সায়েন্স গ্রাজুয়েটদের জন্য প্রাথমিকে ২০ শতাংশ পদ - বিবিধ - Dainikshiksha

সায়েন্স গ্রাজুয়েটদের জন্য প্রাথমিকে ২০ শতাংশ পদ

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের বিষয়সমূহে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ২০ শতাংশ পদ থাকবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোঃ আকরাম আল হোসেন। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলার প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময়কালে  এ কথা বলেন তিনি।

সচিব জানান, প্রাথমিক স্কুলগুলোতে গণিত শিক্ষকদের সংকট কাটানোর অংশ হিসেবে এই নিয়োগ দেয়া হবে। বাচ্চাদের খেলতে খেলতে গণিত শেখানোর পরামর্শ দেন তিনি।

মন্ত্রণালয় এখন "ক্লাসরুম-ওরিয়েন্টেড" উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে শ্রেণীকক্ষে পড়াশোনার মান উন্নয়নের জন্য চেষ্টা করা হচ্ছে। প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রতিদিন একটি করে ইংরেজি শব্দ শেখার জন্য "ওয়ান ডে, ওয়ান ওয়ার্ড" কার্যক্রম প্রবর্তন করা হয়েছে উল্লেখ করে সচিব বলেন, যারা সবচেয়ে বেশি ইংরেজি শব্দ মনে রাখতে পারবে তাদের তিনি ব্যক্তিগত ভাবে পুরস্কৃত করবেন।

স্কুলগুলোতে কাজে গতি আনার জন্য প্রতিটি জেলার অধীনে সকল স্কুলগুলোতে ক্লাস্টারভিত্তিক মনিটরিং রিপোর্ট আনা হবে বলেও জানান তিনি।
দেশের অনেক প্রাথমিক স্কুল বিদেশের স্কুলের চেয়ে ভালো উল্লেখ করে উপস্থিত প্রধান শিক্ষকদেরকে তাদের অধীন স্কুলের ক্লাসরুমগুলোকে আকর্ষণীয় করে তোলার জন্য নির্দেশ দেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব। 

অনুষ্ঠানে, মন্ত্রণালয়ের সকল অতিরিক্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ডের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website