প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল পুনঃনিরীক্ষা : পরিবর্তন ২৭ হাজার - প্রাথমিক সমাপনী - দৈনিকশিক্ষা

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল পুনঃনিরীক্ষা : পরিবর্তন ২৭ হাজার

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর পুনঃনিরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ফল পুনঃনিরীক্ষার আবেদন করে প্রায় ৯০ হাজার শিক্ষার্থী। এতে বিষয়ভিত্তিক ১ লাখ ২০ হাজার ১২৭টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করা হয়। যার মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২৭ হাজার ২০৯টির খাতার। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ দৈনিকশিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেন।

আজ মঙ্গলবার বিকেল ৩টায় বৃত্তির ফল প্রকাশ করা হয়। পুনঃনিরীক্ষণের পরিবর্তিত ফল (dpe.gov.bd) ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।

২০১৯ খ্রিষ্টাব্দে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয় গত বছরের শেষ দিন, ৩১ ডিসেম্বর। পরীক্ষায় অংশ নেয় ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন।প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ছিল ৯৫ দশমিক ৫০ ভাগ। আর ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় পাসের হার ছিল ৯৫ দশমিক ৯৬ শতাংশ। চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৩৭ হাজার ৯৬৫ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছিল। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩লাখ ২৬ হাজার ৮৮ জন শিক্ষার্থী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ১১ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছিল। এই ফলে অসন্তুষ্টদের মধ্যে ১ লাখ গত ১৫ জানুয়ারির মধ্যে ফল পুনঃনিরীক্ষার আবেদন করেন। 

গত ১৭ নভেম্বর থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। ২৪ নভেম্বর পর্যন্ত চলে পরীক্ষা। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। সারাদেশে ৭ হাজার ৪৫৮টি কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া হয়।

ফলাফল পেতে এখানে ক্লিক করুন 

কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা - dainik shiksha ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website