প্রাথমিকে বাধ্যতামূলক হচ্ছে নৈতিক ডায়েরি ব্যবহার - বিবিধ - Dainikshiksha

প্রাথমিকে বাধ্যতামূলক হচ্ছে নৈতিক ডায়েরি ব্যবহার

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থীদের চেতনায় মূল্যবোধ জাগ্রত করতে প্রাথমিকে নৈতিক শিক্ষা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রতিদিন সমাবেশে শিক্ষার্থীদের নীতিবাক্য পাঠ ও সে নীতিবাক্যগুলো অনুশীলন করাতে এবং প্রতিটি শিক্ষার্থীর নৈতিক  ডায়েরি ব্যবহার নিশ্চিত করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

প্রাথমিকের সকল শিক্ষক ও কর্মকর্তাকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে- শিক্ষার্থীদের মূল্যবোধ বিকাশে প্রতিদিন সমাবেশ ও শ্রেণিকক্ষে নীতিবাক্য অনুশীলন করাতে হবে। প্রতিটি শিক্ষার্থীর নৈতিক ডায়েরির ব্যবহারও নিশ্চিত করতে হবে। একই সাথে জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে ৮৩টি নীতিবাক্য ও নৈতিক ডায়েরির ছক।

কর্মকর্তাদের দাবি, এক কাজ বারবার করলে তা অভ্যাসে পরিণত হয়। মানুষের মস্তিষ্ক এ ভাবেই গঠিত। বারবার করা ভালো কাজ জীবনের মূল্যবোধে রূপান্তরিত হয়। শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধ ফুটিয়ে তুলতে তাই প্রতিদিন নীতিবাক্য পাঠ ও সে নীতিবাক্যগুলো অনুশীলন করাতে হবে। এই পরিপ্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপপরিচালকের কার্যালয় থেকে নৈতিক ডায়েরির ছক ও ৮৩টি নীতিবাক্যসহ চিঠি পাঠিয়ে বিভাগের সব জেলা শিক্ষা কর্মকর্তা ও পিটিআই সুপারিনটেনডেন্টদের এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। 

বিস্তারিত দেখুন: 

প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) - dainik shiksha সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - dainik shiksha নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website