকরীতে প্রবেসের বয়স সীমা বাড়ানো হোক।

  32. ইফতেখারউল ইসলাম তালুকদার says:

    valo

  33. আনোয়ার says:

    দেশে প্রাকপ্রাথমিক বিদ্যালয় নামে বিদ্যালয় তো নাই। খবরটি সংশোধন করুন। ২০১৪ এর স্থগিত পরীক্ষা হবে?? নাকি নতুন প্রাকপ্রাথমিক শ্রেনির নতুন নিয়োগ সার্কুলার হবে?? কেউ জানা থাকলে জানান??

  34. সিদ্দিকুর রহমান says:

    যেহেতু অনেক দিন আগে বিজ্ঞপ্তি দেয়া হয়ে ছিল, যারা আবেদন করে ছিল হয়তো তাদের অনেকের চাকরি হয়ে গেছে এবং দিন দিন অনেক নতুন চকরি প্রার্থী যুক্ত হচ্ছে তাই নতুনদের আবেদনের সুযোগ দিলে ভালো হত।

  35. সিদ্দিকুর রহমান says:

    যেহেতু অনেক দিন আগে বিজ্ঞপ্তি দেয়া হয়ে ছিল, যারা আবেদন করে ছিল হয়তো তাদের অনেকের চাকরি হয়ে গেছে এবং দিন দিন অনেক নতুন চাকরি প্রার্থী যুক্ত হচ্ছে তাই নতুনদের আবেদনের সুযোগ দেয়া উচিত।

আপনার মন্তব্য দিন