প্রাথমিক শিক্ষকদের বদলির সফটওয়্যার তৈরির কাজ চলছে - বদলি - দৈনিকশিক্ষা

প্রাথমিক শিক্ষকদের বদলির সফটওয়্যার তৈরির কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক |

অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের বদলির আবেদন গ্রহণে সফটওয়্যার তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এছাড়া সহকারী শিক্ষকদের বদলির নীতিমালা সংশোধন হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এ বিষয়ে গঠিত গণশিক্ষা মন্ত্রণালয়ের কমিটি এক মাসের মধ্যে নীতিমালা চূড়ান্ত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। সোমবার (২৬ আগস্ট) সন্ধ্যায় ঝিনাইদহ জেলার সার্কিট হাউসে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন গণশিক্ষা প্রতিমন্ত্রী।

গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, অনলাইনে শিক্ষকদের বদলির আবেদন গ্রহণে সফটওয়্যার তৈরির কাজ চলছে। সহকারী শিক্ষক বদলির নীতিমালা সংশোধন হচ্ছে। মন্ত্রণালয়ের কমিটি কাজ করে এক মাসের মধ্যে নীতিমালা চূড়ান্ত করবে। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই শিফটের বদলে এক শিফট চালুর কাজ চলমান রয়েছে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। প্রতিটি বিদ্যালয়ে কমপক্ষে ৯টি কক্ষ তৈরি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি। এছাড়া বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে প্রতিদিনে কমপক্ষে ২ ঘন্টা জাতির জন্য ব্যয় করতে প্রাথমিক শিক্ষার কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। 

১৫ই আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী পালন করার জন্য প্রথমবারের মতো প্রতিটি বিদ্যালয়ে ২০০০ টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বিদেশ সফরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রাথমিক শিক্ষায় নতুন নতুন বিষয় সংযোজন করা হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তা-শিক্ষকদের জন্য বিদেশ প্রশিক্ষণের নতুন সুযোগ সৃষ্টি করা হচ্ছে। এছাড়া, প্রশিক্ষণের সুবিধা বৃদ্ধি করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঝিনাইদহের জেলা প্রশাসক। এছাড়াও ঝিনাইদহের জেলা ও উপজেলা পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website