প্রাক প্রাথমিকের মেয়াদ দুই বছর, চার বছরে ভর্তি - ভর্তি - Dainikshiksha

প্রাক প্রাথমিকের মেয়াদ দুই বছর, চার বছরে ভর্তি

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোঃ আকরাম-আল-হোসেন বলেছেন, ‘কোমলমতি শিশুদের বিদ্যালয়মুখী করতে প্রাক-প্রাথমিক শিক্ষার মেয়াদ এক বছরের পরিবর্তে দুই বছর করা হবে। আর প্রাক প্রাথমিকে ভর্তিতে শিশুদের বয়স চার বছরে নামিয়ে আনা হবে। এখন ৫ বছর বয়সে শিশুদের এই শ্রেণিতে ভর্তি করা হয়। এছাড়া আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ করে সব প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শ্রেণি চালু করা হবে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা সচিব।

রোববার (১৩ জানুয়ারি) রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে আয়োজিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নবনিযুক্ত প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেনকে সংবর্ধনা ও মতবিনিময় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সারাদেশে ৬৫ হাজার ৭৯৩টি স্কুলে প্রাক প্রাথমিক শ্রেণি চালু আছে জানিয়ে সচিব বলেন, আমাদের ম্যান্ডেট আছে এক বছরের প্রাক প্রাথমিকের। কিন্তু শিক্ষানীতিতে দুই বছরের প্রাক প্রাথমিকের কথা বলা আছে। আগামী ৫ বছরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর নেতৃত্বে দুই বছরের প্রাক প্রাথমিক চালুর চেষ্টা করা হবে বলে জানান তিনি।  

সচিব  মোঃ আকরাম-আল-হোসেন আরও বলেন, ‘শিক্ষকদের বেতন বৈষম্য অচিরেই নিরসন করা হবে। শীঘ্রই দীর্ঘদিনের কাঙ্ক্ষিত নতুন নিয়োগবিধি প্রণয়ন করা হবে। এ বছর আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে।
 
তিনি বলেন, ইতিমধ্যে সরকার সকলের জন্য শিক্ষা দিতে পেরেছে। মানসম্মত শিক্ষা অর্জন করা এখন সরকারের মূল লক্ষ্য। এ লক্ষ্য নিশ্চিত করতে হলে দুর্নীতিমুক্ত শিক্ষা ক্ষেত্র তৈরী করতে হবে। দুর্নীতিকে শূন্যের কোঠায় নিয়ে আসতে হবে। 
 
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. গিয়াস উদ্দিন আহমেদ, অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল বক্তব্য রাখেন।
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website