প্রাথমিকের শিক্ষার্থীদের প্রতিদিন একটি শব্দ শেখানোর নির্দেশ - স্কুল - Dainikshiksha

প্রাথমিকের শিক্ষার্থীদের প্রতিদিন একটি শব্দ শেখানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

ভাষাজ্ঞান বাড়াতে প্রাথমিকের শিক্ষার্থীদের প্রতিদিন ন্যূনতম একটি বাংলা ও ইংরেজি শব্দ শুদ্ধ উচ্চারণে বলা, পড়া ও লেখা শেখানোর নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এছাড়া বাংলা ও ইংরেজি বই থেকে একটি করে প্যারা বা পৃষ্ঠা রিডিং এবং এক পৃষ্ঠা হাতের লেখা বাড়ির কাজ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রাথমিকের শিক্ষকদের। মঙ্গলবার (১৬ অক্টোবর) মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়। 

প্রাথমিক শিক্ষার গুণগতমান বৃদ্ধি এবং নিয়মিত পাঠাভ্যাস তৈরি করতে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরিপত্রে বলা হয়, বিদ্যালয় পরিদর্শনকালে প্রাথমিকের শিক্ষার্থীদের মধ্যে যথাযথভাবে পড়তে, বলতে ও লিখতে না পারার প্রবণতা পরিলক্ষিত হয়েছে। কিন্তু তারা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উচ্চতর শ্রেণিতে ভর্তি হচ্ছে। তাই রিডিং এবং হাতের লেখা বাড়ির কাজ প্রদানসহ প্রাথমিকের শিক্ষার্থীদের ভাষাজ্ঞান বৃদ্ধিতে ৯টি নির্দেশনার কথা পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

শব্দ শিক্ষা এবং রিডিং ও হাতের লেখা বাড়ির কাজ প্রদানসহ নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের আবশ্যিকভাবে রিডিং পড়ানো, শিক্ষার্থীদের সাথে উচ্চারণ করে পাঠদান, উচ্চারণ প্রতিযোগিতার মাধ্যমে মনোবল বৃদ্ধির প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং বুককর্নার ও এসআরএম এর যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ।

পরিপত্রে, শব্দ শিক্ষা এবং শুদ্ধ রিডিং রাইটিং সংক্রান্ত তথ্য সংরক্ষণ করতে উপজেলা শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে। এছাড়া কর্মকর্তাদের পরিদর্শন প্রতিবেদনে বাংলা ও ইংরেজি বিষয়ে শিশুদের পাঠাভ্যাস সংক্রান্ত নির্দেশনা প্রতিপালন করতে বলেছে প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়।  

 

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর - dainik shiksha এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website