প্রাথমিকের শিক্ষক নিয়োগ: ২য় ধাপের পরীক্ষা কাল - স্কুল - Dainikshiksha

প্রাথমিকের শিক্ষক নিয়োগ: ২য় ধাপের পরীক্ষা কাল

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের ২য় ধাপের লিখিত পরীক্ষা আগামীকাল শুক্রবার (৩১ মে) অনুষ্ঠিত হবে। পরীক্ষা গ্রহণের সব অনুষ্ঠানিকতা ইতোমধ্যেই সম্পন্ন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মোট এক ঘণ্টাব্যাপী ৮০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন পরীক্ষার্থী। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

গত ২৪ মে প্রথম ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন জায়গায় এ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠে। লক্ষ্মীপুরের একটি কেন্দ্র থেকে আটক করা একজন প্রার্থীর মোবাইল ফোনে উত্তরসহ শিক্ষক নিযোগের লিখিত পরীক্ষার প্রশ্ন পাওয়া যায়। অভিযুক্ত প্রার্থী দাবি করেন, ‘২৫ হাজার টাকার বিনিময়ে প্রশ্ন কিনেছেন তিনি।’ এছাড়া সেদিন সকালে সাতক্ষীরার কলারোয়া উপজেলা থেকে প্রশ্নফাঁসের অভিযোগে একটি কোচিং সেন্টারের পরিচালকসহ ২৮ জনকে আটক করে র‌্যাব। পরে অভিযুক্তদের ২১ জনকে দুই বছরের কারাদণ্ড দেয় ভ্রাম্যমান আদালত।

এ প্রেক্ষিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার পরবর্তী ধাপগুলোর পরীক্ষায় যেন প্রশ্নফাঁস হতে না পারে সে ব্যাপারে আরও কঠোরতা অবলম্বনের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে (ডিপিই) নির্দেশনা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরবর্তীকালে যাতে আর প্রশ্নফাঁসের ঘটনা না ঘটে সে জন্য গোয়েন্দা সংস্থার তৎপরতা বাড়ানোসহ আরও বেশি কৌশলী হওয়ার সুপারিশ করা হয়। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন রোধে লিখিত পরীক্ষার কেন্দ্রে মুখ-কান ঢেকে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা ৪ ধাপে অনুষ্ঠিত হচ্ছে। নতুন সময় অনুযায়ী ৩য় ধাপের পরীক্ষা ২১ জুন এবং ৪র্থ ধাপের পরীক্ষা ২৮ জুন অনুষ্ঠিত হবে। এছাড়া ২য় ধাপে দ্তিীয় ধাপে গোপালগঞ্জের কাশিয়ানী, টুংগীপাড়া ও মুকসুদপুর উপজেলার পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা থাকলেও পেছানো হয়েছে। আগামী ২৮ জুন চতুর্থ ধাপের পরীক্ষার সাথে এ তিন উপজেলার শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর গত বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়ে। ডিজিটাল পদ্ধতিতে নিয়োগ পরীক্ষার প্রশ্ন করা হচ্ছে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেয়া হবে।

প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) - dainik shiksha সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - dainik shiksha নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website