প্রাথমিকে বাধ্যতামূলক হচ্ছে নৈতিক ডায়েরি ব্যবহার - বিবিধ - Dainikshiksha

প্রাথমিকে বাধ্যতামূলক হচ্ছে নৈতিক ডায়েরি ব্যবহার

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থীদের চেতনায় মূল্যবোধ জাগ্রত করতে প্রাথমিকে নৈতিক শিক্ষা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রতিদিন সমাবেশে শিক্ষার্থীদের নীতিবাক্য পাঠ ও সে নীতিবাক্যগুলো অনুশীলন করাতে এবং প্রতিটি শিক্ষার্থীর নৈতিক  ডায়েরি ব্যবহার নিশ্চিত করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

প্রাথমিকের সকল শিক্ষক ও কর্মকর্তাকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে- শিক্ষার্থীদের মূল্যবোধ বিকাশে প্রতিদিন সমাবেশ ও শ্রেণিকক্ষে নীতিবাক্য অনুশীলন করাতে হবে। প্রতিটি শিক্ষার্থীর নৈতিক ডায়েরির ব্যবহারও নিশ্চিত করতে হবে। একই সাথে জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে ৮৩টি নীতিবাক্য ও নৈতিক ডায়েরির ছক।

কর্মকর্তাদের দাবি, এক কাজ বারবার করলে তা অভ্যাসে পরিণত হয়। মানুষের মস্তিষ্ক এ ভাবেই গঠিত। বারবার করা ভালো কাজ জীবনের মূল্যবোধে রূপান্তরিত হয়। শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধ ফুটিয়ে তুলতে তাই প্রতিদিন নীতিবাক্য পাঠ ও সে নীতিবাক্যগুলো অনুশীলন করাতে হবে। এই পরিপ্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপপরিচালকের কার্যালয় থেকে নৈতিক ডায়েরির ছক ও ৮৩টি নীতিবাক্যসহ চিঠি পাঠিয়ে বিভাগের সব জেলা শিক্ষা কর্মকর্তা ও পিটিআই সুপারিনটেনডেন্টদের এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। 

বিস্তারিত দেখুন: 

সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website